যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।

আশাকরছি সকলেই ভালো আছেন। জানি সকলে সাথে ছিলেন, আছেন এবং আগামীতেও আমাদের পাশেই থাকবেন। ২০১১ সালের ২১শে ফেব্রুয়ারি আমাদের মাতৃভাষা বাংলাতে যাত্রা শুরু হয়েছিল আমাদের সকলের প্রিয় প্রযুক্তি বিষয়ক ব্লগ “টিউনার পেজের” এই দীর্ঘ ২টি বৎসর আমরা সকলেই ছিলাম এবং এখনো রয়েছি একটি পরিবারের ভেতর এবং নিজের অন্তরের মাঝে ইচ্ছে পোষণ করি যতোদিন বেঁচে আছি ঠিক ততোদিনই পাশে থাকবো টিউনার পেজের। আর সকলেই সকলের মাঝে প্রতিনিয়ত শেয়ার করার চেষ্টা করবো নিজের জ্ঞানটুকু :) এই দীর্ঘ ২টি বৎসর আমাদের পাশে অনেকেই ছিলেন এবং আছেন। আবার অনেকেই নিজেদের সময়ের অভাবে ও বেস্ততার কারনে বর্তমানে সময় দিতে পারছেন নাহ। তাদের সকলকে জানাই শুভেচ্ছা টিউনার পেজ থেকে। তারা আমাদের নিজেরদের সময় ব্যয় করে শিখিয়েছেন অনেক কিছু। আমরা সকলেই তাদের কাছে কৃতজ্ঞ। আমরা আশা করি একসময় আবারো হয়তো আমরা তাদের আবার পাশে পাবো।

আপানরো কি কখনো ইচ্ছে করে নাহ সকলে আপনাকেও উনাদের মতো মনে রাখবে? আপনাকে পাশে পাবার জন্য আগ্রহী হয়ে উঠবে? যদি তাই হয়ে থাকে তবে এখুনি “রেজিস্টার করুন টিউনার পেজে”

tunerpage-tamim   আমাদের এই প্রাণের ব্লগ, নিজের মাতৃভাষায় তৈরি ব্লগে প্রতিদিনি রেজিস্টার করছে অসংখ্য মানুষ। কেও হয়তো মন্তব্য করার তাগিদে করছে, কেওবা নিজের পণ্য সবার মাঝে শেয়ার করার জন্য রেজিস্টার করে থাকছে। তবে অনেকেই আছেন যারা ব্লগিং করার জন্য, আমাদের সকলের মাঝে কিছু শেয়ার করার জন্য রেজিস্টার করে থাকেন। তবে রেজিস্টার করার পর কোথায় তারা?? হ্যাঁ এটাই আজকের টিউনের মূল বিষয়। tunerpage-tamim 2 অনেকেই রেজিস্টার করার পর আর ব্লগিং করার ইছে ধরে রাখতে পারেন নাহ, যার ফলে তাদের একাউন্ট ঠিকি থাকে কিন্তু উনারা থাকেন নাহ। আর অনেকেই দেখা যায় লেখেন ঠিকি কিন্তু কিছু বেসিক ভুলের কারনে তাদের পোষ্টটি মডারেট হবার পর আর প্রকাশ পায় নাহ।  তাই আজকে আমরা পোষ্ট করার ও ব্লগের নিয়ম নিয়ে কিছু বেসিক ধারনা আপনাদের দেয়ার চেষ্টা করবো। যাতে করে ভবিষ্যতে আপনার কষ্টের ফসল প্রথমপাতায় না এসে “ড্রাফট বা ট্রাস” বক্সে না চলে যায়।

>>>  যা আপনারা ইচ্ছে বা ভুল যা করেই হোক পোষ্টে করে থাকেন <<<

১/ ছোট পোস্ট গ্রহণযগ্য নয় (আদর্শ 120 শব্দের) এবং পোস্ট এর মাঝে শুধু মাত্র মিডিয়া ফায়ার অথবা সরাসরি ডাউনলোড লিংক ব্যবহার না করে নিজের সাইটের পাবলিসিটি করবেন না।

২/ অতিরিক্ত বিভাগ দেয়া যাবে না । শুধু মাত্র একটি গ্রহণযোগ্য। ওপেনসোর্স একটি ভাইরাসের পোষ্ট দিয়ে আপনি “ওপেনসোর্স ও এন্টিভাইরাস” ২টি বিভাগই অ্যাড করতে চাইলে তা সম্ভব নয়। আপনাকে যেকোন একটি বেছে নিতে হবে। হয় ওপেনসোর্স নয়তো এন্টিভাইরাস :)

