কিভাবে স্প্যাম ব্লগ সম্পর্কে গুগলের কাছে নালিশ করবেন?

1
268
কিভাবে স্প্যাম ব্লগ সম্পর্কে গুগলের কাছে নালিশ করবেন?

রাহি উল্ল্যাহ

নিজে থেকে কিছু না জানতে পারি, কিন্তু কোথাও থেকে জেনে অরিজিনাল লিঙ্ক সহকারে পোষ্ট করলে মনে হয় পাপ একটু কমই হয়। তবুও মনে হয়, যে না মানুষকে কিছু জানাতে পেরেছি। আর তা হলেই আমি ধন্য।
কিভাবে স্প্যাম ব্লগ সম্পর্কে গুগলের কাছে নালিশ করবেন?

গুগলের কাছে স্প্যাম ব্লগগুলো সম্পর্কে নালিশ করাটা বর্তমান সময়ের আলোচিত একটি অংশ। কেননা প্রতিদিনই অনেক নতুন নতুন ব্লগ তৈরী হচ্ছে যাদের মালিকেরা ঠিকমত জানেও না ব্লগিং কি এবং ব্লগিং সম্পর্কিত অন্যান্য তথ্যাবলী। তাই তারা স্প্যামিং শুরু করে এবং গুগলকে বোকা বানাতে মত্ত হয়ে ওঠে। তাছাড়া, গুগলের পেঙ্গুইন-পান্ডা আপডেট তৈরীর পরও অনেকে ব্ল্যাক হ্যাট এসইও করে ভালো র‍্যাঙ্ক অর্জন করে নিচ্ছে, যা গুগল সমর্থন করে না। সবচেয়ে বিরক্তিকর বিষয় হল ব্ল্যাক হ্যাট এর মাধ্যমেই তারা প্রতিদিন অনেক ট্রাফিক অর্জন করে নিচ্ছে সেই সাথে ব্লগ থেকে অর্থ উপার্জন তো রয়েছেই।

report-spam-blogs-to-google কিভাবে স্প্যাম ব্লগ সম্পর্কে গুগলের কাছে নালিশ করবেন?
report-spam-blogs-to-google

এখন কি করতে হবে?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমাদের অপেক্ষা করতে হবে যেন গুগল নিজ থেকেই এইসব ব্লগগুলোকে বাতিল করে দেয় অথবা আমরা নিজেরাও গুগলের কাছে নালিশ করে এই স্প্যাম ব্লগগুলোকে বাতিল করে দিতে পারি। কিন্তু কিভাবে আমরা বুঝবো কোন ব্লগটি স্প্যামিং এর বাতিলের খাতায় নাম লিখিয়েছে।

যেভাবে স্প্যাম ব্লগ চেনা যাবেঃ

১) পেইড লিঙ্কসঃ যদি কোন ব্লগ অন্য কোন ব্লগকে ব্যাকলিঙ্ক দেওয়ার জন্য অর্থ আদায় করে তবে সেই ব্লগ স্প্যামিং এর আওতায় পড়ে।

২) আপত্তিকর বিষয়বস্তুঃ যদি কোন ব্লগে আপত্তিকর বিষয়বস্তু থেকে থাকে তবে তাও স্প্যামিং এর আওতাভুক্ত হবে। যেমনঃ পর্নোগ্রাফি বা বর্ণবাদ সংশ্লিষ্ট।

৩) ম্যালওয়্যারঃ যদি কোন ব্লগ ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়ে থাকে তবে তা স্প্যামিং এর খাতায় পড়ে। কেননা এইসব ব্লগ আমাদের কম্পিউটার ও অন্যান্য ডিভাইস এর ক্ষতি সাধন করে থাকে। যার ফলে আমরা মনে করব, গুগল ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত ব্লগগুলোকে তার সার্চ রেজাল্টে প্রদর্শন করছে এবং আমাদের ডিভাইসগুলোকে ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হতে সহযোগিতা করছে।

৪) কপিরাইট বা অন্যান্য ইস্যুঃ যদি কোন ব্লগ, অন্য কোন ব্লগের ছবি বা বর্ননা রেফারেন্স ব্যতিত প্রদর্শন করে তবে তা সন্দেহাতিতভাবে স্প্যামিং অন্তর্ভুক্ত।

৫) গোপনীয় তথ্যাবলীঃ যদি কোন ব্লগ আপনার ব্যক্তিগত কোন তথ্য অনুমতি ব্যতীত প্রকাশ করে থাকে যা আপনার জন্য হেয়কর তবে তাও স্প্যামিং এর আওতাভুক্ত হবে।

৬) ফিশিংঃ কেউ যদি তার ব্লগের মাধ্যমে আপনার ফিশিং দ্বারা আপনার ইমেইল ও পাসওয়ার্ড হাতিয়ে নিতে চেষ্টা করে তবে তা স্প্যামিং এর আওতাভুক্ত হবে।

তাছাড়া অতিরিক্ত কিওয়ার্ড এর ব্যবহার, গুগলের অন্যান্য সেবাগুলো যেভাবে ব্যবহার করা দরকার সেভাবে না করলেও সেই ব্লগটি স্প্যামিং এর আওতাভুক্ত হতে পারে।

কিভাবে স্প্যাম ব্লগ সম্পর্কে গুগলকে অবহিত করবেন?

শুধুমাত্র নিচের অংশটুকু ঠিকঠাকমত পালন করলেই আপনি গুগলকে স্প্যাম ব্লগ সম্পর্কে অবহিত করতে পারবেন।

১) প্রথমে এই লিংকে যান এবং আপনার গুগল একাউন্ট দ্বারা লগইন করুন।

২) ছবির মত একটি পেজ ওপেন হবে। “report webspam” বাটনটিতে ক্লিক করুন।

how-to-report-spam-to-Google কিভাবে স্প্যাম ব্লগ সম্পর্কে গুগলের কাছে নালিশ করবেন?
how-to-report-spam-to-Google

৩) স্ক্রিনের নির্দেশনাগুলো মেনে কাজ করলেই আপনি স্প্যাম ব্লগ সম্পর্কে গুগলকে অবহিত করতে পারবেন। নিচের ছবির মতন পেজটি দেখতে পাবেন,

 

how-to-report-spam-to-google কিভাবে স্প্যাম ব্লগ সম্পর্কে গুগলের কাছে নালিশ করবেন?
how-to-report-spam-to-google

এখন আপনিও পারবেন গুগলকে স্প্যাম ব্লগ সম্পর্কে অবহিত করতে এবং গুগল সেই ব্লগটিকে তাদের ইনডেক্স পেজ থেকে বাতিল করে দিবে।

আসল লেখাটুকু এই ব্লগ থেকে অনুবাদ করা।

চাইলে একবার আমার ব্লগ থেকেও ঢুঁ মেরে আসতে পারেন। মতামত থাকলে সাদরে গ্রহণযোগ্য।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eight + eight =