মৃত্যুর ঝুঁকি !!! এড়াতে ল্যাপটপ ব্যবহারকারীরা সচেতন হউন

    7
    336

    সালাম সবাইকে। শুরু করছি কয়েক বছর আগের একটি ঘটনা দিয়ে। রাজধানীতে মিরপুরের কাজীপাড়ায় ল্যাপটপ বিস্ফোরণে আহমেদ শওকত মাসুদ (৪০) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তাঁকে গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটি নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। আগুনে মাসুদের সারা শরীর পুড়ে যায়। আহমেদ শওকত মাসুদের প্রতিবেশী ও তাঁর মামাতো ভাই কাজী জিয়াউর রহমান প্রথম আলো ডটকমকে জানান, ৮১১ পশ্চিম কাজী পাড়ার বাসার দোতলায় নিজের শয়নকক্ষে ল্যাপটপ চার্জ দিয়ে ঘুমিয়ে পড়েন মাসুদ। সকাল সাড়ে সাতটার দিকে ল্যাপটপটি বিস্ফোরিত হলে ওই কক্ষে আগুন ধরে যায়। এ সময় মাসুদ ঘুমিয়ে ছিলেন। আগুনে তাঁর সারা শরীর ঝলসে যায়। কক্ষ থেকে ধোঁয়া বের হতে দেখে আশপাশের লোকজন ছুটে আসে। অনেক ডাকা ডাকির পরও কোনো সাড়া না পেয়ে দরজা ভেঙে মাসুদকে বের করা হয়। এরপর স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা না পেয়ে তাঁকে ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটি নেওয়া হয়। দুপুর পৌনে ১২টায় কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। হাসপাতালে উপস্থিত মিরপুর থানার উপপরিদর্শক মলিøক ফারুকুজ্জামান জানান, এ ব্যাপারে একটি অপমৃত্যুর মামলা করা হতে পারে। প্রাথমিকভাবে জানা গেছে, মাসুদ বিবাহিত। ঘটনার সময় তিনি বাসায় একা ছিলেন।
    laptop risk মৃত্যুর ঝুঁকি !!! এড়াতে ল্যাপটপ ব্যবহারকারীরা সচেতন হউন
    ল্যাপটপ ব্যাবহারের সময় কিছু বিষয় খেয়াল রাখার প্রতি সবার দৃষ্টি আকর্ষন করছিঃ


    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting

    ১. ল্যাপটপের ফ্যান ঠিকমতো কাজ করছে নাকি খেয়াল করুন।

    ২. টানা ৪-৫ ঘন্টা ব্যাবহার করে আধা ঘন্টা হলেও অন্তত মেশিনটাকে রেষ্ট দিন। আপনার মতো আপনার মেশীন হাইপারএকটিভ হবে এটা আশা করা ভুল। স্বাভাবিক ভাবেই পিসিরতুলনায় ল্যাপির ক্ষমতা কম থাকে।

    ৩. সব চেয়ে বড় ভুল যেটা অনেকেই করে তা হোল বিছানায়/নরম জায়গায় ল্যাপটপ ব্যাবহার। খেয়াল করে দেখুন ল্যাপটপের নিচে কিছু উচু অংশ থাকে যা শক্ত জায়গায় ল্যাপটপকে একটু উচু করে রাখে যাতে নিচে দিয়ে বাতাস ঢুকতে পারে। বিছানায় বা নরম জায়গায় ব্যাবহার করলে সেই গ্যাপটি বন্ধ হয়ে যায় কারন বিছানার চাদর ল্যাপটপের গায়ের সাথে এটে থাকে ফলে বাতাস ঢুকতে পারে না। এ অবস্থায় ল্যাপটপ খুব দ্রæত গরম হয়ে যায়।

    ৪. প্রায় সব ল্যাপটপ ১ ঘন্টায় দ্রæত ফুল চার্জ হয়ে যায়। সারারাত চার্জ দিয়ে ঘুমিয়ে যাবার মতো ছেলে মানুষী করবার কোন মানে হয় না। রাতে যদি চার্জ নাও দিতে পারেন প্রয়োজনে সকালে ঘুম থেকে উঠেই দাত মাজতে মাজতে চার্জে দিয়ে দিন।

    ৫. কারেন্ট না থাকা অবস্থায় চার্জ বাচাতে প্রয়োজনে আপনার ল্যাপটপের Power Plan যথাযথভাবে Power Saver  মোডে সেট করুন। জীবনটা একটাই। মুহুর্তের অসতর্কতা আপনার, আপনার পরিবারের অমূল্য ক্ষতির কারন হতে পারে। বৈদ্যুতিক যে কোন যন্ত্রপাতি ব্যাবহারে নিজে সতর্ক হোন-অন্যকে সতর্ক করুন।

    টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting

    7 মন্তব্য

    1. ধন্যবাদ ইমরান ভাই । আমার ও একটু সাবধান হতে হবে ।

    একটি উত্তর ত্যাগ

    Please enter your comment!
    Please enter your name here

    18 − six =