৩/ পোষ্টের মাঝে অবশ্যই ট্যাগ ব্যবহার করুন। ১টি নয়, ২টি নয় অবশ্যই ৩টি ট্যাগ ব্যবহার করতে হবে।

৪/ পোস্ট এর মাঝে অবশ্যই ফিচার ইমেজ যুক্ত করুন। Image 1

উপরের পোষ্টটির প্রজাপতির পিকচারটি লক্ষ্য করুন। একেই বলা হয়ে থাকে ফিচার ইমেজ

৪.০ অপশনালঃ আপনার পোষ্টটি সুন্দর ও সবাইকে সহজভাবে বুঝাতে এবং সকলের কাছে আকর্ষণীয় করে তুলতে পর্যাপ্ত ছবি দিয়ে পোস্ট লিখুন। এরকম একটি পোষ্ট দেখতে পারেন।

৫/ পোস্ট টাইটেল সর্বচ্চ ২০ শব্দের এবং সর্বনিম্ন ৩ শব্দের হতে হবে।

adflylogo_1556749

৬/ adf. ly, tinyurl, PTC ধাচের লিঙ্ক, ভুয়া সাইটের বিজ্ঞাপন দেয়া থেকে অবশ্যই দূরে থাকুন। বাংলা ব্লগ গুলোর মাঝে সবচে বেশি ব্যান হয়ে থাকে ইউজার এই কারনে।

Ptc৭/ কাধিক বার বিজ্ঞাপন, কপি পেস্ট পোস্ট করলে আপনাকে ব্লগ থেকে ব্যান/বাতিল করা হবে সাথে সাথে।

anti-copy-paste

>>>আবারো সবাইকে লক্ষ্য করিয়ে দেয়া হচ্ছে<<<

 টিউনার পেজের ব্লগ বিধি হয়তো এখন আর কেও খেয়ালই করছেন নাহ! তাই যারা জানেন নাহ সবাইকে ভালোভাবে “ব্লগ বিবিধ” পড়ে নেয়ার জন্য  অনুরুধ করা হচ্ছে। আশা করি সকলে নিয়ম গুলো মেনে চলার চেষ্টা করবেন। নয়তো ব্লগ থেকে ব্যান হলে এডমিনদের কিছুই করার থাকবে নাহ।

প্রকাশিত লেখা ও মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব টিউনারপেজে বহন করে না।

১. পোস্ট বিধি

ক. টিউনের ভাষা:টিউনের ভাষা অবশ্যই বাংলায় হতে হবে এবং তা কমপক্ষে টিউনের তিন-চতুর্থাংশ। বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত শব্দগুলো ইংরেজী,গ্রীক ও ল্যাটিন অক্ষরে ব্যবহার লেখা যাবে। কোনভাবেই ইংরেজী বাংলা মিশ্রিত করে কিংবা অনর্থক বাংলা শব্দের বিকৃতি করে টিউন করা যাবেনা। আন্ঞলিক শব্দ ব্যবহার করা যাবে না খ. হ্যাকিং ও ক্র্যাকিং সংক্রান্ত:হ্যাকিং,ক্র্যাকিং,ফিশিং,সাইবার ক্রাইম ইত্যাদি বিষয়ে টিউন করা যাবে। এক্ষেত্রে যে কোনো তথ্য স্বতন্ত্র হতে হবে এবং তা কোন সাইট বা নির্দিষ্ট গোষ্ঠি কেন্দ্রিক হতে পারবে না। গ. ক্র্যাক,সিরিয়াল ও কীজেন:সফটওয়্যারের ক্র্যাক,সিরিয়াল ও কীজেন ইত্যাদি টিউনে সরাসরি প্রকাশ করা যাবেনা। প্রয়োজনে অন্য সাইটে টেক্সট ফাইল হিসেবে আপলোড করে লিঙ্ক দেওয়া যাবে। ঘ. লিঙ্ক সংক্রান্ত:টিউনে অর্ধেক তথ্য দিয়ে বাকি অর্ধেক পড়তে অন্য কোন সাইট অথবা ব্লগের লিঙ্ক দেওয়া যাবেনা। অবশ্যই টিউন সম্পূর্ণ করতে হবে এবং প্রয়োজনে তথ্যসূত্র উল্লেখ করা যাবে। রেভিনিউ,পয়েন্ট বাড়ানোর উদ্দেশ্য কোন প্রকার এফিলিয়েট ফাইল হোস্টের লিঙ্ক,এফিলিয়েট ফাইল হোস্টের লিঙ্ক দিয়ে করা সর্ট লিঙ্ক ব্যবহার করা যাবেনা। ঙ. টিউনের কপি পেস্ট:নিজের লেখা নয় এরকম অন্যের মানসম্মত লেখা হুবহু কপি পেস্ট করে টিউন করা যাবে। এক্ষেত্রে অবশ্যই প্রকৃত লেখকের নাম ও প্রকাশের সূত্র কিংবা লিঙ্ক উল্লেখ করতে হবে। চ. টিউনের উদ্দেশ্য:প্রচারনার উদ্দেশ্যে একই সাইট বিভিন্নভাবে ফিচার করা যাবেনা। অন্য যে কোনো সাইটের সহজতর ব্যবহার কিংবা কৌশলসমূহ নিয়ে টিউন করা যাবে। সাইটের বিবরণ দিয়ে বিজ্ঞাপনের উদ্দেশ্যে টিউন করা যাবেনা। ছ. সামাজিক ও ধর্মীয় প্রেক্ষাপটে:সামাজিক,ধর্মীয়,রাজনৈতিক ইত্যাদি নিয়ে অথবা কিংবা এইসকল ঘটনা প্রবাহকে ইঙ্গিত করে টিউন করা যাবেনা। জ. অনৈতিক,অশ্লীল ও কপিরাইট:অনৈতিক,অশ্লীল ও কপিরাইট আইন ভঙ্গ করে এমন কোনো ছবি ও তথ্য প্রকাশ করা যাবে না “যে কোন পরিস্থিতিতে টিউনারপেজ কারন দর্শানো ছাড়াই টিউন অপসারন করার ক্ষমতা রাখে”

