পেনড্রাইভ ব্যবহারের কিছু কৌশল ট্রিকস এন্ড টিপস পর্ব ২

1
515

পেন দ্রাইভের নানান ট্রিকস এন্ড টিপস পর্ব ২ এ সবাইকে স্বাগতম জানাই। আমি আজকে পেন ড্রাইভের কিছু ট্রিকস শেয়ার করব সবার সাথে। আমরা কমবেশি সবাই পেনড্রাইভ ব্যবহার করি, কিন্তু জনপ্রিয় এই মিডিয়া বিভিন্ন সময় আমাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় নানা কারণে। এসব সমস্যা খুব সহজেই সমাধান করা যায়। পেনড্রাইভসংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা ও সমাধান নিচে উপস্থাপন করা হলো :

pen-drive-problems পেনড্রাইভ ব্যবহারের কিছু কৌশল ট্রিকস এন্ড টিপস পর্ব ২

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বাড়িয়ে নিন পেনড্রাইভের জায়গা

সাধারণত পেনড্রাইভ FAT, FAT32 ফাইল সিস্টেমে চলে, ফলে এখানে ফাইল সংকোচন করার কোনো সুবিধা নেই। কিন্তু NTFS ফাইল সিস্টেমে সংকোচন করার সুবিধা রয়েছে। NTFS ফাইল সিস্টেমে পেনড্রাইভের মেমরি সাশ্রয় হয়। চাইলে পেনড্রাইভকে NTFS-এ রূপান্তর করা যায়।

এজন্য প্রথমে Start Run-এ গিয়ে cmd লিখে কমান্ড দিন এবং ConvertX:/FS:NTFS লিখে এন্টার করুন।

X-এর জায়গায় পেনড্রাইভ যে ড্রাইভে রয়েছে সেই অক্ষরটি লিখতে হবে।

এবার My Computer-এ গিয়ে পেনড্রাইভের আইকনে ডান ক্লিক করে Properties-এ যান।

এখান থেকে Compress Drive to Save Disk Space অপশনে টিকমার্ক দিয়ে Ok করুন।

এবার Apply to Sub Folders and Files অপশনে (যদি আসে) Ok করে বেরিয়ে আসুন। এছাড়া অন্যভাবেও পেনড্রাইভকে NTFS ফরমেটে করা যায়।

এজন্য প্রথমে My Computer-এ গিয়ে মাউস পয়েন্টার পেনড্রাইভের ওপর রেখে ডান বাটনে ক্লিক করুন।

তারপর Properties Hardware-এ গিয়ে পেনড্রাইভ সিলেক্ট করতে হবে।

এরপর Properties Policies থেকে Optimize for Performance নির্বাচন করে Ok করুন।

এতে পেনড্রাইভ NTFS ফরমেটে হবে। তবে তখন যদি পেনড্রাইভে কোনো তথ্য থাকে তা মুছে যাবে। তাই পেনড্রাইভ কেনার পরই NTFS ফরমেট করা উচিত।

পেনড্রাইভ থেকে উবুন্টু ব্যবহার

সাধারণত ওপেনসোর্স অপারেটিং সিস্টেম উবুন্টু কমপিউটারে ইনস্টল করে ব্যবহার করতে হয়। আপনি চাইলে সরাসরি পেনড্রাইভ থেকে পোর্টেবল উবুন্টু ব্যবহার করতে পারেন। পোর্টেবল উবুন্টু সাথে নিয়ে ঘুরতে পারবেন। আবার প্রয়োজন হলে যেকোনো কমপিউটারে তা ব্যবহার করতে পারেন। এজন্য পেনড্রাইভে ১ গি.বা. বা তার চেয়ে বেশি জায়গা থাকতে হবে। প্রথমে http://releases.ubuntu.com/releases/8.10/ubuntu-8.10-desktop-i386.iso ঠিকানার ওয়েবসাইট থেকে ubuntu-এর সর্বশেষ iso ইমেজ ডাউনলোড করে নিন। এবার কমপিউটারে রিস্টার্ট করে সরাসরি সিডি থেকে চালু করুন। আপনার পেনড্রাইভ এবার কমপিউটার সংযুক্ত করুন। এরপর System Administration Create a USB Startup disk-এ গিয়ে ইউএসবি ড্রাইভ নির্বাচন করুন। এবার Stored in reserved extra space অপশনে স্লাইডারের মাধ্যমে কতটুকু জায়গায় তথ্য এবং অন্যান্য ফাইল সংরক্ষণ করতে চান তা ঠিক করুন। এবার Make Startup Disk অপশনে ক্লিক করলে উবুন্টু ইনস্টল হওয়া শুরু করবে। ইনস্টল শেষে সিডি ড্রাইভ রিমুভ করে কমপিউটার পুনরায় চালান এবং ইউএসবি থেকে কমপিউটার বুট করুন। এবার উপভোগ করুন পোর্টেবল উবুন্টু।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × 5 =