On Page SEO’র যে ভুলগুলো আপনার ব্লগের সর্বনাশ করবেই করবে

6
348

ব্লগের অর্গানিক ট্র্যাফিক এর জন্য এসইও (SEO) এর কোন বিকল্প নেই। এটি এমন একটি ব্যাপার যার দরুন অনেক পুরাতন পোষ্টেও আমরা প্রায় সময়ই ভিজিটর পেয়ে থাকি। কিন্তু একটা কথা আমাদের মাথায় রাখা দরকার, এসইও আমাদের ব্লগের সর্বনাশও করে দিতে পারে। এখানে যারা এসইও এক্সপার্ট আছেন তারা নিশ্চয়ই জানেন। কিন্তু আমরা যারা যারা জানি না তাদেরতো জানা উচিত, কি বলেন? কিন্তু আমি মনে করি এটা সবচেয়ে ভালো হয় যদি আমরা এটা জানতে পারি কি কি করা উচিত হবে না। এখানে আমি আপনাদের সাথে কিছু অন পেজ এসইও এর ভুল কার্যপদ্ধতি নিয়ে আলোচনা করতে চাই যা আপনার ব্লগের বরবাদির জন্য যথেষ্ট। এসইও এক্সপার্ট ভাইয়েরা, আমার ভুল থাকলে ধরিয়ে দিবেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ভুল নং ১) ডুপলিকেট টাইটেল ট্যাগস্‌ঃ এটা সত্যিই নির্বুদ্ধিতার পরিচয় যে একই টাইটেল একের অধিক পেজে ব্যবহার করা। গুগলের পেঙ্গুইন-পান্ডা আপডেট বলে, প্রতিটি পেজের আলাদা ও স্বতন্ত্র টাইটেল ট্যাগ থাকা জরুরী যা ওই পেজের কন্টেন্ট সম্পর্কে ধারণা দিতে পারে। কিন্তু, যারা নতুন তাদের ক্ষেত্রে এই মারাত্মক ভুলের প্রবণতা একটু বেশী হারেই লক্ষ্য করা যায় যতক্ষন না তারা ওয়েবমাস্টার টুল একাউন্টে ডুপলিকেট টাইটেল ট্যাগ সম্পর্কিত হুঁশিয়ারি বাক্য না পায়। আপনি যদি এই দিকে নজর না দিয়েই থাকেন তাহলে এটিই সার্চ ইঞ্জিন র‍্যাংকিং এ আপনার মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াবে। দেখবেন, আপনার একটি পেজ র‍্যাংকিং পাচ্ছে এবং অন্যটি সার্চ রেজাল্টের ধরাছোঁয়ার বাইরে।

ভুল নং ২) অল্টার ট্যাগ ইমেজঃ এখানে কোন সন্দেহ আমি রাখি না, যে একটি ছবি শত শব্দের চেয়েও মূল্যবান। এটি ভিজিটরের মনোযোগ আকর্ষনের অন্যতম প্রধান হাতিয়ার। কিন্তু চোখে দেখতে ভালো লাগে এমন ছবি পোষ্টে লাগিয়ে ক্ষান্ত হলেই চলবে না এর সাথে অল্টার ট্যাগও যুক্ত করে দিতে হবে। নয়তোবা, সার্চ ইঞ্জিন থেকে ছবির জন্য কোন অর্গানিক ট্র্যাফিক পাবেন না। আপনি বিশ্বাস করুন আর নাই করুন, প্রতি দিনই আপনি ইমেজের জন্য কিছু ট্র্যাফিক পেয়েই যাচ্ছেন গুগল ইমেজ সার্চ এর কল্যাণে। তাই ইমেজের অল্টার ট্যাগ ঠিক রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভুল নং ৩) LSI কীওয়ার্ড না ব্যবহার করাঃ আমরা প্রায় ব্লগাররা সচরাচর এই ভুলটি করে থাকি। আমরা যদি কোন একটি কীওয়ার্ড এর জন্য গুগলে র‍্যাংকিং করতে চাই, তখন কি করি? ওই কীওয়ার্ড বারবার ব্যবহার করে ব্যাকলিঙ্ক করি। কিন্তু সত্য হচ্ছে যে, এই পদ্ধতি শুধু সার্চ ইঞ্জিন নয় ভিজিটরদের কাছেও আপনার পোষ্টটি স্প্যাম হিসেবে প্রতিপাদিত করতে পারে। আর আপনি যদি কীওয়ার্ড স্টাফিং এর জন্য একবার ধরা খান, তাহলেতো আপনাকে পেনালাইজ্‌ড হতেই হবে। তাই আপনার আর্টিকেল যদি সার্চ ইঞ্জিন ও ভিজিটরদের কাছে সাধারণ হিসেবেই উপস্থাপন করতে চান তবে আপনার পোষ্টে LSI কীওয়ার্ড ব্যবহার করুন। কিন্তু এই LSI কীওয়ার্ড জিনিসটা আবার কি? এর পুরো অর্থ Latent Semantic Indexing কীওয়ার্ড। সোজা বাংলায় বলবো, শুধু একটি কীওয়ার্ড এর উপর ফোকাস করলে হবে না, রিলেটেড অন্য কীওয়ার্ডের দিকেও নজর রাখতে হবে। আর এটিই হল LSI কীওয়ার্ড। মানে, আপনার কীওয়ার্ড যদি Dress হয় তবে সাথে boys dress, girls dress এমন কীওয়ার্ডও ব্যবহার করুন।  আপনার জন্যই ভালো হবে, একই কীওয়ার্ড এর বারবার ব্যবহার এর ফল কিন্তু তিতা মনে হবে।

