ফেসবুকের প্রয়োজনীয় ২০টি চরম টিপস এবং ট্রিকস পর্ব ২

3
3473

সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুক এখন সবচেয়ে বেশি জনপ্রিয় এবং ইতোমধ্যে এটি গুগলকে পেছনে ফেলে এলেক্সা তে এক নম্বরে চলে এসেছে। ফেসবুকের ডিজাইন এমনভাবে করা হয়েছে যে ব্যবহারকারীরা খুব সহজে এটা ব্যবহার করতে পারবেন। ব্যবহারকারীর চাহিদা ও রুচির সাথে সঙ্গতি রেখে ফেসবুক ইদানীং প্রায়ই তার সেটিংয়ে পরিবর্তন আনছে, যার অনেকগুলোই হয়ত আমরা জানি না। তেমনই ২০টি গুরুত্বপূর্ণ টিপ নিয়ে আলোচনা করা হয়েছে এ লেখায়। আজকে শেয়ার করলাম ২য় পর্ব। ধন্যবাদ।

দেখে নিন – ফেসবুকের প্রয়োজনীয় ২০টি চরম টিপস এবং ট্রিকস পর্ব ১

Facebook-Tips_sf ফেসবুকের প্রয়োজনীয় ২০টি চরম টিপস এবং ট্রিকস পর্ব ২

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

গোপন গ্রুপ তৈরি


আপনার প্রোফাইলে গেপেন গ্রুপ বানাতে পারেন যেখানে আপনার কিছু বন্ধুদের নিয়ে গোপনে বিভিন্ন কন্টেন্ট শেয়ার করতে পারবেন যা অন্য বন্ধুরা দেখতে পাবে না। এজন্য আপনাকে যেতে হবে আপনার হোম পেজের Groups এরিয়ায়, এখানে Groups এ মাউস রেখে গড়ৎব-এ ক্লিক করুন। এখন create group-এ ক্লিক করুন। গ্রুপের নাম এবং আইকন সিলেক্ট হয়ে গেলে বন্ধু নির্বাচন করুন এবং ংবপৎবঃ অপশনটি সিলেক্ট করুন। ফলে তৈরি হবে আপনার secret গ্রুপ। এখন এই গ্রুপে যা শেয়ার করবেন তা আপনার নির্বাচিত বন্ধুরা ছাড়া আর কেউ দেখতে পারবে না।

হাই কোয়ালিটি ইমেজ আপলোড


ফেসবুকের ডিফল্ট ইমেজ আপলোড হাই কোয়ালিটির নয়। ইমেজ হাই কোয়ালিটিতে আপলোড করতে চাইলে আপলোডের সময় High quality বাটনে টিক দিন। ফলে আপনার ইমেজ হাই কোয়ালিটিতে আপলোড হবে।

দেখে নিন অন্যদের কাছে আপনার প্রোফাইলটি কেমন দেখাবে


ফেসবুকে লগইন থাকা অবস্থায় আমরা যেভাবে আমাদের প্রোফাইলকে দেখি অন্যদের কাছে কিন্তু তেমনভাবে আমাদের প্রোফাইলটি প্রদর্শিত হয় না। অন্যদের কাছে নিজের প্রোফাইল কেমন দেখাবে আমরা সেটি দেখে নিতে পারি এভাবে-

• ফেসবুক প্রোফাইলে গিয়ে ডান পাশে উপরে Activity Log -এর ডান পাশের কগ আইকনে ক্লিক করুন।

• এবার ঠরবধিং-এ ক্লিক করলেই দেখা যাবে অন্যদের কাছে নিজের প্রোফাইল কিভাবে প্রদর্শিত হয়।

ডেস্কটপ থেকেই চ্যাট করুন ফেসবুক ফ্রেন্ডদের সাথে


কখনো কি ভেবে দেখেছেন কোনো ওয়েবপেজ না খুলেই ডেস্কটপ থেকেই ফেসবুক ফ্রেন্ডদের সাথে চ্যাট করা সম্ভব? অনেকে হয়ত ব্যবহারও করছেন। যারা জানেন না তাদেরকে বলছি, Digsby বা ChitChat-এর মতো ডেস্কটপভিত্তিক অ্যাপি­কেশনগুলো ব্যবহার করে ব্রাউজারে কোনো ওয়েবপেজ না খুলেই গুগল টক বা ইয়াহু মেসেঞ্জারের মতো করে ফেসবুক বন্ধুদের সাথে চ্যাট করা যায় সহজেই। আর এগুলোর ব্যবহার খুবই সহজ, চ্যাটিংয়ে কখনই বিরক্ত বোধ করবেন না।

