বিশ্বের প্রথম মোবাইল ফোনের সন্ধান মিলেছে!

4
421

বিশ্বের প্রথম মোবাইল ফোনের সন্ধান মিলেছে! ১৯৩৮ সালে একটি ছবিতে ওয়ারলেস ডিভাইসে আলাপরত এক নারীর ফোনটিকেই বিশ্বের প্রথম মোবাইল ফোন হিসেবে চিহ্নিত করেছেন প্রযুক্তিবিদরা।  আর এই সম্বলিত একটি ভিডিও ইউটিউবে আপলোড করা হলে তার দেখার জন্য মানুষ হুমড়ি খেয়ে পড়েছেন। ভিডিওটি ইতোমধ্যেই সাড়ে তিন লক্ষাধিক মানুষ দেখেছে।  ‘টাইম ট্রাবল ইন ১৯৩৮ ফিল্ম’ নামে ভিডিও ক্লিপটি প্রথম ইউটিউবে পোস্ট হয় এক বছর আগে। সেই থেকে ওই ভিডিওটি নিয়ে বিভিন্ন সংবাদপত্র, ইন্টারনেট ও ব্লগে লেখালেখি হচ্ছে।

time-travel বিশ্বের প্রথম মোবাইল ফোনের সন্ধান মিলেছে!
বিশ্বের প্রথম মোবাইল ফোন

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ক্লিপটিতে দেখা যায় এক তরুণী দ্বিতীয় বিশ্বযুদ্ধ পূর্ববর্তী সময়ে পরীক্ষামূলক একটি মোবাইল ফোনে কথা বলছেন। ওই ফোনটিই পরবর্তীতে ম্যাসাচুয়েটস লিওমিনিস্টার ফ্যাক্টরিতে গবেষণা করে আরো নতুন সংস্করণ বের করা হয়। মজার বিষয় হচ্ছে ‘প্লানেটচেক’ (ছদ্মনাম) নামে একজন ব্যক্তি ইতোমধ্যেই ফোনটির রহস্য উন্মোচনে এগিয়ে এসেছেন। তিনি বলেন, আপনারা ভিডিও ফোনে যে মেয়েকে দেখছেন তিনি আমার দাদির মা। তার নাম জারট্রুড জোনস।

তিনি আরো বলেন, তখন তার (জারট্রুড জোনস) বয়স ছিল মাত্র সতের। জীবিত থাকা তার সঙ্গে আমার কথা হয়েছে। এই সম্পর্কে আমি তাকে জিজ্ঞেস করেছিলাম। তিনি সব কিছুই মনে করতে পেরেছিলেন। তিনি একটি ফ্যাক্টারির টেলিফোন কমিউনিকেশন সেকশনে কাজ করতেন। তারসঙ্গে আরো পাঁচজনকে ওই ফোনটি এক সপ্তাহের জন্য পরীক্ষামূলকভাবে ব্যবহার করার জন্য দেওয়া হয়েছিল। ফোনে তিনি অপর প্রান্ত থেকে বিজ্ঞানীর সঙ্গে কথা বলছিলেন” যোগ করেন প্লানেটচেক।

যদিও এমন দাবির কোন ভিত্তি নেই তারপরও যদি এই দাবি সত্যি হয় তাহলে ধারণা হচ্ছে বাণিজ্যিকভাবে বিশ্বের বাজারে প্রথম ফোন আসার কমপক্ষে চল্লিশ বছর আগে এই ভিডিওটি ধারণ করা হয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. মোটোরোলা কোম্পানিতে কর্মরত ডঃ মার্টিন কুপারকে মোবাইল ফোনের উদ্ভাবকের মর্যাদা দেয়া হয়ে থাকে। তিনি ১৯৭৩ সালের এপ্রিলে প্রথম সফল ভাবে এই ফোনের মাধ্যমে কল করতে সক্ষম হন।
    বাংলাদেশে মোবাইল ফোন প্রথম চালু হয় ১৯৯৩ সালের এপ্রিল মাসে। Hutchison Bangladesh Telecom Limited (HBTL) ঢাকা শহরে AMPS মোবাইল প্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোন সেবা শুরু করে|
    wikipedia
    http://en.wikipedia.org/wiki/Mobile_phone

মন্তব্য দিন আপনার