২.মন্তব্য বিধি

ক. অশ্লীল শব্দ:অশ্লীল,কুরুচিপূর্ণ,অপমানজনক,উস্কানিমূশক কিংবা আপত্তিকর অশালীল ইঙ্গিতপূর্ণ কোন শব্দ বা বাক্য ব্যবহার করা যাবেনা। কাউকে ব্যক্তিগতভাবে আক্রমন করা যাবেনা। খ. ক্র্যাক,সিরিয়াল ও কীজেন:মন্তব্যে সরাসরি ক্র্যাক,সিরিয়াল ও কীজেন ইত্যাদির লিঙ্ক,টেক্স ফাইল প্রকাশ করা যাবে না। গ. বিজ্ঞাপনী উদ্দেশ্য: বিজ্ঞাপনী উদ্দেশ্যে কোন সাইটের লিঙ্ক দেওয়া যাবে না। “মন্তব্যের আইনগত বা অন্য কোন প্রকার দায়দায়িত্ব টিউনার পেজ বহন করবে না”

৩. টেক জকি আইডি ও নাম বিধি

ক. ব্যক্তি বা গোষ্ঠীর নামে:সামাজিক,রাজনৈতিক কিংবা ধর্মীয় শ্রদ্ধেয় ব্যক্তি বা গোষ্ঠিকে ব্যঙ্গ করে আইডি ও নাম তৈরি করা যাবেনা। খ. ছদ্মনাম ব্যবহার:ছদ্মনাম ব্যবহার করা যাবে। এক্ষেত্রে অন্য টিউনারকে হেয় করে কিংবা সামাজিক ও সাংস্কৃতিকভাবে দৃষ্টিকটূ এমন কোনো টিউনার আইডি ও নাম ব্যবহার করা যাবে না। “যে কোন পরিস্থিতিতে টিউনারপেজ কারন দশানো ছাড়াই আইডি ব্যান কিংবা স্থগিত করার ক্ষমতা রাখে”

৪.বিধি পরিবর্তন

ক. বিধিগুলোর পরিবর্তনশীল:প্রযুক্তির ক্রমবিকাশের সাথে সাথে টিউনার পেজের বিধিও সর্বদা পরিবর্তন হবে। প্রয়োজন অনুসারে টিউনারপেজ বিধিগুলো আংশিক পরিবর্তন করবে তবে বড়ধরনের পরিবর্তন হলে তা পূর্বেই ঘোষণা দিয়ে জানিয়ে দেওয়া হবে।

