আপনার ব্লগের ৪টি জায়গা যেখানে ডিজাইন হতে হবে মাথা নষ্ট

7
414

আপনার ব্লগের ডিজাইন হচ্ছে সেটির চেহারা যেটি আপনি তৈরী করেছেন বা করতে পারেন। আর একটি সুন্দর ব্লগের ডিজাইনই পারে আপনার সাইটকে ভিজিটরের কাছে আরও আকর্ষনীয় এবং দৃষ্টিনন্দনীয় করে তুলতে। আপনি কি চান নাকি ডিজাইন এর মাধ্যমে আপনার ভিজিটরদের দৃষ্টি আকর্ষন করতে? কিন্তু ডিজাইন এর মাধ্যমে একটি ব্লগকে ভিজিটরদের কাছে আরও কাংখিত করে তোলাটা কিন্তু সহজ নয়। আমি কিন্তু শুধু ব্লগের হোমপেজের ডিজাইন এর কথা বলছি না। ব্লগের এমন অনেক অংশ আছে যেখানে আপনার ডিজাইনের উন্নতি সাধন করতেই হবে। কিন্তু ব্লগের ডিজাইন আসলেই সেই সকল ভিজিটরদের আপনার ব্লগে থাকতে সাহায্য করে যারা আপনার ব্লগে থাকা বা না থাকা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগে। যদি আপনি আপনার ব্লগে আরও বেশী ভিজিটর পেতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার ব্লগের ডিজাইন নিয়ে একটু সচেতন হতে হবে। আজ আমি আপনাদের সাহায্য করছি ব্লগের সেই সব জায়গার ডিজাইন নিয়ে যেগুলো আপনাকে আরও বেশী ভিজিটর পেতে সাহায্য করবেই করবে।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

)          লোগোঃ লোগো হচ্ছে সেই জিনিস যেটার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীগণ জানতে পারবে আপনার ব্লগ কে বা কি? আপনার লোগো যদি অন্য আরেকজনের লোগোর মতই হয় তাহলে কিন্তু আপনার ব্লগ পুরোদমে জেগে উঠবে না।

আপনার ব্লগ ছোট কিংবা বড় এতে কিছু যায় আসে না, কিন্তু লোগোটি হতে হবে ইউনিক। আর এই দিকেই আমরা মুন্সিয়ানার পরিচয় দিতে ব্যর্থ হই। এটিকে যেমন ইউনিক হতে হবে তেমন সুন্দরও হতে হবে। এটি আপনার ব্লগের সেই জায়গা যা একজন ভিজিটরের চোখে প্রথম পড়বে। তাই সবার প্রথমে লোগো ডিজাইন এর প্রতি সচেতন হতে হবে।

)          ইমেইল অপশন বক্সঃ আপনি যদি আসলেই আপনার ব্লগের ডিজাইন দ্বারা ফলোয়ার বাড়াতে চান তবে আপনার ইমেইল অপশন বক্সের ডিজাইন হতে হবে অত্যন্ত দৃষ্টি আকর্ষনীয়। লোগোর মতই এই দিকেও অত্যন্ত ভালোভাবে পর্যবেক্ষন এর প্রয়োজন রয়েছে।

আপনার ইমেইল সাবস্ক্রাইবার বক্স যদি ছোট্ট এবং দৃষ্টি আকর্ষনীয় না হয় তাহলে সেটি আপনার জন্য দুঃসংবাদই বয়ে আনবে। আর আপনি এটির মান ভালো করেই অনুধাবন করতে পারছেন আশা করি। তাই এখনই সময় আপনার ইমেইল অপশন বক্স আপগ্রেড বা নতুন ইমেইল অপশন বক্স যুক্ত করবার।

)          About বা ব্লগ সম্পর্কীয় পেজঃ একটা ব্লগের যেই জিনিসটা প্রায় সময় দেখা হয় সেটি হচ্ছে About বা ব্লগ সম্পর্কীয় পেজ। একজন ভিজিটর কিন্তু আপনার ব্লগ পোষ্ট পড়ার পাশাপাশি আপনার ব্লগের উদ্দেশ্য ও আপনার সম্পর্কেও কিছু তথ্য জানতে চায়।

তাই সুন্দর একটা হোমপেজ বানাইয়া এই মহামূল্যবান পেজটি আড়াল করার কাজ ভুলেও করবেন না। একটি সুন্দর ডিজাইন করা এবাউট পেজ আমাকে আপনার ব্লগ সম্পর্কে সম্যক ধারণা অর্জনে সাহায্য করবে। তাই আমি চেষ্টা করেছি আমার ব্লগের এবাউট পেজ সুন্দরভাবে সাজাতে। যেন ভিজিটর এক নিমিষেই বুঝতে পারে আমার ব্লগ কি, কেন বা আমি কে, কি উদ্দেশ্যে এই ব্লগ তৈরী করেছি। নিজের কথাই একটু ভাবুন, আপনি যদি এখন নতুন কোণ ব্লগে যান, তবে কি আপনি তার সম্পর্কে বা ব্লগ সম্পর্কে জানতে এবাউট পেজে যাবেন কি যাবেন না। তাই ভিজিটরদেরকে একটি সুন্দর এবাউট পেজের মাধ্যমে অভিভূত করে তুলুন।

)          সোস্যাল মিডিয়া প্রোফাইলসঃ আপনার ব্লগের সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলো সম্পর্কে ঔদাসিন্য ভাব দেখাইয়েন না। আপনার ব্লগের টুইটার, ফেসবুক, গুগল প্লাস এর পেজগুলোর সম্পর্কেও একটু ভালোবাসা প্রদর্শন করুন।

অনেক মানুষই কিন্তু সরাসরি আপনার ব্লগে আসবে না। অনেকে আপনার সোস্যাল মিডিয়া পেজে আপনার পোষ্ট দেখে তারপর সাইটে আসবে। হয়তো আপনার ফেসবুক পেজে যাবে এবং সেটি পছন্দ করবে। প্রায় সময় এটিই হয়। তাদেরকেও ( সোস্যাল মিডিয়া সাইটস) সুন্দরভাবে তৈরি করতে হবে। তাদের প্রতিও একটু ভালোবাসা দেখান।

কি বুঝলেন? ব্লগের সুন্দর ডিজাইন কি দরকার নাকি নাই? এই ৪টি বিষয়ে একটু ভালোভাবে লক্ষ্য করুন। ফল আপনি পাবেনই। সবাইকে সাথে থাকার জন্য ধন্যবাদ।

আপনারা টেকব্লগিং এ আসুন এবং সেখানেও আপনাদের উন্নত মানের পোষ্টের ধারা অব্যাহত রাখুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. চমৎকার তথ্য প্রিয়তে রেখে দিলাম পরে মন দিয়ে দেখে নিতে হবে। এ ধরনের আরো অনেক অনেক পোস্ট দিন। অনেক নতুন কিছু শিখা যায়। চমৎকার হয়েছে।

    • প্রিয়তে রাখার জন্য ধন্যবাদ। চাইলে আমার পূর্বের পোষ্টগুলো একবার দেখে নিতে পারেন। আশা করি ভালো লাগবে।

মন্তব্য দিন আপনার