আর বেশি দিন নেই যখন চাঁদে বাংলাদেশের রোবট হাঁটবে !!!

2
606

অবাক হচ্ছেন? সত্যি অবাক করা এই কাণ্ডটি ঘটাতে যাচ্ছে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঁচটি দল। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) থেকে শিক্ষার্থীদের পাঁচটি দল এবার নাসার লুনাবোটিক্স মাইনিং কম্পিটিশনে অংশ নিতে যাচ্ছে। আর এই প্রতিযোগিতার জন্য যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত মহাকাশ গবেষণাকেন্দ্র নাসার কেনেডি স্পেস সেন্টারে তৈরি করা হয়েছে কৃত্রিম চাঁদ। যেখানে চাঁদের বালুর আদলে তৈরি করা হয়েছে একটি জায়গা, যার পরিবেশ থাকবে চাঁদের পরিবেশের মতো। সেই চাঁদের আদলে তৈরি জায়গা থেকেই বালু তুলে আনতে হবে রোবটের মাধ্যমে। অস্ট্রেলিয়া, কানাডা, কলাম্বিয়া, পোল্যান্ড, মেক্সিকো ও ভারতসহ ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেবে। প্রতিযোগিতার আসর বসবে ২০ থেকে ২৪ মে।

bangladeshi robot আর বেশি দিন নেই যখন চাঁদে বাংলাদেশের রোবট হাঁটবে !!!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এই মহারণে অংশ নিচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রোবট কারিগরের দল ‘বুয়েট মেকাট্রন’। ২০ জন শিক্ষার্থীর এই দলটি তৈরি করেছে প্রতিযোগিতা উপযোগী রোবট। শিক্ষার্থীদের এই দলের মধ্য থেকে ১২ জন তাদের রোবট নিয়ে হাজির হবেন নাসার কেনেডি স্পেস সেন্টারে। তাঁরা হলেন জাবির আহমেদ, রেজওয়ান আহমদ, পারভেজ আহমদ, তানভীর আলম, এম এ আওয়াল, এস এম সায়েক ইবনে ফারুকী, মোহাম্মদ নাসিম ইমতিয়াজ খান, আদিব নাইহান, জুবায়ের ইবনে রব্বানি, আজিমুর রহমান, কে এম মফিজুর রহমান, খন্দকার সামিউর জামান, ইকরাম শিমুল, নাবিদ মুস্তফা। চুয়েটের দলটির নাম ‘চুয়েট টার্মিনেটরস’। তাদের রোবটের নাম টার্মিনেটর। চার সদস্যের এই দলের সদস্যরা হলেন শায়েখ আহমেদ, রিমি ইশান, রিফাত মাহমুদ, নাহিন বাহার চৌধুরী।

Robot____SaKiL__4 আর বেশি দিন নেই যখন চাঁদে বাংলাদেশের রোবট হাঁটবে !!!

প্রতিযোগিতায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দলের নাম ‘টিম এনএসইউ নাসা লুনাবোটিকস-১৩’। সাত শিক্ষার্থীর এই দলে আছেন জুবায়ের এম তানভির, তৌফিকুল ইসলাম, রেজাউল করিম খান, মিনহাজ আহমেদ, তৌফিক জামান, শাহরিয়ার তাসরিফ ও নিকিতা মাহজাবিন।

রোবট ‘লুনাশিয়ান জি-২’ নিয়ে প্রতিযোগিতায় উপস্থিত থাকবেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির শিক্ষার্থী ইশতিয়াক রহমান, রিয়াসাত সিয়াম ইসলাম, আবরার আহমেদ, মেহরান নাজিব, আশিক উল্লাহ মোহাম্মদ, জিসান মনসুর আলী, আসিফ আল নূর, শদমান নাফিস, এ এফ এম জুনায়েদ, আসিফ নেওয়াজ খান, আবদুল্লাহ বিন শামস, ইমতিয়াজ নূর, আদিব বিন রশীদ ও সানাউল ইসলাম।

Robot____SaKiL__3 আর বেশি দিন নেই যখন চাঁদে বাংলাদেশের রোবট হাঁটবে !!!

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ‘এমআইএসটি লুৃনাবোটিকস একুশ’ দলে আছেন বদিউজ্জামান জনি, রেজাউল হক, মোমেনুল ইসলাম ভূঁইয়া, শুভেচ্ছা চক্রবর্তী, তাসমিরুল জলিল, রায়হান সিদ্দিক, সৈয়দ এহসানুর রহমান, শামাউন সোবহান, সমির সাকির। বদিউজ্জামানদের তৈরি রোবটের নাম ‘রোবোমিস্ট-২’।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত মহাকাশ গবেষণাকেন্দ্র নাসার কেনেডি স্পেস সেন্টারে হবে এই প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ের শিক্ষার্থীদের সম্পৃক্ত ও উৎসাহিত করার লক্ষ্যেই এ প্রতিযোগিতা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

মন্তব্য দিন আপনার