পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ৪)

2
1653
এটি 11 পর্বের রহস্যময় প্রযুক্তি সিরিজ টিউনের 6 তম পর্ব

সালাম সবাইকে। আমরা জানি আমাদের বাংলাদেশের গ্রামে গঞ্জে রয়েছে বেশ কিছু কুসংস্কার যা আমরা হয় বিশ্বাস না করতে চেয়েও এগুলোকে মানতে বাধ্য হয়ে থাকি আমাদের পরিবারের গুরুজনের কাছে। শুধু দেশেই নয় পৃথিবীর সব জায়গায় রয়েছে বেশ কিছু কুসংস্কার। কিন্তু সব কিছুর একটি ব্যাখ্যা আছে বৈজ্ঞানিক দৃষ্টি থেকে। তাহলে চলুন আজকে দেখি এমন কিছু কুসংস্কার যা আমরা এতদিন সত্য ভেবেছিলাম কিন্তু আসলে এগুলো শুধুই আমাদের মিথ্যা ভাবনা ছাড়া আর কিছু নয়।

পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ১)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ২)

পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ৩)

Parting পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ৪)

পার্টিং (Parting) বিদায় গ্রহণ
কাউকে বিদায়কালে শুভাশীষ জানানো নিয়ে বহুবিধ কুসংস্কার ঘিরে আছে। তার মধ্যে রয়েছে ‘গুডবাই’ শব্দটি একবারের বেশি দুইবার বলা, তাতে আত্মীয়তায় ফাটল ধরে। কোনো দরোজা বা তার সিঁড়ির ওপর দিয়ে ‘গুডবাই’ শব্দটি বলতে নেই এবং একজন দৃষ্টির বাইরে চলে গেলেও তার দিকে দেখতে নেই। কারণ এর দ্বারা এই দুই দল এমনিভাবে আলাদা হয়ে যাবে যে তারা একে অপরকে আর জীবনেও দেখতে পাবে না।

Pavement পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ৪)

পেভমেন্ট (Pavement) পাকা রাস্তা
যখন থেকে সঠিকভাবে পাকা রাস্তা শহরে বা গ্রামগঞ্জে তৈরি হয়েছে তখন থেকেই ছেলেমেয়েরা এমনকি বড়রাও তাদের মধ্যে চিড় খাওয়া স্থানে পা রাখা থেকে বিরত থেকেছে। তারা ভয় করত তাতে তাদের ওপর একটা ভয়ানক বিপদ আসতে পারে। বহু বছর ধরে ওই অসতর্কতার সাজা হিসেবে সম্ভাব্য ছিল কালো সন্তান প্রসব করা।

Pearl পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ৪)

পার্ল (Pearl) মুক্তা
মুক্তা এবং সমুদ্রের সাথে যোগাযোগের অর্থ হচ্ছে যে কুসংস্কারবাদীদের কাছে রত্নটির দুই রকমের সুনাম আছে। একটা শিশুকে তার বার্থস্টোন হিসেবে একটা মুক্তা রত্ন যদি জুন মাসে দেয়া হয় বলা হয়ে থাকে যে তার দ্বারা শিশুটির দীর্ঘজীবন সুনিশ্চিত হয়, কিন্তু অন্যদের জন্য মুক্তা অশ্রুজলের প্রতীক। সুতরাং অশুভ বিশেষ করে যদি কোনো বিয়ের কনে এটা পরে। যাইহোক মুক্তার রয়েছে বিশেষভাবে যৌন উত্তেজক গুণাগুন। বালিশের নিচে মুক্তা রেখে ঘুমালে শিশুহীন দম্পতিদের সন্তান লাভ হয় বলে জনশ্রুতি আছে। ওষুধের দিক দিয়ে বলা হয় যে মুক্তা পরিধান করলে নাকি পাগলামো ভালো হয় এবং জন্ডিস চিকিৎসায়ও উপকার পাওয়া যায়। সাপের কামড় বা পোকামাকড়ের হুল বসানোর চিকিৎসায়ও মুক্তা ভালো ফল দেয়। আরো একটি কুসংস্কারে ফলাও করে প্রচার করে যে মুক্তা নারীদের বিষণ্নতা রোগ ভালো করে।

Series Navigation << পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ৩)পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (শেষ পর্ব ৫) >>
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × two =