আউটসোর্সিংয়ের ক্ষেত্রে গ্রাফিকসের কাজ কেন সেরা ??

16
695

মনোবিজ্ঞানের ছাত্র আমি । তাই বলে কি আমি আউটসোর্সিং এর কোন কাজ করতে পারবনা  ? এ ভাবনাতে ভীত ছিলাম। কিন্তু মনের অনেক ইচ্ছা ছিল  অনলাইনে ইনকাম করার । গ্রাফিক্স এর প্রতি আগ্রহ ছিল তাই  সিদ্ধান্ত নেই গ্রাফিক্স নিয়ে কাজ করার । আমি এ প্রথম 99designs.com এ লোগো প্রতিযোগীতাতে ৩০০ ডলার (২২,৮০০ টাকা) জিতেছি, মাত্র ১ মাসের চেষ্টাতে ।

কেন গ্রাফিকসকে বেছে নিলাম?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমি অনেক জায়গাতে, অনেক ব্লগ পড়ে সিদ্ধান্ত নেই গ্রাফিকস আমার জন্য ভাল হবে। বাংলাদেশের বেশিরভাগ মানুষতো আউটসোর্সিং বলতে এস ই ও দিয়ে কাজ করাকে বুঝে। সবাই এ কাজকে সবচাইতে সহজ কাজ মনে করে হয়ত। কিন্তু কি কি কারনে আমি এস ই ও র ব্যাপারে আগ্রহী না হয়ে গ্রাফিকসের দিকে ঝুকলাম, সেটা বলি এবার

১) ইংরেজী কম জানাঃ আমি ইংরেজীতে খুব বেশি দক্ষ্য না। সেজন্য এস ই ওতে ভাল করতে পারবনা। এস ই ওতে ভাল করতে হলে ইংরেজীতে তুখোড় হতে হয়, সেটা আমি বুঝে গেছি। বিশেষ করে গুগলের সর্বশেষ আপডেটের পর তথাকথিত লিংক বিল্ডিং করে লাভের চাইতে ক্ষতি খুব বেশি।

অন্যদিকে গ্রাফিকসের কাজ করার ক্ষেত্রে খুব বেশি ইংরেজি ব্যবহারের প্রয়োজন হয়না। শুধুমাত্র বায়ারের সাথে যোগাযোগ রক্ষা করার জন্য অল্প কিছু ইংরেজি জানলেই কাজ করা সম্ভব।

২) লেখালেখির অভ্যাস নাইঃ আমার যেহেতু বাংলাতেই লেখালেখির অভ্যাস নাই, সেখানে ইংরেজীতে অসম্ভব মনে হয়েছে আমার কাছে। অফপেজ এস ই ও করার জন্য গেস্ট ব্লগিং, আর্টিকেল রাইটিং, ব্লগিং, প্রেস রিলিজ লিখতে হয়। আমি যেহেতু লিখতে জানিনা, সেহেতু অফপেজ এস ই ওর এ পার্টগুলো আমাকে দ্বারা করা সম্ভব হবেনা।

গ্রাফিকসের কাজের ক্ষেত্রে এ ঝামেলা নাই।

৩) অল্প সময়ের কাজঃ কোন ওয়েবসাইটকে যদি এস ই ও করে গুগলের সার্চে টপে আনতে চাই, তাহলে সে কাজ ২-৩ মাসের সময়সাপেক্ষ ব্যাপার। তার মানে আমার কাজের ফলাফল দেখতে হলে আমাকে ২-৩ মাসের জন্য পরিশ্রম করতে হবে। এত ধৈয্য ভাই আমার নাই।

অন্যদিকে গ্রাফিকসের কাজের ক্ষেত্রে কি হয়, সেটা সবারই জানা আছে। যদি লোগো করার কথা ধরি, তাহলে বলব আমার জন্য লোগো বানানো ১৫-৩০ মিনিটের কাজ।

৪) পড়ালেখা করার ঝামেলা মুক্তঃ এস ই ও করার জন্য প্রচুর পড়তে হয়। কোন আর্টিক্যাল লিখতে হলে আগে আমাকে সে ব্যাপারে পড়ে অনেক কিছু জানতে হবে, পরে লিখতে হবে। ভাইগো, বই পড়ার অভ্যাস আমার বরাবরই কম। সেজন্য এস ই ও না শিখার সিদ্ধান্ত নিয়েছি।