=সর্বস্বত্ব এডমিন কতৃক রক্ষিত=

পাশে থাকুন টিউনারপেজের। আশ্রয় নিন তথ্যপ্রযুক্তির ছায়ায়।

social media 160x140 ছোট কিন্তু মারাত্মক বিপদজনক একটি ভাইরাস তৈরি করুন যা দিয়ে যে কোন কম্পিউটার এর মাউস ডিসাবল করা যাবে।

টিউনারপেজ ফেসবুক পেইজ<<———-

টিউনারপেজ অফিসিয়াল ফেসবুক গ্রুপ<<———-

টিউনারপেজ টুইটার<<———-

টিউনারপেজ কে ভালবাসলে এলেক্সাতে রিভিউ দিন দয়া করে <<———-

24 thoughts on “যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।

  1. নাজমুল হোসেন

    সুন্দর এবং উপযোগী পোস্ট। ধন্যবাদ

    Reply
  2. মাহমুদ সুমন

    মহা প্লাবন ভাই। কেমন আছেন?
    আমি আগে টিপিতে লিখতাম।
    কখনো কপি পেষ্ট করিনি এবং অর্ধেক দিয়ে বাকিটা নিজের সাইটের রেফারেন্স দেইনি। অনৈতিক, বেআইনি, অশ্লিল বা অফটপিক বিষয়ে কোন পোষ্ট করিনি। আর রেফারাল সংগ্রহ, নিজেস্ব দল গঠন অথবা কাজ করানোর উদ্দেশ্যে কোন প্রকার অনলাইন আয় ও ফ্রিল্যান্সিং নিয়ে পোষ্ট করিনি।
    আমার একটি সাইট আছে যেটা এখন ইংরেজী ডাউনলোডার সাইট (http://ramnatech.com/)
    আগে পোষ্টের পরে মাঝে মধ্যে সাইটের সবার নিচের নিজের সাইটে (আপনাদের স্বাগতম সময় পেলে একটু ঘুরে আসবেন।) স্বরূপ একটা লিংক দিতাম।
    কিছুদিন ধরে আমার সাইটের লিংক টিপি এলাউ করছেনা।
    বিষয়টা একটু যদি দেখতেন। উপকৃত হতাম। আবার নিয়মিত টিপিতে মানসম্মত পোষ্ট এবং মন্তব্য করতে উৎসাহিত হতাম। এ বিষয়ে আপনি একটু পরামর্শও দিতে পারেন। যাতে করে সাইটের নীতিমালা মেনে চলতে পারি।

    ধন্যবাদ।!

    Reply
    1. মহা প্লাবন

      আপনি সরাসরি লিংক না দিয়ে পোষ্টের মাঝে নিজের সাইটের লিংক দিয়েছিলেন। তবে এখন আপনার সাইটটি আন ব্যান করা হয়েছে। আসা করি এমন আর করবেন না। এবং দুঃখিত দেরিতে রিপ্লাই দিয়েছি। ধন্যবাদ

      Reply
      1. মাহমুদ সুমন

        মহা প্লাবন ভাইকে অনেক অনেক ধন্যবাদ। সাইটটি আন ব্যান করার জন্য। পরবর্তীতে পোষ্ট করার সময় যথেষ্ট সতর্কতা অবলম্বন করব।

        Reply
  3. ishtiakzahan

    সুন্দর পোস্ট ধন্যবাদ। সেয়ার করলাম ফেসবুকে।

    Reply
  4. গুরুজন

    একজন ব্লগার হিসাবে সকলের দায়িত্য এগুলো মেনে চলা ধন্যবাদ আবার মনে করিয়ে দেবার জন্য।

    Reply
  5. dhaka.times

    আমি আপনাদের এখানে নতুন আসা করি আমাকে আপন করে নিবেন সবাই?

    Reply
  6. ashabadi

    ধন্যবাদ আমাদের সচেতন করিয়ে দেবার জন্য।

    Reply
  7. অডেস্ক বিডি

    ধন্যবাদ টিজে ভাই খুব সুন্দর একটি পোস্ট করেছেন আপনি এটি প্রতিটি ব্লগের এবং টিজেদের জেনে রাখা উচিত।

    Reply
  8. Emran Hussen

    Tunerpage a jodi nijer post kora comment nije delete kora jetho tahole amar mone hoi valoi hoto…..Adminer dristi akorson korsi.

    Reply
  9. Emran Hussen

    spell a vul hiche tai again post koresi sorry

    Reply
  10. Emran Hussen

    Bhai ami khub samanno jani… jokon e kuno kichu share korte jai tokon e mone vithi sonchar hoi jodi kew kichu bole.. vul manuser e hoi tai bole take eto nichu kora tik na- sokol tuner vai..bunder bolchi… Dnt mind.

