ফায়ারফক্সের জন্য বেশ কিছু প্রয়োজনীয় প্লাগইনস বা এক্সটেনশন

6
387

বর্তমানে ইন্টারনেটের ব্যবহার আমাদের কাছে দৈনন্দিন কাজের একটি অংশ। আর ইন্টারনেটে ব্রাউজ করার জন্য প্রয়োজন ব্রাউজারের। বিভিন্ন ব্রাউজারের মধ্যে মোজিলার ফায়ারফক্স অন্যতম। এটি খুব বেশি বাড়িয়ে বলা হবে না যে, মোজিলার এই সাফল্য ফায়ারফক্স  ব্রাউজারের জন্য। ফায়ারফক্সই প্রথম ব্রাউজার যা প্লাগইনগুলোকে এক সাথে রাখে, যার ফলে ওয়েব কারিগরি কাজ,  ব্রাউজার চেহারা পরিবর্তনের জন্য থিম তৈরী ইত্যাদি করা সম্ভব। আপনি অনায়াসে এক্সটেনশন ইনস্টল করা ছাড়াই সারা জীবন  ব্রাউজিং করে যেতে পারেন। অনেক মানুষই এইটা করে। ফায়ারফক্সকে ওয়েব সার্ফিং-এর পাওরহাউজ হিসেবে তৈরী করা যায়। কিন্তু এক্সটেনশনস ছাড়া এটা সম্ভব না। এইখানে বাছাই করা শ্রেষ্ঠ ২৩টি এক্সটেনশনস(এই সবগুলোই ফ্রি) আপাদের জন্য দেওয়া হল। এইগুলোর মধ্য থেকে কয়েকটি ইনস্টল করে দেখুন তাহলেই বুঝবেন এরা কতটা দরকারী।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফায়ারফটিপি
আপনি আপনার  ব্রাউজারের মাধ্যে থেকে যে কোন স্থানের সার্ভারে প্রবেশ করতে চাইছেন। এইজন্য আপনার ফায়ারফটিপি-এর সাথে থাকার দরকার নেই। এটি একটি ট্যাবে লোড হয় এবং আপনাকে আপনার প্রয়োজনীয় সব প্রবেশাধিকার দেয় পৃথক কোন প্রোগ্রাম লোড ছাড়াই। এটা ফায়ারফক্সের সাথে ম্যাক, উইন্ডোজ, অথবা লিন্যক্স অপারেটিং সিস্টেমে কাজ করে।

টুইটলাইট
টুইটারে আপনার পছন্দনীয় আইটেম কাট এবং পেস্ট করার আর প্রয়োজন নেই। টুইটলাইটের সাহায্যে শুধু হাইলাইট করে কন্ট্রোল+শিফট+ই চাপুন, তাহলে আপনার নির্বাচিত অংশগুলো অবিলম্বে মাইক্র বøগ থেকে অনুসারিদের কাছে পৌছে যাবে।

সাইট টু ফোন
কখনও কখনও আপনার প্রিয় সাইট ডেস্কটপ  ব্রাউজারে থেকে আপনার মোবাইল  ব্রাউজারে  ব্রাউজ করতে ঝামেলা হয়। সাইট টু ফোন এইটা মিনিমাইজ করে যাতে আপনি লিঙ্কস পাঠাতে পারেন যা সবসময় আইওস, অ্যানড্রইড ওয়েব ওস, বø্যাকবেরি অথবা উইন্ডোস  ফোনে কাজ করবে। এইটা সব  ব্রাউজারে কাজ করবে।

বও.লি শপিং
আপনি যদি দর দাম করে কিছু কিনতে চান তাহলে বও.লি শপিং। আপনি যেই জিনিসটা দোকানে খুঁজছেন এটা তার খুচরো মূল্য  অনলাইনের সাহায্য আপনাকে জানিয়ে দেয়। বও.লি ট্যাব অথবা লিঙ্কে ক্লিক করে আপনি জেনে নিতে পারেন কখন আপনি আপনার কাঙ্খিত আইটেমটি স¯Íাইয় পাবেন। এইটা  ইন্টারনেট ইক্সপ্লোরার ও ক্রোমেও পাওয়া যায়।