গ্রাফিকসের জন্য পড়তে হয়না, শুধুমাত্র বিভিন্ন ছবি বা ফটো দেখতে হয়, যে কাজ শুধুমাত্র আমারনা, আমার মনে হয় পৃথিবীর সবার কাছেই অনেক ইনজয়ের কাজ।

৫) নিজেই করা যায়, গ্রুপ করার ঝামেলা নাইঃ এস ই ওর কাজের পুরো প্রসেস কখনও একা করা সম্ভব কিনা বুঝতেছিনা। পুরো প্রক্রিয়াটা গ্রুপ মিলে করতে হবে। কেউ মনোযোগ দিবে অনপেজ এস ই ওর দিকে, কেউবা ফোরাম পোস্টিং, কেউ আবার ব্লগ কমেন্টিং। এতো কাজ একা করা সম্ভব হয়না।

গ্রাফিকসের কাজ নিজে একা করতে হয়।

আরও কয়েকটি কারনঃ

১) শুধুমাত্র গ্রাফিকস কাজ হয় এরকম অনেকগুলো বিখ্যাত ওয়েবসাইট  অনলাইনে রয়েছে। আর কোন একটি সেক্টরের কাজের জন্যই ওয়েবসাইট তৈরি হয়েছে কিনা আমার জানা নাই। শুধুমাত্র গ্রাফিকসের কাজ হয়, এরকম কয়েকটি ওয়েবসাইটের নাম বলছি।

প্রতিযোগিতা: 99designs.com, freelancer.com/contest/

গ্রাফিকস পণ্য বিক্রি: themeforest.net, graphicriver.net, codecanyon.net, videohive.net, freelancer.com/marketplace

সময় করে একবার এ সাইটগুলো ঘুরে আসুন, তাহলেই বুঝবেন কেন গ্রাফিকসকে আমি আউটসোর্সিংয়ের কাজের জন্য বেছে নিয়েছি।

২) গ্রাফিকস শিখে লোকাল মার্কেটেও চাকুরীর সুযোগ অনেক বেশি। টিভি মিডিয়া, ডিজাইন হাউজ, ওয়েবডিজাইন কোম্পানী, ফ্যাশন হাউজ, গার্মেন্টস সেক্টরসহ বেশিরভাগ জায়গাতেই গ্রাফিকসের কাজ জানা লোক দরকার হয়। সুতরাং ক্যারিয়ার হিসেবে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি যেখানে কোর্স করেছি শুধুমাত্র সেখান থেকেই গতমাসে ২টা কোম্পানী ১৭জন লোককে চাকুরী দিয়েছে, যাদের বেতন এ মুহুর্তে ১৫,০০০ টাকা থেকে ২০,০০০টাকা। তার মানে ক্যারিয়ার হিসেবে বিবেচনা করলেও গ্রাফিকস ডিজাইন শিখে আমি অনেক উপকৃত হয়েছি।

৩) এনিমেশন, ওয়েবডিজাইন, ভিডিও এডিটিং, ডিজিটাল ফিল্ম মেকিং শিখতে চাই, তাহলেও আমাকে আগে গ্রাফিকস কোর্স করতে হত। আমি যেহেতু এখন গ্রাফিকস জানি, সুতরাং খুব সহজেই আমি আইটি সেক্টরের অন্য বিভাগগুলোতেও বিচরন করতে পারব, ইনশাল্লাহ।

আমার  অনেক বন্ধু শুধু মাত্র ফোরাম পোস্টিংয়ের কাজ করে কিংবা ব্লগ কমেন্টিংয়ের মাধ্যমে আউটসোর্সিংয়ের কাজ করে। যেটা খুব বোরিং কাজ এবং  ইনকামও অনেক কম।কিন্তু পরিশ্রম অনেক বেশি। আমি সেজন্য এস ই ও কাজকে পছন্দ করিনি।

আউটসোর্সিংয়ের ক্ষেত্রে গ্রাফিকসের কাজ কেন সেরা ??