    Reply
  11. মহা প্লাবন

    চমৎকার একটি পোস্ট হয়েছে আসা করি সবাই এই পোস্ট টি ভালো ভাবে লক্ষ্য করবেন এবং এমন কিছু করবেন না যে আমারা একজন টিজেকে হারিয়ে ফেলি। ধন্যবাদ সবাইকে।

    Reply
  12. কেন?

    চমৎকার একটি পোস্ট ধন্যবাদ আপনাকে।

    Reply
  13. Marks PC Solution

    এই টিউনারপেজে অনেক আজেবাজে লেখা পেয়েছি। অনেক ফিশিং সাইট নিয়ে লেখা হয়েছে। যা দিয়ে অনেকের ফেসবুক পেজ, আইডি হ্যাক করা হয়েছে। অনেকে বিরক্তিকর লিংক দিয়েছে। কিন্তু তারা দিব্যি পোস্ট করে যাচ্ছে।

    একজন ব্যাবহারকারী আরেকজনকে বিশ্রি ভাষায় সমালোচনা করেছে। কিন্তু তার প্রতিবাদ করার পর আমি নিজেই ব্যান হয়ে গেছি। আমি নাকি আমার ব্লগের সস্তা মার্কেটিং করেছি। অথচ আমার লেখাগুলো ছিল Exclusive.

    যাই হোক, এটা নিয়ে আমার তেমন মাথাব্যাথা নেই। কারণ আমার ব্লগ Full English ভাষায় লেখা। আর বাংলাদেশ থেকে মাত্র ৭% ভিজিটর আমার ব্লগে আসে।

    এবারে কাজের কথায় আসি। একদম এক কথায় বলা যায়- কারো লেখা যদি Admin এর ব্যক্তিগত ভাবে ভাল না লাগে তাহলেই আপনি ব্যানড। কথায় আছে না- প্রয়োজন আইন মানে না! ব্যাপারটা অনেকটা সেই রকমই।

    জোর যার মুল্লুক তার।

    আমি যদি এখানে লেখি সেটা ব্যাক লিংকের জন্যই লিখব। শুধু কারো উপকার করার জন্য একজন সাইট ওউনার এখানে লিখবে না। কারণ সে তার নিজের ব্লগ দিয়েই মানুষের উপকার করতে পারে। ব্যাক লিংক যদি না ই করতে পারে তবে কেন শুধু শুধু একজন মানুষ এখানে লিখবে।

    এখন কথা হল অনেকে মানহীন, বিরক্তিকর টপিক নিয়ে লিখে। এটা আসলেই খারাপ ব্যাপার। কিন্তু নিজের মন মত কাউকে ব্যান করা দেয়াটা কি আরো খারাপ না?

    Reply
    1. মহা প্লাবন

      ব্লগ নীতি অমান্য করলে অবশ্যই একজনকে ব্যান করা হতে পারে। তবে কোন টিজেকে ওয়ার্নিং না দিয়ে টিউনারপেইজ থেকে কাউকে ব্যান করা হয়নি এবং হবেওনা। দয়া করে আপনার ইমেইল চেক করে দেখুন আপনাকে ইমেইলে ওয়ার্নিং দেয়া হয়েছিল তবুও আপনি একি কাজ বার বার করার কারনে ব্যান করতে আমরা বাধ্য হয়েছি। এছারা অন্য কথাগুলো মেনে নিতে পারছিনা এবং এ নিয়ে কথা বাড়ানোর প্রয়োজন ও মনে করছি না। নীতিমালা অমান্য করলে যে কাউকে ব্যান করা হবে এতে আমাদের কিছুই করার নেই কারন টিউনারপেইজ একটি পাবলিক ব্লগ।

      অবশ্যই আপনার লিখা মান অনেক ভালো এবং আরো ভালো হতে পারে। দয়া করে আমাদের ভুল না বুঝে নীতিমালা মেনে আবার লিখা শুরু করুন। আপনাকে আনব্যান করা দেয়া হল। ধন্যবাদ এবং শুভ কামনা।

      Reply
      1. Marks PC Solution

        হ্যা আমাকে ওয়ার্নিং দেয়া হয়েছিল। কিন্ত যে কারণে দেয়া হয়েছিল সেটা খুব একটা যৌক্তিক ছিল না।

