পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ২)

0
1989
এটি 11 পর্বের রহস্যময় প্রযুক্তি সিরিজ টিউনের 4 তম পর্ব

সালাম সবাইকে। আমরা জানি আমাদের বাংলাদেশের গ্রামে গঞ্জে রয়েছে বেশ কিছু কুসংস্কার যা আমরা হয় বিশ্বাস না করতে চেয়েও এগুলোকে মানতে বাধ্য হয়ে থাকি আমাদের পরিবারের গুরুজনের কাছে। শুধু দেশেই নয় পৃথিবীর সব জায়গায় রয়েছে বেশ কিছু কুসংস্কার। কিন্তু সব কিছুর একটি ব্যাখ্যা আছে বৈজ্ঞানিক দৃষ্টি থেকে। তাহলে চলুন আজকে দেখি এমন কিছু কুসংস্কার যা আমরা এতদিন সত্য ভেবেছিলাম কিন্তু আসলে এগুলো শুধুই আমাদের মিথ্যা ভাবনা ছাড়া আর কিছু নয়। পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ১)

plam পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ২)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

পি (P) পাম (Palm) তালগাছ
একটি প্রয়োজনীয় খ্রিষ্টিয় চিহ্ন হিসেবে তালগাছ বহুদিন থেকেই কুসংস্কারবাদীদের কাছে গুরুত্বপূর্ণ ছিল। খ্রিষ্টিয় সময়ের শুরুতে তালকে সাথে নিয়ে যাওয়া হতো শহীদের প্রতীক চিহ্ন হিসেবে। এখনো পাম গাছের পাতার অংশ হাতে নিয়ে যীশুখ্রিষ্টের জেরুজালেমে প্রবেশের দিনটিকে উদযাপন করার জন্য ‘পাম সানডে সার্ভিস’-এর সময় যাওয়া হয়। যেখানে পামগাছ জন্মায় না সেখানে লোকেরা পাম গাছের পরিবর্তে হ্যাজেল উইলো গাছের ডাল বহন করে অথবা অন্য কোনো স্থানীয় গাছের ডাল হাতে করে নিয়ে আসে। ‘পাম সানডে’ আসার পূর্বে ঘরের মধ্যে পাম গাছ বা অন্য কোনো গাছ তার পরিবর্তে আসা সবচেয়ে বেশি দুর্ভাগ্যের কিন্তু যদি একবার ঘরের মধ্যে আনা হয়েই যায়, তবে তা গৃহবাসীকে পরবর্তী সারা বছরের জন্য মন্দের হাত থেকে সুরক্ষা করবে। ‘পাম সানডে’র আবহাওয়াটা খুব সতর্কভাবে লক্ষ্য করতে হবে। যদি ভালো হয় তবে সে বছর শেষে একটা ভালো ফসল লাভ হবে।

palmistry পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ২)

পালমিস্ট্রি (Palmistry) হস্তরেখা বিচার
প্রাচীনকাল থেকে এটা বিশ্বাস করা হয় যে মানুষের চরিত্র এবং তার ভাগ্যের পরিণাম তাদের হাতের রেখা গণনা করে বলে দেয়া যেতে পারে। হাতের প্রতিটি দিক, তার গঠন, তার রঙ, তার তালুর রেখাগুলো ওই সবলোকেরা পরীক্ষা করে দেখেন যাদের এ বিষয়ে অভিজ্ঞতা আছে। গঠনের দিক দিয়ে লম্বা হাত দ্বারা অতিরিক্ত যত্নবান ও চিন্তাশীল ব্যক্তিত্ব বোঝা যায়, আর একটা ছোট হাত দ্বারা আবেগপ্রবণতা ও স্বতঃসপূূর্তভাব জ্ঞান এবং বড় হাত দ্বারা সতর্ক চরিত্রের বোঝা যায়। চিকন হাতের তালু দ্বারা স্বার্থপর আর চওড়া হাতের তালু দ্বারা সামাজিক ও ভদ্র বলে প্রতীয়মান হয়। আঙুলের গঠন ও প্রণিধানযোগ্য। চিকন লম্বা আঙুল শিল্পী মনের পরিচয় দেয় এবং বাঁকা আঙুল দ্বারা অবিশ্বাস্যতা নির্দেশ করে। মসৃণ আঙুল সতর্ক মনের পরিচয় দেয় আবার যে লোকের তির্যক আঙুল তার আছে বলিষ্ঠ ইন্দ্রিয় ক্ষুধা।

আঙুলের অগ্রভাগের গঠনও খুব জরুরি। যদি তার গঠন হয় মোচাকৃতির তবে তা ধারণকারীর মনের গঠন মেধাবী, কিন্তু তা যদি হয় শেষ প্রান্তে গিয়ে মোটা তাহলে লোকটি হবে প্রাণবন্ত এবং সব সময় ব্যস্ত ও চলাচলের ওপর থাকতে ভালোবাসবে। যাদের আঙুল চ্যাপ্টা ভাগ্যে তাদের জন্য কঠোর পরিশ্রম আছে এবং তাদের সামাজিকবোধ এবং পৃথিবী সম্বন্ধে বাস্তব দৃষ্টিভঙ্গি আছে।

Series Navigation << এবার খুব সহজে বিটকয়েন উইথড্র(ক্যাশ) করুন বাংলাদেশের যেকোন অনলাইন ব্যাংকে। {{১০০% নিশ্চিত উপায়}}পৃথিবীর নানান জায়গার অদ্ভুত অদ্ভুত কিছু কুসংস্কার (পর্ব ৩) >>
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fifteen − fifteen =