আসুন একটা উন্নত প্রযুক্তির বাংলাদেশ গড়ি।

2
309

আসসালামুয়ালাইকুম, আজ আমি জীবনের প্রথম টিউন করছি। আজ আমি খুবই সামান্য একটা বিষয় আলোকপাত করবো। আমি একজন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার। আর আমি বিশ্বাস করি যে, আমার মতো বাংলাদেশকে আপনিও অনেক ভালবাসেন। সবাই আমরা আমাদের প্রিয় এই দেশটাকে উন্নত একটি রাষ্ট্র হিসাবে দেখতে চাই। কিন্তু তার জন্য আমাদের বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে যেতে হবে। আর আমি সরাসরি একটা কথা বলতে চাচ্ছি (জদিও অনেকে মনে করবে আমি হইত বেশি বলে ফেলছি) আমরা যেভাবে এগচ্ছি তাতে করে লক্ষ পূরণ হতে অনেক বেশি সময় লেগে যাবে। হইত লক্ষে পউছাতেই পারবো না। কারন আমাদের দেশের মানুষ প্রাকটিকেল চিন্তা ভাবনা যতটুকু না করে তার থেকে অনেক বেশি রিক্রিএশন করতে চায় ।

আসুন একটা উন্নত প্রযুক্তির বাংলাদেশ গড়ি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমাদের দেশে আমরা যারা প্রযুক্তিপ্রেমী আছি তারা চাইলেও খুব সহজে আমাদের চর্চা চালিয়ে যেতে পারি না। আমরা সহজে কোন ডকুমেন্ট সংগ্রহ করতে পারি না। তার প্রমান আপনারা যদি নেটে কখনও টেকনিক্যাল কিছু পড়তে চান/শিখতে চান তবে সার্চ দেওয়ার পর বাংলা ডকুমেন্ট খুজে পাবেন না। পেলেও খুবই কম। আর এখনি বাংলা একটা কবিতা বা গল্পএর বই পড়তে চাই তখন ভুরিভুরি খুজে পাবো। আর বইয়ের কথাতো বলাই বাহুল্য। যতগুলো প্রকাশনী আছে তার ০০.০১% প্রকাশনীও একটা প্রযুক্তি নির্ভর বই প্রকাশ করে না। আমি গত বই মেলাতে গিয়ে একে একে প্রায় ১০০ টা স্টল ঘুরে খুজে দেখছি, কথাও ইঞ্জিনিয়ারিং এর মত বিষয় নিয়ে কোন প্রকার বই নাই। প্রকাশনীর আর কি দোষ…… আমাদের চাহিদা যাতে বেশি থাকবে ওরাতো সেই বিষয়েই বই  বেশি ছাপাবে। আমরা চাই ফাকা সময়ে প্রেম, ভালবাসা, দুঃখ, হাসি, কান্না মিস্রিত একটা অন্য ভুবনের স্বাদ নিতে। আমি বলছি না এগুলোর প্রয়জন নাই। প্রয়জন আছে। কিন্তু যে হারে এই রিক্রিয়েশনটা হয় তার ২০% ও যদি আমরা প্রাকটিকেল ক্ষেত্রে লাগাই তবে তা অনেক কাজে দিবে। আর বাংলায় তথ্য ভাণ্ডার সমৃদ্ধ করা হোক। কারন মাতৃভাষায় আমরা যে কোন জিনিস খুব সহজে বুঝবো। আপনারা চীন, জাপানের দিকে তাকালে লক্ষ করলে বুঝবেন এরা খুব অল্প সময়ে উন্নত হিয়েছে। কারন এরা নিজেদের মাতৃভাষাতে প্রযুক্তিচর্চা করেছে।

তাই আসুন সবাই যে যে পেশাতেই থাকুন না কেন প্রযুক্তি সম্পর্কে সাম্মক জ্ঞান অর্জন করি।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. ভাই আপনার চিন্তা ভাবনা কে আমি স্বাগতম জানাই। আমাদের চিন্তা ভাবনা অনেকটাই মিলে।আমি একজন 3D অনিমাতর যদি কোন হেল্প করতে পারি জানাবেন।

    • ধন্যবাদ ভাই জিতু। আমি মনে করি আমরা যারা যে বিষয়ে এক্সপার্ট তারা সেই বিষয়ে বেশি বেশি টিউটেরিয়াল লিখে আমাদের ভার্চুয়াল জগতটাকে অন্তত পক্ষে আরও সহযোগিতাপূর্ণ অবস্থাই পৌছাতে পারি। এ জন্য আমি টিউনারপেজ-এর মত ব্লগগুলোকে সাধুবাদ জানাই। তারা এই চেষ্টা অব্যাহত রাখুন ও মানুষকে আরও উতসাহিত করুন এই কামনা করি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four + sixteen =