নাসার আবিস্কার – পৃথিবীর মতো নতুন একটি গ্রহ আবিষ্কার !!!

6
2524

আজন টেকনোলজি এর দুনিয়ায় স্বাগতম আপনাকে। কখনো কি ভেবেছেন যে পৃথিবীর মত আরেকটি গ্রহ আছে এই জগতে? অবিশ্বাস্য হলেও এটি সত্যি যে অনেকটা আমাদের পৃথিবীর মতো নতুন একটি গ্রহ আবিষ্কার করেছে মহাকাশ গবেষনা সংস্থা নাসা। সম্প্রতি নাসার কেপলার টেলিস্কোপে ধরা পড়া এ গ্রহে ভিনগ্রহী প্রানী থাকার প্রচুর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সংস্থাটির বিজ্ঞানীরা। তবে গ্রহটির অবস্থান আমাদের সৌরজগতের বাইরে।

বিজ্ঞানীরা জানিয়েছে, ২০১২ সালে কেপলার মিশন শুরু করার পর এর মাধ্যমে ৪৬১ টি গ্রহ চিহ্নিত করেছে নাসার কর্মকর্তারা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রাপ্ত গ্রহটির ব্যাস আমাদের গ্রহের মাত্র দেড় গুন বেশী এবং সেটি আমাদের সূর্যের মতো একটি নক্ষত্রের কক্ষপথে রয়েছে। গ্রহটির অবস্থানের কারনে সেখানে বসবাসের উপযুক্ত পরিবেশ আছে বলে বিজ্ঞানীরা ধারনা করছেন।

মনে করা হচ্ছে সে গ্রহের ভর আমাদের পৃথিবীর মতোই হবে। তাছাড়া সে গ্রহে পানি থাকার সম্ভাবনার কারনে জীবের অস্তিত্বের ব্যাপারে বিজ্ঞানীরা খুব আশাবাদি ।

আমেরিকান অ্যাস্টোনোমিক্যাল সোসাইটির বার্ষিক বৈঠকে নাসার মহাকাশ বিজ্ঞানী নাটালিই বাটালহা বলেছেন, “সবচেয়ে চাঞ্চল্যকর ব্যাপার হল আবিষ্কৃত গ্রহের মধ্যে এটি বসবাস উপযোগী প্রথম গ্রহ। গ্রহটি সূর্যের মতই একটি নক্ষত্রের পাশে অবস্থিত।”

একই বৈঠকে জানানো হয়েছে কেপলারের গবেষনায় দেখা গেছে মহাশূন্যে পৃথিবীর সমান আকারের প্রায় সতেরশ কোটি গ্রহ রয়েছে। সূত্র: নাসা ।

an earth like planet নাসার আবিস্কার – পৃথিবীর মতো নতুন একটি গ্রহ আবিষ্কার !!!
an earth like planet
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

মন্তব্য দিন আপনার