ভুল নং ৪) URL এ কীওয়ার্ড না ব্যবহার করাঃ মেটা ডেসক্রিপশন, টাইটেল ট্যাগ এর মত URL ও কিন্তু সার্চ ইঞ্জিন রেজাল্টে প্রদর্শিত হয়। তাই URL এ আমাদের উচিত কীওয়ার্ড ব্যবহার করা। এসইও থেকে লাভবান হওয়ার অন্যতম হাতিয়ার এটি। এটি এমন একটি জায়গা, যেখানেই নতুন ব্লগাররা বা এসইও এক্সপার্টগণ হোঁচট খেয়ে যান। কিন্তু আরো একটু জেনে রাখুন, URL এ কীওয়ার্ড শুধু ব্যবহার করলেই চলবে না, এর আকৃতির দিকেও লক্ষ্য রাখুন। URL যেন আবার বেশী বড় হয়ে না যায়। URL একটু সংক্ষিপ্ত রাখার চেষ্টা করুন নয়তো দেখবেন সার্চ রেজাল্টে আপনার URL এর পাশে …… চিহ্ন রয়ে গেছে। বোঝা গেলো তো ব্যাপারটা।

দেখুনতো এই ভুলগুলোর কোনটি কি আপনার মনের অজান্তেই হয়ে গেল কিনা! যদি হয়েই থাকে তবে আর দেরী কেন? এক্ষনি ঠিক করে ফেলুন। ভুলত্রুটি থাকলে ধরিয়ে দেবেন আশা করছি। আজকের মত এখানেই শেষ করছি। সবাইকে ধন্যবাদ।

আপনারা আমার ব্লগে আসুন, ঘুরে দেখুন। ভালো লাগলে ওখানেও কিছু পোষ্ট শেয়ার করবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

    • নিয়মিত আমার পোষ্ট পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। দোয়া করবেন যেন পোষ্টের মান ধরে রাখতে পারি। আমার ব্লগে আমন্ত্রণ রইলো।

    • ধন্যবাদ ভাইয়া আপনাকে। আশা করছি ভবিষ্যতে আমি আরো গুরুত্বপূর্ণ পোষ্ট দিতে পারবো।

  1. অধিকতর উঁচু মানের পোস্ট তাতে সন্দেহ নেই । শত কোটি ধন্যবাদ আপনাকে এমন পোস্ট শেয়ার করার জন্য । আরো এমন উঁচু মানের পোস্ট চাই আপনার কাছ থেকে ।

    • ভাই, দোয়া করবেন। আমি সবসময় চেষ্টা করব এমন মান বজায় রাখতে। আপনাদের এমন প্রশংসাসূচক বাক্যই আসলে এমন টিউন করতে প্রেরণা যোগায়। সাথে থাকুন। ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 5 =