ওয়েব ডেভেলোপমেন্ট (Web Development) কিভাবে শুরু করবেন? (How to Start?)

5
508

ওয়েব ডেভেলোপমেন্ট (Web Development) এর প্রতি বর্তমানে অনেক পাঠক-পাঠিকার বেশ আগ্রহ দেখাচ্ছেন। কেউ শখের বসে ওয়েব ডেভেলোপমেন্ট শিখতে চাচ্ছেন, কেউ আবার কাজ শিখার জন্য শিখতে চাচ্ছেন, আবার কেউ টাকা আয় করার জন্য শিখতে চাচ্ছেন। হ্যা ওয়েব ডেভেলোপমেন্ট শিখে অনেক রকম কাজ করতে পারেন। অনেকের ধারণা ওয়েব ডেভেলোপমেন্ট শুধু মাত্র মাত্র টাকা আয় করার জন্য। আসলে তা নয়। আপনি আয় করার জন্য বা শিখার জন্য বা শখের বসে বা কাজ করার জন্য বা কাউকে ট্রেইনিং (Training) দেয়ার জন্য থেকে শুরু করে নানা কাজে ওয়েব ডেভেলোপমেন্ট শিখতে পারেন।

কিভাবে শুরু করবেন? (How to Start?) ওয়েব ডেভেলোপমেন্ট (Web Development) কিভাবে শুরু করবেন? (How to Start?)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কিভাবে শুরু করবেন? (How to Start?)


ওয়েব ডেভেলোপমেন্ট শুরু করার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। একেক জনের মতামত একেক রকম হতে পারে। এখানে আমি আমার মত জানাচ্ছি। যদি আপনি কোডিং (Coding) শিখতে চান তাহলে নিচের ধাপ গুলো অনুসরণ করুন প্রথমেঃ

১। রো (RAW) কোডিং শিখার জন্যঃ এইচটিএমএল >এক্স-এইচটিএমএল> সিএসএস> পিএইচপি>মাইএসকিউএল> পিএইচপির সাথে মাইএসকিউএলের ব্যবহার শিখুন সবার আগে। (HTML > XHTML > CSS > PHP > MySQL > PHP with MySQL).

২। সিএমএস (CMS) ওয়েবসাইটঃ কন্টেন্ট ম্যানেজমেন্টের সিস্টেম (Content Management System) এর সংক্ষিপ্ত রুপ হচ্ছে সিএমএস। ওয়েব সাইট তৈরির করার জন্য বা সিএমএসে কাজ শিখার জন্য শুরু করতে চাইলে জুমলা (Joomla) ব্যবহার করতে পারেন। বর্তমানে জুমলাতে বিভিন্ন ধরনের সিএমএস ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

৩। সিএমএস ব্লগঃ ব্লগ (Blog) তৈরি করার জন্য সিএমএসের দিক থেকে ওয়ার্ডপ্রেস (WordPress) সর্বোত্তম। অর্থাৎ ব্লগ বা যেকোনো ওয়েব এপ্লিকেশন (Application) তৈরিতে বর্তমানে অনেক প্রোগ্রাম ওয়ার্ডপ্রেস ব্যবহার করছেন।

উপরে আলোচনা তিনটি ধাপের যেকোনো একটি অনুসরণ করে সহজেই ওয়েব ডেভেলোপমেন্টে শিখা শুরু করে দিতে পারেন।

দরকারী তথ্যঃ


অনেকেই ভেবে থাকেন ওয়েব ডেভেলোপমেন্ট শিখেই বা কোনো কোর্স করেই টাকা আয় করা শুরু করে দিতে পারবেন। এক্ষেত্রে বলতে গেলে চান্স অনেক কম, কারন প্রফেশনাল লেভেল কাজ করা নির্ভর করবে আপনার বেশি বেশি প্র্যাক্টিসের উপর। বেশি বেশি ওয়েবসাইট, ব্লগ তৈরি করুন এবং আপনার কাজের অভিজ্ঞতা বাড়িয়ে নিন। তাতে ক্লায়েন্টের জন্য কাজ করা আপনার জন্য সহজ হবে।

পোর্টফলিওঃ


ওয়েব ডেভেলোপমেন্টে কাজ করার জন্য আপনার একটি ভালো পোর্টফলিও তৈরি করতে হবে যেখানে আপনার কাজের নমুনাও থাকবে। এর জন্য আপনি একটি ডোমেইন ও হোস্টিং নিতে পারেন এবং উক্ত হোস্টিং এ আপনার কাজের ডেমো ভার্সন গুলো উঠিয়ে রাখতে পারেন, যেনো কোনো ক্লায়েন্ট বা কেউ কাজ দেখতে চাইলে তা তাদেরকে সহজেই দেখাতে পারেন। কারন আপনার এই কাজ গুলোই আপনার কাজের দক্ষতা জানিয়ে দেবে।

আপাতত এখানেই শেষ করছি। Web Development এর উপর আর কোনো তথ্য দেয়ার প্রয়োজন হলে পরবর্তিতে জানানো হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

মন্তব্য দিন আপনার