ফিবি
ফিবি (ফায়ারফক্স ইনভায়ার্মেন্ট ব্যাকআপ এক্সটেনশন) হচ্ছে এমন একটা এক্সটেনশন যা প্রায় পুরো পরিবেশের ব্যাকআপ রাখে। সুতরাং নাম. এটি বুকমার্কের, প্রোফাইল, পছন্দ, কুকি, থিম, এক্সটেনশন পরিচালনা করতে পারে এবং আপনি ব্যাকআপ রাখতে বা যেই অংশটি চান তা পুনঃস্থাপন করতে পারেন।

গোস্টেরি
ভাবুনতো কে আপনার সার্ফের প্রতি মুভ ট্র্যাকিং করছে? গোস্টেরি ওয়েব পেইজের সব “ইনভিজিবেল” অংশ বের করে দেওয়ার মাধ্যমে আপনাকে আধুনিকতর হয়ে উঠতে সাহায্য করে (যেমন ওয়েব বাগ), সুতরাং আপনি দেখতে পারবেন কে কি করছে।

ভিজুয়েল হ্যাশিং
প্রতিনিয়ত আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুল টাইপ করেন ট্র্যাক মনে রাখতে না পারার কারণে, তাহলে আপনার জন্য রয়েছে ভিসুয়াল হ্যাশ। আপনি যখন টাইপ করবেন এর রং একটি চার রঙ বøক মধ্যে পরিবর্তন হবে। এর মাধ্যমে আপনি জানতে পাবেন ওই রংটা আপনার পাসওয়ার্ড।

এক্সমার্ক্স বুক্মার্ক্স সয়ন্স
এক্সমার্ক্স ছাড়া একটি ব্রাউজার জন্য কোন এড-ওন্স সংগ্রহ সম্পূর্ণ নয়। আপনি ফায়ারফক্স, ক্রোম, সাফারি, অথবা ইন্টারনেট ইক্সপ্লোরার যাই ব্যবহার করুন না কেন এই সফ্টওয়্যার নিশ্চিত করে যে আপনার  ব্রাউজারে একই বুকমার্কস এবং পাসওয়ার্ড আছে।

লাস্টপাস
লাস্টপাস আমাদের কাছে পছন্দনীয় কারণ এটা  পাসওয়ার্ড নিরাপদে রাখে কিন্তু সহজে ব্যবহার করা যায়। ইউজারনেম এবং পাসওয়ার্ড ব্যবহার করা হয় এইরূপ সাইটের সংখ্যা বিবেচনা করলে আপনাকে নিরাপদ রাখার জন্য এইটা আপনার ইনস্টল করা উচিৎ। এইটা যেকোন প্ল্যাটফর্ম ব্যবহার এবং আপনি এইটা ইন্টারনেট ইক্সপ্লোরার এবং ক্রোম দিয়ে ইনস্টল করতে পারবেন।

ইভারনোট ওয়েব ক্লিপার
ইভারনোটের সাহায্যে আপনি অনলাইনে প্রাপ্ত জিনিস সংগ্রহ করতে পারবেন। এই সার্ভিস আপনার ব্যক্তিগত অনলাইন ডেটাবেসের ক্লিপ বা লিঙ্ক বা তথ্যের সম্পূর্ণ পেজের জন্য। আপনি যখন সার্ফিং করতে থাকেন তখন ওয়েব ক্লিপার তাদের ব্যাকগ্রাউন্ডে সঞ্চয় করে রাখে।

ক্লিয়ারলি
ক্লিয়ারলি ইভারনোটের অন্য একটি সেবা, যেটি নিবন্ধ, বøগ পোস্ট এবং অন্যান্য ওয়েব পেইজ নেয় যা আপনি পড়তে চান এবং আপনি যেই টেক্সট বাদ দিতে চান তা বাদ দিয়ে দেয়। আপনি আপনার পড়ার উপযোগী করে টেক্সটের টাইপ এবং ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারেন। আপনি অবশ্যই সরাসরি এই টেক্সট পড়ার পরে সংরক্ষণ করতে পারেন।