স্ট্যাটাসের নিচে থাকা চড়ংঃবফারধ-এর টেক্সটকে রিপে­স করুন অন্য কোনো নামে

আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন, মোবাইল দিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিলে স্ট্যাটাসের নিচে
Posted via Mobile-এর মতো একটি অযাচিত লিঙ্ক যুক্ত হয়। তবে ইচ্ছে করলে Posted via-এর পরের টেক্সটটি (Mobile) অন্য কোনো পছন্দমত নামে (যেমন, Blackberry, BMW iDrive, iPhone 5 ইত্যাদি) রিপে­স করতে পারেন। এজন্য শুধু postedvia.com-তে গিয়ে Delivery Method সিলেক্ট করে Update Status-এ ক্লিক করুন।

ফেসবুকের বিজ্ঞাপনে নিজেকে পরিহার করুন


ফেসবুকে দুই ধরনের বিজ্ঞাপন রয়েছে। কিছু থার্ড পার্টি বিজ্ঞাপন এবং ফেসবুকের নিজস্ব বিজ্ঞাপন। থার্ড পার্টি বিজ্ঞাপনদাতারা বর্তমানে আপনার নাম এবং ছবি ব্যবহারে অনুমতিপ্রাপ্ত নয় কিন্তু ভবিষ্যতে হয়তো অনুমতিপ্রাপ্ত হতে পারে। তাই আপনার বিজ্ঞাপন সেটিংসটি ডিজঅ্যালাউ করে নিন। যেভাবে করবেন : Privacy>News Feed and Wall>Facebook Ads tab-এ গিয়ে turn off করুন।

বন্ধুদের অ্যাপি­কেশন থেকে নিজেকে রক্ষা করুন


ফেসবুকের Privacy > Applications এ যান। ঝবঃরহমং ট্যাবে ক্লিক করে সব বক্স আনচেক করুন। এই সেটিংসটি কোন তথ্য আপনার বন্ধুদের অ্যাপি­কেশনে ভিজিবল রাখবেন তা নিয়ন্ত্রণ করতে আপনাকে সাহায্য করবে। ডিফল্ট হিসেবে সেটিংগুলো ভিজিবল থাকে। যার অর্থ আপনার ধর্ম, জেন্ডার, সেক্সুয়াল এবং পলিটিক্যাল ভিউ, ছবি ইত্যাদি সবসময় ফেসবুকের সব অ্যাপি­কেশন ডেভেলপারদের কাছে সহজলভ্য হয়ে যায়, যখন আপনার কোনো বন্ধু কোনো ক্যুইজ গ্রহণ করে অথবা গেম খেলে অথবা অন্য কোনো ফেসবুক অ্যাপি­কেশন চালায়। এটা অবশ্যই আপনার প্রাইভেসির জন্য ক্ষতিকর।

অনেকেই এই প্রাইভেসি কন্ট্রোলের গুরুত্ব বুঝতে পারেন না। এই সেটিং দিয়ে আপনার কোনো বন্ধু কোনো অ্যাপি­কেশন ইনস্টল করলে সেখানে আপনার ব্যক্তিগত তথ্যের উপস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবেন।

ফ্রেন্ড লিস্ট অর্গানাইজ করুন


যদি আপনার ক্লায়েন্ট, আত্মীয় কিংবা বাইরের কেউ যখন আপনাকে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে তখন আপনি কি করবেন? বিশেষ বিশেষ ফ্রেন্ড লিস্ট তৈরি করুন, যা আপনার ফেসবুকের প্রাইভেসি অনেকাংশেই নিরাপদ রাখবে।

• টপ মেনু থেকে Friends সিলেক্ট করুন।

• তারপর Create সিলেক্ট করে বিভিন্ন নামে আপনার ফ্রেন্ড লিস্ট তৈরি করুন। যেমন workers, Family, College Friends, etc. বন্ধুরা আপনার তৈরি করা ফ্রেন্ড লিস্ট দেখতে পারবে না। যা শুধু আপনিই দেখতে পাবেন। তাই আপনি আপনার ইচ্ছেমতো লিস্টের নাম দিন।

স্থায়ীভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চাইলে আপনার অ্যাকাউন্ট De-Activate নয়, একদম ডিলিট করুন।


আপনি সহজে আপনার ফেসবুক অ্যাকাউন্ট De-Activate করতে পারেন Settings থেকে। কিন্তু De-Activate করলেও আপনার সব ছবি, তথ্য, প্রোফাইল, বন্ধু ফেসবুকে রয়ে যাবে। আপনি স্থায়ীভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চাইলে আপনাকে একটি deletion রিকোয়েস্ট সাবমিট করতে হবে। মনে রাখবেন-

• ডিলেশন রিকোয়েস্ট থাকা অবস্থায় আপনি আবার ফেসবুকে নবায়ন হলে আপনার
রিকোয়েস্ট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

• আপনার রিকোয়েস্ট আসলেই সফল হয়েছে কি না তার কনফার্মেশন আপনি পাবেন না।

• আপনার অ্যাকাউন্ট পুরোপুরি মুছে দেয়ার পরও আপনার প্রোফাইলের কপি ফেসবুকের সার্ভারে রয়ে যাবে কিছু টেকনিক্যাল কারণে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve − one =