এবার বলব, আমার সাফল্যের গল্প

আমি গ্রাফিকস শিখার সিদ্ধান্ত নিয়ে ভুল করিনি সেটা প্রমান পেতে মাত্র ১মাস সময় লেগেছে। অনেকটা বাধ্য হয়েই আমি 99designs.com এ জয়েন করি। তাহলে সে গল্প বলি। আমি গ্রাফিকসের কোর্সের জন্য ভর্তি হই, ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটে। সেখানে কোর্সের শুরুতেই সবাইকে বাধ্যতামুলকভাবে 99designs.com এ একাউন্ট খুলতে হয়। সেখানে ক্লাশের প্রজেক্ট হিসেবে 99designs.com এ প্রতিযোগীতাতে অংশগ্রহন করতে হয়। সেই কোর্স করতে করতেই এ ওয়েবসাইটের সাথে পরিচিত হই। গ্রাফিকসের কাজে নিজেকে দক্ষ করার জন্য প্রত্যেকের জন্যই আমার পরামর্শ থাকবে, গ্রাফিকসের কাজ শিখার পর অন্ততপক্ষে ৩মাস এ ওয়েবসাইটের প্রতিযোগিতা গুলোতে অংশগ্রহন করুন । তাহলে সবার কাজের দক্ষতা ও কোয়ালিটি বাড়বে অনেক । আমি ১ মাস সেখানে শুধুমাত্র লোগো প্রতিযোগিতাতে অংশগ্রহন করেছি । তারপর দেখা পেলাম সাফল্যের । জিতলাম ৩০০ ডলার। এটাই আমার জীবনে প্রথম আউটসোর্সিংয়ের মাধ্যমে আয়। একটা কাজেই আমার কোর্স ফির পুরো টাকার চাইতেও বেশি উশুল হয়ে গেল । আমি এখন আরও বেশি উৎসাহ নিয়ে কাজ করছি ।

দোয়া করবেন যাতে প্রতি মাসে অন্তত একটি করে প্রতিযোগিতাতে জিততে পারি। মাত্র একটা লোগোতেই  মাসে ২৪০০০ টাকা আয় হয়ে যায়। আর আপনাদের দোয়ার পরিমানটা  একটু বেশি হলে হয়ত ২-৩ টাও জিতে যেতে পারি।

আগামীতে আমি 99designs.com এ কাজ করার পদ্ধতি নিয়ে একটা টিউন লিখব, আশা রাখি। এখানে কাজ করতে গিয়ে ১মাসে অনেক টেকনিক শিখেছি। সেগুলো যারা নতুন তাদের জন্য হয়ত কাজে লাগতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

16 মন্তব্য

  1. রনি ভাই আপনার পোস্ট টি পরে খুব ভালো লাগলো..আমি নতুন ডিসাইন শিখি..তাই আপনার এস্ক্যেইপে বা ফেইসবুক এড্রেস তা যদি দিতেন তাহলে আপানর সাথে কন্টাক্ট করে কিছু ইনফরমেশন নেটে পারতাম..আর আমার কিছু উপকার হত..

  2. ০১৯৬৩৭৯২৪৮১ এইটা আমার বড় ভাই এর নাম্বার ।
    আপনার সাথে কথা বলতে চাই ।

  3. চমৎকার পোস্ট। সাহায্য লাগলে আসা করি হাট বাড়িয়ে দিবেন। পরবর্তী পোস্ট এর জন্য অপেক্ষায় আছি। ধন্যবাদ।

  4. ভাই 99designs.com এ কিভাবে কাজ পোস্ট করতে হয় তা নেয়া একটা পোস্ট করলে ভালো হয়। অনেক ভালো পোস্ট।

    • খুব তাড়াতাড়ি অবশ্যই 99designs.com এ কিভাবে কাজ পোস্ট করতে হয় সেই ব্যাপারে পোস্ট দেয়ার চেষ্টা করব । ধন্যবাদ আপনাকে ।

  5. আপনার ইচ্ছাকে স্বাগতম জানাচ্ছি । আপনার জন্য রইল অনেক অনেক শুভ কামনা ।

  6. অপেক্ষায় থাকলাম পরের পোস্টের জন্য। কিছু কাজের নমুনা দিয়েন। অামার HSC পরীক্ষা শেষ হলে আমিও করব ভাবছি

    • অপেক্ষায় থাকুন , সম্ভব হলে সময় করে নতুন পর্ব নিয়ে হাজির হব । ধন্যবাদ আপনাকে ।

    • আমার জানা নেই । আমি শিখেছি Creative IT Institute থেকে । বিস্তারিত জানতে চাইলে ভিজিট করুন http://creativeit-inst.com/ ঠিকানাতে । ধন্যবাদ ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × four =