পারসোনাস প্লাস
ফায়ারফক্সের চেহারা পরিবর্তন করতে চান? পুরোনো থীম ভুলে যান। বর্তমান দিনে ফায়ারফক্সের প্রায় সব কিছু “পারসোনাস” ভিত্তিক।  ব্রাউজারের স্কিন পরিবর্তন থেকে শুরু করে টুলবারের বোতাম এবং ব্যাকগ্রাউন্ড ইমেজও পরিবর্তন করা সম্ভব। পারসোনাস প্লাস এমন একটি এক্সটেনশন যা আপনাকে দেয় স্কিনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ করার ক্ষমতা। এইটা ব্যবহার করে আপনি আপনার প্রিয় বা আধুনিক লুক্স খুঁজে পেতে এবং তাৎক্ষণিকভাবে পরিবর্তন করতে পারেন।

টেব মিক্স প্লাস
এই এক্সটেনশনের মাধ্যমে আপনার ফায়ারফক্সের ট্যাবের উপর পুরো নিয়ন্ত্রণ নিতে পারেন। ট্যাব মিক্স প্লাস শর্টকাটস এবং অতিরিক্ত কিছু প্রদান করে যা আপনি কখনই কল্পনা করেন নি। এর সাহায্যে দ্রæত বন্ধ ট্যাব থেকে পুনরায় অনুরূপ ট্যাব খোলতে পারে এবং একটি সম্পূর্ণ  ট্যাব সেশন ম্যানেজার রয়েছে যা তাদের রিকভারি করে এমনকি ক্রেশ হলেও।

ডাউন দেম অল
একটি পৃষ্ঠায় আইটেমগুলো আপনাকে এক সময়ে একটা একটা করে ডাউনলোড করতে হবে না। ডাউনদেমঅল দ্বারা তাদের সবগুলো ডাউনলোড হবে। আপনি প্রয়োজন অনুযায়ী ডাউনলোড বন্ধ এবং রিজুউম করতে পারবেন।

গ্রেসিমাঙ্কি
গ্রেসিমাঙ্কি অন্যতম বহুমুখী এড-অন্স। এটি স্ক্রিপ্ট  ব্যবহার করে যঃঃঢ়://ঁংবৎংপৎরঢ়ঃং.ড়ৎম থেকে অতিরিক্ত কাস্টমাইজ ওয়েব পেজ ডাউনলোড করতে পারে। আপনি নিজস্ব স্ক্রিপ্টও লিখতে পারেন। এদের কাজ করানোর জন্য গ্রেসিমাঙ্কি তো রয়েছেই।

সেয়ারএহলিক
সামাজিক শেয়ারিং-এর জন্য আপনার প্রিয় প্ল্যাটফর্ম ফেসবুক, টুইটার, ডিগ, ডেলিচিওউস, স্টাম্বলেআপন, এমনকি ইমেইল যাই হক না কেন সেয়ারএহলিক একটা ড্রপডাউন মেনু প্রদান করে, যার থেকে আপনি আপনার পছন্দনীয় বিষয় বেছে নিতে পারেন শেয়ার করার জন্য।

স্ক্রাইবফায়ার নেষ্ট
আপনার বøগের জন্য এডিটর হয়তো ওয়েব ভিত্তিক, তবে স্ক্রাইবফায়ার এটা আরো ভাল করতে পারে। এইটা  ব্রাউজার ট্যাব অথবা উইন্ডোতে ওয়শীওয়গ ইন্টারফেস প্রদান করতে পারে যা যেকোনো বøগ প্ল্যাটফর্ম থেকে পোস্ট করতে পারে। আপনার কি একাধিক বøগ রয়েছে? স্ক্রাইবফায়ার তাদের সবগুলো যেমন ওয়ার্ডপ্রেস থেকে বøগার, পোস্টারাস এবং আরও অন্যান্য সমর্থন করতে পারে। আপনি ক্রোম, সাফারি এবং অপেরা ব্রাউজারেও এটি ব্যবহার করতে পারবেন। এটি ক্লাসিক স্ক্রাইবফায়ার। কিন্তু “নেষ্ট” সংস্করণ বর্তমানে শুধুমাত্র ফায়ারফক্সের জন্য তৈরী করা হয়েছে।

১৮. ডব্লিউওটি
দি ওয়েব অফ ট্রাস্ট (ডবিøউওটি) হচ্ছে অনলাইন কমিউনিটি যার মাধ্যমে ব্যবহারকারীদের দ্বারা একটি ওয়েব সাইটের বিশ্বাসযোগ্যতা নির্ধারণ করা হয়। আপনি ডবিøউওটি এক্সটেনশান ব্যবহারের মাধ্যমে জানতে পারবেন আপনার সার্ফের জন্য কোন সাইটটি নিরাপদ।

