Odesk এবং freelancer এ SEO এবং Data entry ভাবনা। কোনটা দিয়ে কি সম্ভব? আমার বাস্তব অভিজ্ঞতা।

3
1193

আজকের মত ফ্রিল্যান্সিং এর যুগে odesk এবং freelancer এর মত মার্কেট প্লেসে রয়েছে প্রচুর কাজ। কিন্তু এখানে আপনি ঢুকার সাথে সাথেই যে কাজ পেয়ে যাবেন এমনটি কখনও ভাববেন না। কারন শুরুতেই একটু ভুল ভাবে এগুলে তা হতে পারে আপনার ব্যর্থতার মূল কারন। আজকে আমি odesk এবং freelancer এ SEO বা Search Engine Optimization এর Value নিয়ে আলোচনা করব।

odesk এবং freelancer এ কাজ করতে হলে আপনাকে আগে অনেক দিক বিবেচনা করে এগুতে হবে। এসব মার্কেট প্লেসে সবচেয়ে সহজ কাজ হল data entry এর কাজ। এর মধ্যে রয়েছে content writing, translation, photo to ms word ইত্যাদি কাজ। এই কথা শুনে আপনি হয়ত ভাবছেন আহ, আর কি লাগে! আজকেই odesk এবং freelancer এ অ্যাকাউন্ট খুইলা আয় শুরু করব!! হ্যাঁ ভাই, শুনতে যত সহজ লাগে আসলে তত সোজা না, কারন, data entry sector এ একটা কাজ পোস্ট করলে তাতে গড়ে ১০০-১৫০ জন লোক কাজটি করার জন্য বিড করে। এখন আপনি একটু ভেবে দেখেন, আপনি যখন নতুন অবস্থায় এসব সাইটে ঢুকবে তখন কিভাবে পাবেন কাজ, এত লোকের ভিড়ে ক্লাইন্ট হয়ত আপনাকে গুরুত্বই দিবেন না কারন আপনি নতুন আবার আপনার সাথে আরও অনেক দক্ষতা সম্পন্ন লোকও বিড করেছে, সুতরাং এই ক্ষেত্রে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা খুব কম।
এবার আসা যাক, SEO এর ক্ষেত্রে। Data entry এর পরে SEO এর কাজ করা সবচেয়ে সহজ এবং এ থেকে ভাল আয় করাও সম্ভব। আপনি যখন নতুন অবস্থায় ধুকবেন তখন আপনার কাজ পেতে একটু সমস্যা হবে কিন্তু Data entry থেকে তাড়াতাড়ি কাজ পাবেন। odesk এবং freelancer এ SEO এর অনেক কাজ আছে, আপনি যদি কাজ শিখে একটু দক্ষতা অর্জন করতে পারেন তবে ইনশা-আল্লাহ্‌ আপনার সফলতা আর কেউ ফিরাতে পারবে না।
নতুন হিসেবে odesk এবং freelancer এ কাজ করতে হলে আমি আপনাদের SEO এর কাজ শেখার পরামর্শ দেই, কারন- এই কাজ একটু সোজা, এতে আপনি তাড়াতাড়ি কাজ পাবেন, আপনি ছোট ছোট প্রোজেক্ট নিয়ে কাজ করতে পারবেন, এতে করে আপনার সময় অনেক বাচবে এবং আপনি দৈনিক অল্প কিছু সময় নিয়ে কাজ করেই ভাল আয় করতে পারবেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আপনি চাইলে web developer এর কাজও শিখতে পারেন, নতুনদের জন্য আমি এটি শেখার পক্ষে না, কারন এতে সময় অনেক লাগে, ফলে কাজের শুরুতেই আপনার হতাশ হওয়ার একটি ব্যাপার থাকে । আপনি যদি সত্যই ফ্রিল্যান্সিং করতে চান তবে আগে সহজ জিনিস দিয়ে শুরু করুন, পরে সময় পেলে একটু একটু করে কঠিন এর দিকে এগুবেন।

