গোয়েন্দা নজরদারিতে রয়েছে সন্দেহবাজন অসংখ্য ব্লগার

11
319

সরকারের একটি গোয়েন্দা সংস্থা এসব ব্লগার ও ব্লগ সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করেছে। যেকোনো সময় তাদের জিজ্ঞাসাবাদ করা হতে পারেও বলে জানা গেছে। গোয়েন্দা নজরদারিতে থাকা ব্লগগুলো হচ্ছে- স্যামহোয়ার, আমার ব্লগ, মুক্তমনা, নাগরিক, ধর্মকারী, নবযুগ, সচলায়তন, চুতরাপাতা ও মতিকণ্ঠ ব্লগসহ ১০টি।তবে তদন্ত কাজ বাধাগ্রস্ত হতে পারে এমন আশঙ্কা থেকে গোয়েন্দা নজরদারিতে থাকা ব্লগারদের নাম প্রকাশ করা হয়নি।

সম্প্রতি একটি গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, বাক স্বাধীনতার দোহাই দিয়ে বেশ কয়েকটি ব্লগ ও ফেসবুকে ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং ব্যঙ্গাত্মক লেখালেখির কারণে দেশের ধর্মপ্রাণ মানুষ ক্ষুব্ধ হয়ে ওঠেছে। কোনো ধর্ম নিয়ে কটূক্তি করা সাংবিধানিকভাবে নিষিদ্ধ থাকার পরও এসব ব্লগার ও ব্লগ এ ধরনের অপতৎপরতা অব্যাহত রেখেছে। এখনই এসব রুখতে না পারলে দেশে বড় ধরনের সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি হতে পারে বলে উল্লিখিত প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

blog_target গোয়েন্দা নজরদারিতে রয়েছে সন্দেহবাজন অসংখ্য ব্লগার
এমন গোয়েন্দা প্রতিবেদনের পরই সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে এসব ব্লগার ও ব্লগের ওপর গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়। বিভিন্ন ব্লগে ও ফেসবুকে ধর্ম নিয়ে উস্কানিমূলক লেখালেখির কারণে রাজধানীতে গত তিনদিনে চার ব্লগারকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে সুব্রত অধিকারী শুভ, মশিউর রহমান বিপ্লব ও রাসেল পারভেজকে সাতদিন করে রিমান্ডে নেয়া হয়েছে। এদিকে হেফাজতে ইসলামের দাবিকৃত সবচেয়ে বড় নাস্তিক ব্লগার আসিফ মহিউদ্দিনকেও ডিবি কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। যেকোনো সময় তাকে রিমান্ডে নিয়ে আনা হবে বলে জানা গেছে।

চার ব্লগারকে গ্রেফতার করায় আতঙ্ক বিরাজ করছে নাস্তিকতায় অভিযুক্ত ব্লগারদের মধ্যে। ইতোমধ্যে অধিকাংশ ব্লগার তাদের ব্লগ এবং ফেসবুক থেকে বিতর্কিত লেখা ও মন্তব্য মুছে ফেলতে শুরু করেছে। একজন গোয়েন্দা কর্মকর্তা  জানান, যেসব ব্লগার ও ব্লগ নজরদারিতে রয়েছে সেসব ব্লগার ও ব্লগে ইসলাম ধর্ম নিয়ে অত্যন্ত কুরুচিপূর্ণ লেখা ও মন্তব্যের প্রমাণ পাওয়া গেছে। কিছু কিছু ক্ষেত্রে শ্রীকৃষ্ণকে নিয়েও বাজে মন্তব্য করা হয়েছে।
ডিবির অতিরিক্ত উপকমিশনার মশিউর রহমান জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ধর্মীয় উস্কানিমূলক বিভিন্ন লেখালেখির সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। যারা ধর্ম নিয়ে কটূক্তি করে লিখবে তাদের বিরুদ্ধে আমরা প্রচলিত আইনে ব্যবস্থা নেবো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইনউদ্দিন খন্দকার সাংবাদিকদের জানান, অভিযোগ জানানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি ই-মেইল (complainmoha@gmail.com) একাউন্ট খুলেছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

11 মন্তব্য

  1. ভাইকে সামু থেকে ব্যান করেছে সুনলাম এখন এখানে?

  2. ধন্যবাদ তবে আমরা ব্লগের পরিবেশ নষ্ট না করি।

  3. একটা কথা কিছুতেই মাথায় আসেনা- নাস্কিকদের মতামত শুধু ইসলামের বিপক্ষে যায় কেন? অন্য কোন ধর্মে যায় না কেন?

    ওরা যদি নাস্তিক হয় তবে সব ধর্মের বিরুদ্ধেই কেন কথা বলে না? আসলে দেশটাকে অস্থিতিশীল করার জন্য এসব পরিকল্পিত ব্যাপার বলে মনে হয়।

    দেশের ৮০ ভাগের উপরে মুসলিম। তাদের ক্ষেপালে দেশ তো অস্থির হবেই। এ সুযোগে বিদেশীরা আমাদের কাজে কর্মে নাক গলাতে পারবে। আমাদের অর্থনীতি বার বার মুখ থুবড়ে পড়বে।

    ইসলামী লেবাস ব্যবহার করে কিছু লোক কুকর্ম করে। তার জন্য কি কোনভাবে ইসলাম ধর্ম দায়ী? ইসলামে বিনা কারণে একটা পিপড়া কে হত্যা করার ও অনুমতি নেই। অথচ সেই ইসলামকে এখন জঙ্গীবাদীদের ধর্ম বলে প্রমাণ করার চেষ্টা চলছে ! কি বিচিত্র এই পৃথিবী !!

    • এক অর্থে কি বলা যায়না যে… কিছু মানুষ ধর্ম কে ব্যবহার করে যুদ্ধাপরাধীদেরকে বাচাতে চাইছে? দেশের ব্লগার কতজন আছে ভেবে দেখেছেন? তারউপরে নাস্তিক ব্লগার এর সংখ্যা কতজন? ৫০? ১০০? ২০০? খুব বেশী হলে ৫০০জন হবে? এই ৫০০ জনের জন্য কি পুরো দেহের অশান্তি করার নাম ইসলাম?

    • এর মানে এই নয় আমি নাস্তিকদের বিচার চাইনা। আমি বলছি নাস্তিক ইসু নিয়ে সবাইকে নাস্তিক বলার কোন মানে হয়না। যারা সত্যি কারের নাস্তিক তাদের বিচার দাবি করছি। ধন্যবাদ।

      • েএইখানে একমন। অল্প কয়জন নাস্কিদের জন্য সবাইকে নাস্তিক বলা ঠিক না। আর রাজাকারের ফাশির দাবি শুধু নাস্তিকদের দাবি নয় এটা সবার দাবি।

  4. শোনে অনেক খুশি হলাম । ঐ সব নাস্তিক বল্গাদের উপযুক্ত শাস্তি চাই ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fifteen − 14 =