সিঙ্গাপুরে সার্চ ইঞ্জিন গুগলের সার্ভারের সঙ্গে সরাসরি যুক্ত হচ্ছে বিটিসিএল

3
336

সিঙ্গাপুরে অনলাইন সার্চ ইঞ্জিন গুগলের সার্ভারের সঙ্গে সরাসরি যুক্ত হচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। দেশের একমাত্র সাবমেরিন ক্যাবল সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ ফোরের (সি-মি-উই-৪) মাধ্যমে এ সংযোগ স্থাপিত হবে। এটি বাস্তবায়িত হলে আরো দ্রুত গুগল সার্ভারে প্রবেশ সম্ভব

 হবে প্রতিষ্ঠানটির গ্রাহকদের। এরই মধ্যে এ বিষয়ে কাজ শুরু হয়েছে বলে বিটিসিএল সূত্রে জানা গেছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এ প্রসঙ্গে বিটিসিএলের পরিচালক (আন্তর্জাতিক) মশিউর রহমান বলেন, বেসরকারি অনেক ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানেরই সিঙ্গাপুরের গুগল সার্ভারের সঙ্গে সরাসরি সাবমেরিন ক্যাবল সংযোগ রয়েছে। তাদের সংযোগ ব্যবহার করে বিভিন্ন সার্ভার ঘুরে তারপর বিটিসিএলের গ্রাহকরা গুগল সার্ভারে প্রবেশ করতেন। এবার বিটিসিএল গুগল সার্ভারের সঙ্গে সরাসরি সংযোগ স্থাপনের প্রকল্প নিয়েছে।

btcl সিঙ্গাপুরে সার্চ ইঞ্জিন গুগলের সার্ভারের সঙ্গে সরাসরি যুক্ত হচ্ছে বিটিসিএল

জানা গেছে, সরাসরি সার্ভারে সংযোগ স্থাপন হলে বিটিসিএলের ব্যয় অনেকাংশে কমবে। এ সংযোগ স্থাপনের জন্য একটি সিনক্রোনাস ট্রান্সপোর্ট-৪ (এসটিএম) মানের ব্যান্ডউইডথের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। ২৫ মার্চ দরপত্র জমা দেয়ার সময় শেষ হয়। তিনটি প্রতিষ্ঠান দরপত্র জমা দিয়েছে বলে বিটিসিএল সূত্রে জানা গেছে।

প্রতিষ্ঠান তিনটি হলো— সিঙ্গাপুরের সিংটেল, ইতালিক টেলিকম ইতালিয়া ও ভারতের টাটা টেলিকম। সাবমেরিন ক্যাবলের ভাড়া বাবদ মাসে প্রায় ১১ লাখ টাকা দিতে হবে বিটিসিএলকে। এছাড়া সুইচড রুমের জন্য ব্যয় হবে ৪ লাখ টাকা।

গুগল সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপনে বিটিসিএলের আইআইজির বর্তমান এসটিএম-১-এর কার্যক্ষমতা বাড়িয়ে এসটিএম-৪-এ উন্নীত করা হবে। ফলে বিটিসিএলের ঢাকা সার্ভারের মাধ্যমে সিঙ্গাপুরের তুয়াসে অবস্থিত গুগল সার্ভারে আরো দ্রুত প্রবেশ করতে পারবেন ইন্টারনেট ব্যবহারকারীরা।

উল্লেখ্য, পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্ক (পিএসটিএন), আইআইজি, ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিউ), ইন্টারকানেকশন এক্সচেঞ্জ (আইসিএক্স) লাইসেন্স রয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিটিসিএলের। এর মধ্যে গ্রাহক পর্যায়ে পিএসটিএন ইন্টারনেট সেবাও চালু রয়েছে প্রতিষ্ঠানটির।

গ্রাহকদের টেলিফোন সংযোগ নির্ভর ডায়াল-আপ ও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিচ্ছে বিটিসিএল। এর মধ্যে ‘ক্লিক টু নেট’ নামে ডায়াল-আপ এবং ‘বিকিউব’ নামে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দেয়া হচ্ছে। এডিএসএল (এসিমেট্রিক ডিজিটাল সাবস্ক্রাইবার লাইন) মডেমের মাধ্যমে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করতে পারেন গ্রাহকরা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

মন্তব্য দিন আপনার