        আমাকে বলা হয়েছে আমি সম্পূর্ণ পোস্ট করিনি। খালি নিজের ব্লগের লিংক দিয়েছি। আর পোস্ট লিখতে গেলে Error দেখাত- পোস্টের মধ্যে munnamark লেখা যাবে না।

        কি আশ্চর্য। কোড আমার নিজের মডিফাইড করা। সেখানে তো উদাহরণ হিসেবেও munnamark থাকবে! সেখানে তো আমি tunerpage দিতে পারি না। কারণ কোডটা আমার নিজের সার্ভারে আপলোড করা।

        কাজেই ভেবে দেখেন কতটুকু যৌক্তিক কাজে আমাকে ব্যান করা হয়েছে।

        অথচ এখানে অনেক বাজে লেখা, শুধু নিজের মার্কেটিং নিয়ে লেখা, গোলমাল বাধাতে পারে এমন লেখা, হ্যাক হবার ভয় আছে এমন কিছু রয়েছে। এদের বিরুদ্ধে কবে ব্যবস্থা নেয়া হবে?

        ৭/৮ মাস আগে টিউনারপেজে টপিক কম ছিল। কিন্তু সেগুলো ছিল দারুণ কাজের। লেখকরাও অনেক জ্ঞানী ছিল। সেই দিন আর নেই। টিউনারপেজ সামহোয়ার এর মতো হতে বেশি বাকি নেই।

        আমার অনুরোধ এখানে শুধু টেকনলজি রাখা হোক। Technology যখন নষ্ট হবে তখন আরেকটা বিশ্বযুদ্ধ হয়ে যাবে। এখানে ধর্মীয়, রাজনৈতিক, সাম্প্রদায়িক বিষয়াদি (যেসব নিয়ে বিতর্ক আছে) সেগুলো এড়িয়ে যাওয়া উচিৎ। তাছাড়া এই বিষয়গুলো এই সাইটের সাথে যায় না।

        আরেকটা কথা- Whatever happens, I don’t care. Whether I banned or not I will follow my own path. I’ve my own rules. And I think these are sophisticated. Correction is not necessary. There is no mistake. Everything is learning.

        Reply
        1. অডেস্ক বিডি

          আপনার মন্তব্য এবং কথা বলার ধরন দেখেই বোঝা যায় কেনো আপনাকে ব্যান করা হয়েছিল :প টিউনারপেইজ এই ব্যাপারে ভুল করতে পারে না। তারা টিজেদের সন্মান দিতে ভালো করেই জানে। ধন্যবাদ।

          Reply
      2. মাহমুদ সুমন

        মহা প্লাবন ভাই। কেমন আছেন?
        আমি আগে টিপিতে লিখতাম।
        কখনো কপি পেষ্ট করিনি এবং অর্ধেক দিয়ে বাকিটা নিজের সাইটের রেফারেন্স দেইনি। অনৈতিক, বেআইনি, অশ্লিল বা অফটপিক বিষয়ে কোন পোষ্ট করিনি। আর রেফারাল সংগ্রহ, নিজেস্ব দল গঠন অথবা কাজ করানোর উদ্দেশ্যে কোন প্রকার অনলাইন আয় ও ফ্রিল্যান্সিং নিয়ে পোষ্ট করিনি।
        আমার একটি সাইট আছে যেটা এখন ইংরেজী ডাউনলোডার সাইট (http://ramnatech.com/)
        আগে পোষ্টের পরে মাঝে মধ্যে সাইটের সবার নিচের নিজের সাইটে (আপনাদের স্বাগতম সময় পেলে একটু ঘুরে আসবেন।) স্বরূপ একটা লিংক দিতাম।
        কিছুদিন ধরে আমার সাইটের লিংক টিপি এলাউ করছেনা।
        বিষয়টা একটু যদি দেখতেন। উপকৃত হতাম। আবার নিয়মিত টিপিতে মানসম্মত পোষ্ট এবং মন্তব্য করতে উৎসাহিত হতাম। এ বিষয়ে আপনি একটু পরামর্শও দিতে পারেন। যাতে করে সাইটের নীতিমালা মেনে চলতে পারি।

        ধন্যবাদ।

        Reply
  14. তাল পাতার সিপাহি

    অসাধারন একটি পোস্ট অনেক দিনের চাহিদা ছিল এই পোস্টটির , তামিম আপনাকে এরূপ অসাধারন পোস্ট লেখার জন্য অসংখ্য ধন্যবাদ

    Reply
  15. সেলিনা

    ধন্যবাদ চমৎকার পোস্ট

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *