জেনে নিন FAT, FAT32, NTFS ফাইল ফরম্যাট সম্পর্কে যাবতীয় তথ্য {কাজে লাগবে আশা করি}

7
661

সবাই আমার সালাম/নমস্কার গ্রহণ করবেন। আশা করি সবাই ভালো আছেন! আজ আপনাদেরকে  FAT, FAT32, NTFS ফাইল ফরম্যাট সম্পর্কে জানানোর চেষ্টা করব। অনেকে হয়ত জানেন কিন্তু যারা জানেন না তাদের জন্য আমার আজকের এই টিউন। তাহলে আসুন টিউনের + কাজের কথায় আছি।

.

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কম্পিউটারের বিভিন্ন তথ্য ও ডেটা নিয়ে ফাইল তৈরি হয়। ফাইল হাজার হাজার লক্ষ লক্ষ হতে পারে। এ অসংখ্য ফাইলসমূহ স্থায়ীভাবে হার্ডডিস্কে সংরক্ষিত থাকে। হার্ডডিস্কে ফাইলসমূহ একটি নির্দিষ্ট রীতিতে নিয়মতান্ত্রিক তালিকায় বিন্যস্ত থাকে। এ নিয়মতান্ত্রিক সুবিন্যস্ত তালিকাই হচ্ছে ফাইল সিস্টেম। এই ফাইল সিস্টেম তৈরি হচ্ছে কম্পিউটার অপারেটিং সিস্টেম এর ধারায়। একটি অপারেটিং সিস্টেমে বিভিন্ন টাইপের ফাইল সিস্টেম প্রয়োজন। একটি নতুন কেনা হার্ডডিস্ককে শুরুতেই পার্টিশন করা হয়। একটি নতুন হার্ডডিস্ককে যতগুলো প্রয়োজন ততগুলো পার্টিশনে বিভক্ত করা হয়। প্রতিটি পার্টিশন একটি ডাটাসেটের মতো কাজ করে। উক্ত পার্টিশনকে অপারেটিং সিস্টেম ছোট ছোট সেগমেন্ট বিভক্ত করে। এক একটি সেগমেন্টকে ক্লাস্টার বলা হয়। ক্লাস্টারে বিভক্ত করার সাথে সাথে অপারেটিং সিস্টেম একটি ডিরেক্টরি স্ট্রাকচার গঠন করে যা ফাইলসমূহ ধারণ করে। যখন কোন হার্ডডিস্ক পার্টিশন ফরম্যাট করা হয় তখন উক্ত পার্টিশনকে একটি নির্দিষ্ট ফাইল সিস্টেমে ফরম্যাট করা হয়। একটি হার্ডডিস্কে বিভিন্ন পার্টিশন ভিন্ন ভিন্ন ফাইল সিস্টেমসহ ফরম্যাট করা যায়। একাধিক ফাইল সিস্টেমসহ হার্ডডিস্ক পার্টিশন সম্ভব বিধায় একটি হার্ডডিস্কে একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল করা সম্ভব হয়।

 

উইন্ডোজের ফাইল সিস্টেম সমূহ হচ্ছে:

  • FAT
  • FAT32
  • NTFS

 

FAT সিস্টেম

FAT এর পূর্ণ রূপ হচ্ছে ফাইল এলোকেশন টেবিল (File Allocation Table)। এটি ১৬ বিট ফাইল সিস্টেমে বা FAT16 নামেও পরিচিত। এর ফাইল সিস্টেম যখন ২ গিগাবাইটের উপরের হার্ডডিস্ককে (যেমন ১০ গিগাবাইট, ২০ গিগাবাইট ইত্যাদি) FAT সিস্টেমে পার্টিশন করা হয় তখন সেটি সর্বোচ্চ ৬৫, ৫৩৫ পর্যন্ত ক্লাস্টার নাম্বার সাপোর্ট করে। হার্ডডিস্কের আকার বৃদ্ধির সাথে সাথে ক্লাস্টার সংখ্যাও বৃদ্ধি পায়। তাই বিভিন্ন সাইজের হার্ডডিস্কের ক্লাস্টার সাইজ ও টেবিলের দুটো কপি ডিস্কের ভলিওম বুট স্ট্রাকচারের পরে সংরক্ষিত অবস্থায় থাকে। হার্ডডিস্কের জায়গার কিছুটা অপচয় হয়।

 

 FAT32 সিস্টেম

FAT সিস্টেমকে উন্নত করে FAT32 তৈরি করা হয়েছে। FAT32 সিস্টেমে পূর্বে FAT সিস্টেমের গিগাবাইট হার্ডডিস্ক সাপোর্টের সীমাবদ্ধতা নেই। এ ফাইল সিস্টেম এক একটি পার্টিশন ২ গিগাবাইটের উপরেও হার্ডডিস্ক সাপোর্ট করতে পারে। এর ফাইল সিস্টেম ৩২ বিট সম্পন্ন। একটি ২ টেরা বাইটের আকারের একক পার্টিশনেও সাপোর্ট করে। FAT32 সিস্টেমে ক্লাস্টারের নিষ্ক্রিয় অংশ বা স্ল্যাক স্পেস FAT16 এর তুলনায় কম হয়। ফলে হার্ডডিস্কে জায়গার অপচয় কমে যায়। FAT32 সিস্টেমে FAT টেবিলের ব্যাকআপ কপি ব্যবহার করা যায় এবং এই ফাইল সিস্টেম সীমাহীন রুট ডিরেক্টরি সাপোর্ট করে।

 

NTFS সিস্টেম

New Technology File System বা NT File System এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে NTFS।  নেটওয়ার্কিং এর ক্ষেত্রে NTFS একটি বহুল ব্যবহৃত ফাইল সিস্টেম। উইন্ডোজ এর জন্যই মূল্য NTFS ফাইল সিস্টেম তৈরি করা হয়। FAT সিস্টেমের চেয়ে দ্রুততর NTFS সিস্টেম। NTFS যে সব সুবিধা প্রদান করে যা FAT সিস্টেম দিতে পারে না। NTFS বিশেষ সিক্যুরিটি ফিচার (যেমন-ফাইল লেভেল সিকিউরিটি) প্রদান করে যা FAT পারে না। FAT এর মতো NTFS দীর্ঘ ফাইল নেম বজায় রাখতে পারে। এটি ২৫৬টি ইউনিকোড ক্যারেক্টার ব্যবহার করতে পারে। সকল বিদেশী ভাষার অক্ষরসমূহকে একটি একক ক্যারেক্টার সেটে অন্তর্ভূক্ত করার প্রক্রিয়াকে ইউনিকোড বলা হয়। NTFS ডসের ৮.৩ ক্যারেক্টার ফাইল নেমও বজায় রাখতে পারে।

.

.

সবাইকে অসংখ্য ধন্যাবাদ ।।।। ভালো থাকবেন ।।।।

.

.

……… {সমাপ্ত} ………

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. ভাই আমার পেন দৃভেতা ফরমেট হচ্ছে না, ফরমেট দিলে রাইট প্রটেক্ট আসে, কোনো সাহায্য করা যাবে কি ?

    • সমাধানঃ
      ছবি ১ এবং ২ –এর জন্য প্রযোজ্যঃ
      ১) ক্লিক Start-> Run.
      ২) টাইপ regedit.exe এবং enter চাপুন
      ৩) এখন HKEY_LOCAL_MACHINE -> SYSTEM -> CurrentControlSet -> Control -> StorageDevicePolicies (এখন আপনার রেজিস্ট্রিতে যদি StorageDevicePolicies না থাকে ৬ নম্বর নির্দেশনাতে চলে যান।
      ৪) Right-Click ‘WriteProtect’ -> Modify
      ৫) এখন আপনার Value-তে 1 থাকে তাহলে 0 করে দিন। OK করুন।

      ৬) কিভাবে StorageDevicePolicies তৈরি করবেন?
      • Start -> Run -> regedit.exe -> HKEY_LOCAL_MACHINE \ SYSTEM \ CurrentControlSet \ Control key
      • এখন Control key এর উপর Right-Click করুন।
      o New -> Key (Menu থেকে)
      o টাইপ “StorageDevicePolicies”
      o এই অবস্থায় উপরের Menu থেকে Edit > New > DWORD Value সিলেক্ট করুন।
      o নতুন Value-টিকে ‘WriteProtect’ নাম দিন।
      o Right-Click ‘WriteProtect’ -> Modify
      o এখন আপনার Value-তে 1 থাকে তাহলে 0 করে দিন। OK করুন।
      o Regsitry Editor থেকে বেরিয়ে আসুন এবং কম্পিউটার Restart দিন।
      সতর্কতাঃ
      আপনি ControlSet001 এবং ControlSet002, ‘Control’-এ দেখতে পেলে, সেই খেত্রে আপনাকে একইভাবে ‘WriteProtect’ Value পাল্টাতে হতে পারে।
      একইভাবে আপনি যেকোনো External Hard-drive, USB-Drive-এর Write Protection উঠাতে পারবেন।
      সহজ উপায়ঃ http://www.mediafire.com/?x1awjw07bhab76b ডাউনলোড করে, রান করুণ। তারপর, কম্পিউটার রিস্টার্ট দিন।

  2. ভাই, আমার একটা প্রশ্ন যখন আমি ড্রাইভ সেটাপ দিব তখন কোন সিস্টেম টা দিব? আর কোন সিস্টমে ড্রাইভ সেটাপ দেওয়া হার্ড ডিস্কের জন্য ভাল। আরকটা কথা ভাইয়া, আমি শুনেছি হার্ডডিস্ক পারটিশ্ন নাকি MSDOS দিয়ে সেটাপ দেওয়া ভাল। তাহলে নাকি হার্ডডিস্ক নাকি শক্তিশালি পারটিশন হয়। আর যদি আপনার কাছে MSDOS এ পারটিশন দেওয়ার কোন টিউটোটিয়াল থাকে তাহলে দিলে উপকার হত। ধন্যবাদ। উওর এর অপেক্ষায় থাকলাম।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve + 12 =