কাজ করার জন্য আপনার যা যা দরকার-
ফ্রীল্যান্সিং এর দিকে যদি আপনি এগুতে চান তাহলে আপনার প্রয়োজন সঠিক দিক নির্দেশনা, এর অভাবে আপনি হয়ে পরতে পারেন হতাশ, কারন নতুন অবস্থায় আপনি হুট করেই কাজ পাবেন না, আপনাকে প্রচুর ধৈর্য ধরতে হবে। যত দিন যাবে আপনার আয় তত বাড়বে, শুরুর দিকে আপনার আয় তেমন একটা থাকবে না। আমি নিজে একজন ফ্রিল্যান্সার। আমি যখন প্রথম কাজ শুরু করি তখন প্রায় ১৫ দিন ধরে শুধু বিডই করে গিয়েছিলাম কিন্তু কাজের দেখা পাচ্ছিলাম না, তারপর আমার এক বড় ভাইয়ের সাপোর্টে ও তার দেয়া একটা মারাত্তক টিপস অবলম্বন করে আমি আমার প্রথম কাজটি হাতে পাই। কাজ পাওয়ার পর বিভিন্ন সমস্যা আসতে থাকে, অনেক কিছু আবার নতুন করে জানতে হয়। তাই আমি জানি সফল হওয়ার জন্য কি দরকার। শুরুতে প্রয়োজন অবশ্যই অবশ্যই কাজ শেখা, কাজ না শিখে আপনি কখনোই কাজ করতে পারবেন না, আর নতুন অবস্থায় কাজ পাওয়ার জন্য ১০০% পূর্ণ প্রফেশনাল লুক প্রোফাইল অবশ্যই দরকার। এই দুটি জিনিস আর আপনার প্রবল মনোবল ই হল এখানে আপনার প্রধান মূলধন। আর আমার নিজের এই অভিজ্ঞতা থেকেই আমি আপনাদের সাথে এই কথাগুলো শেয়ার করলাম।

SEO এর কাজ যদি আপনারা শিখতে চান তাহলে আমি আপনাদের বিভিন্ন ব্লগ পড়ার পরামর্শ দিব, ভুলেও কেউ ১৫০০০ বা ২০০০০/= দিয়ে SEO এর কোর্স করবেন না, SEO শেখার জন্য আপনি বিভিন্ন ব্লগ সাইট পরতে পারেন। আর আমি আমার এই ফ্রিল্যান্স জীবনের অভিজ্ঞতা থেকে SEO শেখা থেকে কাজ করা পর্যন্ত সব কিছু নিয়ে একটি পূর্ণাঙ্গ টিউটোরিয়াল তৈরী করেছি। আপনারা চাইলে দেখতে পারেন। এখানে আপনি ১০০% পূর্ণ ওডেস্ক প্রোফাইল ও পাবেন। আমার এই ভিডিও+ই-বুক টিউটোরিয়াল এর মাধ্যমে আপনি শিখতে পারেন SEO. SEO এর প্রত্যেক টি ধাপ এখানে practical করে দেখানো আছে। এখানে কাজ করতে হলে আপনার যা যা দরকার তাও পাবেন। SEO কিভাবে শিখবেন সে ব্যাপারে যদি আঘ্রহ থাকে তবে এখান থেকে ঘুরে আসতে পারেন। আশা করি বিফলে যাবে না।

SEO সম্পর্কে যে কোন দরকারে আমাকে ফোন দিতে পারেন। আমি সবসময় আপনাদের পাশে আছি। 01674900733
My Skype- kader6508

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. আমি সম্পূর্ণই নাতুন আমি ONLINE এ কাজ করতে চাই কিভাবে শুরু করবো যদি কেউ সাহায্য করেন তাইলে শুরু করতাম ।

  2. ভাইজান আমি অনেক দিন ধরেই SEO উপর ভাল এবং সম্পূরূর্ণ দিকনিদেশনা খূজছিলাম। আপনি কি আপনার Tutorial delete করে দিসেন :(

  3. ভালো পোস্ট। আমিও এস,ই,ও নেয়া কাজ করতে চায়। আশা করি কাজে লাগবে। ধন্যবাদ

মন্তব্য দিন আপনার