ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং এ Man in Middle Attack কি!!!!!

4
950

হ্যাকিং সবার কাছেই উন্মাদনার একটা বিষয় । কিন্তু হ্যাকিং করা এতটা সহজ নয় । আজকে আমি দেখাব কিভাবে আপনার এরিয়ার ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং করা সম্ভব টেলনেট , মেইল, এফটিপি এসবের পাসওয়ার্ড হাতিয়ে নেয়া যায় । আর এ ধরনের অ্যাটাক কে অনেক ইথিকাল হ্যাকার Man in Middle Attack আখ্যা দিয়েছেন । আর এ কাজ টি করা হয় স্নিফার এর সাহায্যে ।
স্নিফার এর সংজ্ঞায় বলা যায় এটি এমন এক ধরনের টুল যা দিয়ে যেকোনো নেটওয়ার্ক এর তথ্য হাতিয়ে নেয়া যায় । এটি এমন একটি গেটওয়ে বা খালি জায়গা তৈরি করে যার মাধ্যমে আপনার কাছে সব তথ্য চলে আসবে। কিন্তু মনে রাখবেন এটি সুধু লোকাল এরিয়া নেটওয়ার্ক মানে ব্রডব্যান্ড ব্যবহার কারি বা ও আই লান নেটওয়ার্ক এরিয়া তে ভাল কাজ করে ।

Tools To Implement a Sniffer on the Local LAN or WLAN :

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এই অ্যাটাক করার জন্য আপনার স্নিফার টুল , Packet analyzer, Network identifier এর প্রয়োজন হবে । এগুলো ডাউনলোড করতে নিচে দেখুন ।
1) Nmap >>> nmap.org
2) Cain>>>www.oxid.it/cain.html.( এটি স্নিফার টূল)
3) Wireshark Network Analyzer>>> http://www.wireshark.org/download.html .
লক্ষ্য করুন এখানে সবথেকে বেশি গুরুত্ত পাবে cain স্নিফার টুল । আশা করি আমার দেয়া এই মেথড আপনি কোন খারাপ উদ্দেশে ব্যবহার করবেন না । সুধু নেটওয়ার্ক এর কোন বাগ ঠিক করা বা ম্যানেজমেন্ট এর কাজে ব্যবহার করবেন ।

আসুন শুরু করা যাক

১। প্রথমে আপনাকে আপনার আইপি অ্যাড্রেস , ম্যাক অ্যাড্রেস এবং অন্য তথ্য জানতে হবে এর জন্য
রান এ যেয়ে cmd লিখে এন্টার দিন ও ipconfig /all লিখুন । এরপর আপনার ডিএনেস, গেটওয়ে এবং অন্য তথ্য সংরক্ষন করুন । লিখে রাখলে সবথেকে ভাল হয় ।

২। এখন কেইন স্নিফার ইন্সটল করে ডেস্কটপ থেকে ওপেন করুন । এরপর Start sniffer Icon এ ক্লিক করুন । ক্লিক করলে একটি পপ আপ উইন্ডো আসবে । এবং নেটওয়ার্ক আডাপ্টার সিলেক্ট করতে বলবে আপনি টা করে apply ও ok করে দিবেন ।

ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং এ Man in Middle Attack কি!!!!!

৩। এখন  start sniffer  এ আবার ক্লিক করুন   মানে আপনার স্নিফার কাজ করছে । এখন যে কোন খালি যায়গায় রাইট ক্লিক করুন  তাহলে যে অপশন আসবে সেখান থেকে Scan MAC Addresses এ ক্লিক করুন এখন আপনি দেখতে পাবেন প্রথম লাইন আইপি ও ম্যাক অ্যাড্রেস আসবে ।

ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং এ Man in Middle Attack কি!!!!!

৪। এখন আপনার নেটওয়ার্ক এর সবগুল আইপি পাবার পর যে আইপি কে অ্যাটাক করতে চান সেটি সিলেক্ট করুন । নিচের সেকশন  এ আপনি ARP পাবেন । যেখানে দুটি কলাম থাকবে । এখন খালি যায়গায় ক্লিক করলে আপনি “+ ” চিহ্ন দেখতে পাবেন যেটি সিলেকশন টুল কে নির্দেশ করবে ।

৫। এখন অ্যাড বাটন এ ক্লিক করুন । দেখবেন যে একটি নতুন উইন্ডো আসবে যেখানে আপনি আপনার স্ক্যান করা আইপি দেখতে পাবেন । উভয় কলামে আইপি দেখতে  একই রকম কিন্তু বাম পাশে থেকে আপনার একটি গেট ওয়ে বেছে নিতে হবে যেন আপনি নিরাপদ থাকেন । ধরুন আপনার আইপি 10.0.0.2,হলে আপনার গেটওয়ে  10.0.0.1 । এরপর ডান দিক  থেকে target আইপি অর্থাৎ যাকে আপনি অ্যাটাক করতে চান টা নির্বাচন করুন

ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং এ Man in Middle Attack কি!!!!!

৬। আইপি নির্বাচন এর পর আমাদের poisoning শুরু করতে হবে। এর জন্য উপরে হলুদ রঙ এর আইকন দেখতে পাবেন । সেখানে ক্লিক করুন । এখন ঐ আইপি মানে ঐ ইন্টারনেট কানেকশান যতক্ষণ একটিভ থাকবে আপনি সব ধরনের ইনফরমেশন পাবেন । যেমন টেলনেট সেসন , মেইল , ব্রাউযার এর সেভ পাসওয়ার্ড এসব । আপনি মেইল পাসওয়ার্ড পাবেন (কিন্তু ssl protected থাকলে সেগুলো পাবেন না ) , এমনকি সে কোন ওয়েবসাইট ভিসিট করে তাও যানতে পারবেন

ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং এ Man in Middle Attack কি!!!!!

তাহলে এন ম্যাপ এর কাজ কি ????
nmap আপনার লোকাল এরিয়া নেটওয়ার্ক এর হোস্টনেম এবং ম্যাক অ্যাড্রেস গুলো খুজে বের করে । এটা থাকলে ভাল ।

Wireshark Network Analyzer আবার কি দরকার ??
আপনি যখন cain sniffer চালাবেন সাথে সাথে এই টুল টি আপনাকে চালাতে হবে । কারন ইন্টারনেট প্রভাইড হয় প্যাকেট হিসেবে। আপনি যে আইপি কে টারগেট করবেন সেখান থেকে আশা প্রতিটি  প্যাকেট সম্পর্কে খবর যানাবে । যেমন এক পাকেটে যদি ১০ মেগাবাইট নেট তাহকে তাহলে আপনার সেই ব্যবহার কারি ১০ এম্বি কোথায় ব্যবহার করল টা দেখাবে ।
1d8005eb7eaa8de49020224babe700ee_wireshark_01_default.jpg ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং এ Man in Middle Attack কি!!!!!
শেষ কথা
এই পর্যন্তই ছিল । টিউন সম্পর্কে মতামত দেবেন ।
এরকম অনেক কিছু পাবেন > http://www.facebook.com/CY133R এ
আর আমার সাথে যুক্ত হতে পারেন > http://www.facebook.com/techfreak.unknown এ

আজ এই পর্যন্ত-ই! পোস্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন।

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। :-) ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং এ Man in Middle Attack কি!!!!!
ALLAH HAFEZ

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

seventeen − six =