আইক্যান চালু করছে ২৭ ভাষার ডোমেইন । তালিকায় বাংলা নেই।

3
306
আইক্যান  চালু করছে ২৭ ভাষার ডোমেইন । তালিকায় বাংলা নেই।

নতুন রুপকথা

আমি সাধারণ একজন মানুষ ।
প্রযুক্তি ভালোবাসি তাই প্রজুক্তির খবর রাখি এবং প্রজুক্তির কাছেই থাকি ।
আমি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পরি ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এ ।
আইক্যান  চালু করছে ২৭ ভাষার ডোমেইন । তালিকায় বাংলা নেই।

ইন্টারনেট এ নিজ ভাষায় যোগাযোগ আরও বৃদ্ধি করার জন্য ২৭ টী নতুন ডোমেইন চালু করছে ইন্টারনেট ঠিকানা নিয়ন্ত্রণ সংস্থা আইক্যান (ICANN)
চায়নিজ ও আরবিসহ নতুন আরও ২৭টি ভাষায় ইন্টারনেট এড্রেস বা ডোমেইন এর অনুমোদন দিয়েছে বিশ্বের ইন্টারনেট ঠিকানা নিয়ন্ত্রণ সংস্থা আইক্যান {ICNN}।
links আইক্যান  চালু করছে ২৭ ভাষার ডোমেইন । তালিকায় বাংলা নেই।
চলতি বছরের মাঝামাঝি থেকে এ সুবিধা দেওয়া হবে। তবে সেই তালিকায় নেই বাংলা ডোমেইনের নাম । আইক্যান (ICANN) এর ওয়েবসাইট এ জানা গেছে।
আইক্যান (ICANN) বলছে, বিভিন্ন ভাষার লোকদের স্বচ্ছন্দে ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিতে আইক্যান গত বছর ডোমেইনের পরিধি বিস্তারের ঘোষণা দেয়। তখন বাংলা ভাষাসহ নিজস্ব ভাষায় ডোমেইনের জন্য সারা পৃথিবী থেকে প্রায় ২০০০ আবেদন জমা পড়ে।{২০০০ আবেদনর বিস্তারিত তালিকা https://gtldresult.icann.org/applicationstatus/viewstatus.statusgrid.columns:sort} সেখান থেকে বাছাই করে প্রাথমিকভাবে ২৭টি ভাষায় ডোমেইনের অনুমোদন দেওয়া হয়েছে। এ সপ্তাহের মধ্যে আরও কিছু ভাষা অনুমোদন দেয়া হবে বলেও জানিয়েছে আইক্যান {ICANN}
Untitled-4 আইক্যান  চালু করছে ২৭ ভাষার ডোমেইন । তালিকায় বাংলা নেই।
***** ওয়েবসাইটের ডোমেইন নেম সংক্রান্ত নীতিনির্ধারণীমূলক যাবতীয় কাজ করে থাকে ইন্টারন্যাশনাল করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)**

প্রসঙ্গত, বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা পেলেও বাংলা ডোমেইনের জন্য দেশের মানুষের আবেদন এখনও উপেক্ষিত। ফলে এখনও ডট বাংলা ডোমেইন চালু করার সুযোগ হয়নি।
WWW আইক্যান  চালু করছে ২৭ ভাষার ডোমেইন । তালিকায় বাংলা নেই।
তত্ত্বাবধায়ক সুনির্দিষ্ট না হওয়ায় ডট বাংলা ডোমেইন বরাদ্দ হওয়ার পরও বাংলাদেশ তা নিতে পারছে না। এখনও শুধু নামটি টপ লেভেল ডোমেইন হিসেবে ব্যবহার করা যায় না ডট বিডি ডোমেইন। সহজে বিটিসিএল থেকে এই ডোমেইনটি কেনার সুযোগ না থাকায় দেশের অধিকাংশ ডোমেইন ডটকম, ডটনেট বা ডট অর্গ-এ সীমাবদ্ধ থাকছে। সাবডোমেইন হিসেবে ডট বিডি ব্যবহার করতে হচ্ছে। একইভাবে সরকারি ওয়েবসাইটগুলোতে এখনও বাংলার ব্যবহার উপেক্ষিত রয়েছে। এদের বেশিরভাগই ইংরেজিতে।links আইক্যান  চালু করছে ২৭ ভাষার ডোমেইন । তালিকায় বাংলা নেই।
সংশ্লিষ্ট সূত্র মতে, বাংলা ভাষায় ইন্টারনেটে ডোমেইন (বাংলায় ওয়েব ঠিকানা লিখতে) ডট বাংলা বাংলাদেশ বরাদ্দ পেলেও তত্ত্বাবধায়ক ঠিক না হওয়ায় চূড়ান্তভাবে এখনও এটি পায়নি বাংলাদেশ। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) না বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেডকে (বিটিসিএল) তত্ত্বাবধান করবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারছে না সরকার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ২১ ফেব্রুয়ারি অনলাইনে এ সম্পর্কিত একটি আবেদন করেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বিস্তারিত https://gtldresult.icann.org/
http://article.wn.com/view/2013/03/23/ICANN_approves_27_nonenglish_domain_name_suffixes/

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. প্রথমে ধন্যবাদ জানায় এমন একটি পোস্ট শেয়ার করার জন্য । কিন্তু পিরিত হলাম বাংলা কে উপেক্ষা করার জন্য ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − 8 =