SEO শেখার চেইন টিউন পর্ব-৬ (SEO রিলেটেড কিছু জিনিস পরিচিতি)

4
801

আসসালামু আলাইকুম। SEO শেখার এই পরবে আপনাদের স্বাগতম। আশা করি মহান আল্লাহ্‌ তায়ালার রহমতে সবাই ভাল আছেন, আমিও তার দয়ায় আলহামদুলিল্লাহ্‌ বেশ ভাল আছি। এর আগে কিওয়ার্ড কি এই নিয়ে আমি পোস্ট করেছি। এই বারে আমি SEO রিলেটেড কিছু জিনিস পরিচিতি নিয়ে আলোচনা করব যা জানা খুবই দরকার।
On Page SEO
আজ আমরা অন পেজ এসইও / On page seo সর্ম্পকে জানবো। মনে আছে তো, On page seo কাকে বলে – কি মনে পড়ছে? মনে না পড়লে আর একবার দেখে নিন – আমি আমার website সর্ম্পকে যা বলছি তাই অন পেজ এসইও আর অন্যরা আমার ওয়েবসাইট সর্ম্পকে যা বলছে তাই off page seo.
HTML Tags
আমরা যখন একটি ওয়েব পেজ তৈরি করি, তার ভিতরে অনেক html tags – এর মধ্যে থেকে কিছু ট্যাগ search engine (se) এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এসব ট্যাগ থেকেও se প্রাসঙ্গিকতা measure করে। যেমন: title tag, h1…h6 tags, bold, strong ইত্যাদি ট্যাগগুলো se এর কাছে খুবই গুরুত্ব বহন করে এবং সাধারনত এই ট্যাগগুলো সঠিকভাবে ব্যবহার করাই on page seo এর একটি গুরুত্বপূর্ণ অংশ।
HTML tags overview:
• Title tag: এটা খুবই গুরুত্বপূর্ণ একটা ট্যাগ। বুঝতেই পারছেন এটা দিয়ে se শিরোনাম ঠিক করে।
• meta description tag: এটাও দরকারি, কারন এই ট্যাগে যা লেখা থাকে se সাধারণত search result এ সেটা দেখায়, তাই এখানে খুবই দরকারি ও আকর্ষণীয় কথা লেখা উচিৎ। এই ট্যাগটার অতীতে value ছিল কিন্তু বর্তমানে এই ট্যাগের গুগলের কাছে কোন value নাই। google ranking এর ক্ষেত্রে এটিকে কোন factor হিসেবে বিবেচনা করেনা। এখনও হয়ত কিছু search engine এটাকে count করতে পারে কিন্তু আমি আপনাদের সেসব se এর নাম দিতে পারছি না। যেহেতু এই ট্যাগটি দরকারি নয়, তাই আমরা এটি নিয়ে আলোচনা করব না।
• Hearder tags (H1—H6): এই ট্যাগগুলো গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের হেডিং এর মধ্যে আমাদের desired keyword গুলো দিতে পারি। যা search result এ ভূমিকা রাখে।
• Anchor text links (a href=”link”): এটাও দরকারি। এটার মাধ্যমে বিভিন্ন link তৈরি করা হয় এবং google লিঙ্ক করা পেজের সাথে এই পেজের relevancy measure করে।
• Image alt attributes (alt tags): খুবই প্রয়োজনীয়। কারন আপনারা জানেন যে search কোন ছবি read করতে পারেনা। তাই alt tag ব্যবহার করলে search engine বুঝতে পারে আপনি কিসের ছবি ব্যবহার করছেন। এটা অবশ্য দৃষ্টি প্রতিবন্ধীদেরও সহায়তা করে। এটার মাধ্যমে আপনি google এর image search ও আপনি আপনার স্থান করে নিতে পারেন। এখান থেকেও visitor পাওয়ার ভাল সম্ভাবনা থাকে।
সময় থাকলে ফ্রীল্যান্সিং বিষয়ক আমার IT ব্লগ থেকে ঘুরে আসতে পারেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. চমৎকার হইছে ভাবতেছি আমিও এক্তা ব্লগ বানামু।

  2. প্রতিটা পর্ব পড়েছি আমি। সুন্দর হচ্ছে তবে অনেকেই যা বলেছে আমিও সেটি বলতে চাই আরো বিস্তারিত লিখুন অথবা কিছু চিত্র যুক্ত করুন তাহলে পোস্ট বড় মনে হবে দেখতে সুন্দর হবে ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four + 20 =