আইই ট্যাব
ব্রাউজারদের যুদ্ধে এখনও মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার রাজত্য করে যাচ্ছে। এরমানে অনেক ওয়েব পেজ এবং সেবা   ইন্টারনেট এক্সপ্লোরারের সামর্থনযোগ্য করে লেখা হয়, ফায়ারফক্সের না। আপনি যদি এইসব পৃষ্ঠাগুলোতে প্রবেশাধিকার চান তাহলে আপনাকে ইন্টারনেট এক্সপ্লোরার ট্যাব ডাউনলোড করতে হবে। এর ফলে আপনি ফায়ারফক্স ট্যাবের মধ্যেই ইন্টারনেট এক্সপ্লোরারের রেন্ডারিং ইঞ্জিন দেখতে পারবেন সম্পূর্ণ প্রোগ্রাম লোড না করেও।

ফিডলি
আরএসএস রিডাররা ফিড-রিডিং অভিজ্ঞতা আরও মনোরম করে ফোন এবং ট্যাবলেটের মাধ্যমে। ফিডলি এই কাজটা ফায়ারফক্সের মধ্যে করে (এবং অন্যান্য  ব্রাউজার)। এটি আপনার আরএসএসকে ম্যাগাজিন-ইস্কিউ পাঠযোগ্য আকারে রূপান্তরিত করে। এটি ব্যবহার করার জন্য আপনার একটি গুগল রিডার অ্যাকাউন্টের এবং আপনি যা পছন্দ করেন তা সায়ার করার জন্য টুইটারের প্রয়োজন হবে।

ফাস্টেস্টফক্স
ফাস্টেস্টফক্স আপনার ওয়েব  ব্রাউজিং অভিজ্ঞতাকে দ্রæততর করে তুলতে আপনাকে পপআপ মেনু প্রদান করে। যার মাধ্যমে দ্রæত অনুসন্ধান, দামের তুলনা, উইকিপিডিয়া লুক-আপ ইত্যাদি করতে পারেন। আপনাকে সব সময় আইটেমের উপর ক্লিক করে কন্ট্রোল+ইস্পেস চাপতে হবে।

ইয়োনো
ইয়োনো-এর মাধ্যমে আপনার সামাজিক নেটওয়ার্কের সবার সাথে এবং যেকারও সাথে যোগাযোগ করতে পারেন। কলাম আকারে তথ্য আপনি স্ট্রিম করে ফেসবুক, টুইটার, লিঙ্কেডইন, ইউটিউব এবং আপনার আইএম সার্ভিসেস থেকে দেখতে পারেন। ডেস্কটপ এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে ইয়োনো রয়েছে, তবে সব অপারেটিং সিস্টেমের  ব্রাউজার এক্সটেনশন (ফায়ারফক্স এবং ক্রোম) হিসেবে বেশি ক্ষমতাশালী হতে পারে।

ফ্লেশবøক
আপনি যদি ফ্ল্যাশ অ্যানিমেশন এবং অ্যাপ্লিকেশন পছন্দ না করেন তাহলে ফ্লেশবøক ব্যবহার করে সম্পূর্ণভাবে বাদ দিয়ে দিতে পারেন পপিং আপ থেকে। ফ্ল্যাশ আনইনস্টল করার বদলে এই কাজ তা করা হয়, কারণ কখনও কখনও ফ্ল্যাশ আপনার প্রয়োজন হয়। আপনার প্রয়োজন অনুযায়ী বিষয়বস্তু খোলার জন্য ফ্লেশবøকের স্থানধারক ছবি আপনাকে ক্লিক করার জন্য অপশন দেয়।
ইসমত আরা বেগম

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

  1. আপু, প্রয়োজনীয় প্লাগইনস বা এক্সটেনশন-গুলোর লিঙ্কগুলো সাথে দিলে আরো ভালো হতো। তারপরও পোস্টটি দারুন……।।

  2. কাজের পোস্ট । সরাসরি প্রিয়তে…………………………………

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 − 15 =