ফেসবুক ‘লাইক’ বাটনের কারণে ফেসবুকের বিরুদ্ধে মামলা

0
261

সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে ফেসবুকের জনপ্রিয়তা নিয়ে নতুন করে প্রশ্ন তোলার কিছু নেই। ব্যবহারকারীর সংখ্যায় বিশ্বব্যাপী ১০০ কোটির ল্যান্ডমার্ক ছাড়িয়ে গিয়েছে তারা। ১০ বছর সময় পেরিয়ে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা এখনও বেড়েই চলেছে। শুধু তাই নয়, আগের তুলনায় ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার হার এখন অনেক বেশি। শুরু থেকে এখন পর্যন্ত নানা সময়ে ফেসবুক নানা ফিচার যুক্ত করেছে তাদের সার্ভিসে। এসব ফিচারের মধ্যে অন্যতম বেশি ব্যবহূত একটি ফিচার হচ্ছে ফেসবুকের ‘লাইক’ বাটন। যেকোনো ধরনের স্ট্যাটাস, ছবি, ভিডিও পছন্দ করার জন্য এই ‘লাইক’ বাটন ব্যবহার করে থাকেন সকলেই। তবে এবারে এই ‘লাইক’ বাটনের কারণেই মামলার মুখে পড়তে হচ্ছে ফেসবুককে।

facebook ফেসবুক ‘লাইক’ বাটনের কারণে ফেসবুকের বিরুদ্ধে মামলা

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রয়াত ডাচ প্রোগ্রামার জোয়ান জোসেফ ভন ডার মার-এর মুখপাত্র হিসেবে কাজ করা একটি প্যাটেন্ট হোল্ডিং প্রতিষ্ঠান ফেসবুকের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছে। রেমব্র্যান্ট সোস্যাল মিডিয়া নামের এই প্রতিষ্ঠানটি জানিয়েছে, ফেসবুক আজকে যে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে, তার পেছনে অন্যতম অবদান রয়েছে ভন ডার মারের দুইটি প্যাটেন্টের ব্যবহার এবং এই দুইটি প্যাটেন্ট ফেসবুক ব্যবহার করছে কোনো ধরনের অনুমতি ছাড়াই। এ কারণেই ফেসবুকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে প্রতিষ্ঠানটি। এই মামলা প্রসঙ্গে রেমব্র্যান্ট সোস্যাল মিডিয়ার হয়ে কাজ করা লিগ্যাল ফার্ম ফিশ অ্যান্ড রিচার্ডসনের আইনজীবী টম মেলশেইমার বলেন, ‘রেমব্র্যান্টের প্যাটেন্ট সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোকে জনপ্রিয় হয়ে উঠতে যথেষ্ট সহায়তা করেছে বলেই আমরা বিশ্বাস করি।

আমরা আশা করছি, বিচারক এবং জুরি এই সংক্রান্ত বিষয়ে তথ্য-প্রমাণের ভিত্তিতে একটি চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারবে।’ উল্লেখ্য, ভন ডার মার মৃত্যুবরণ করেন ২০০৪ সালে। রেমব্র্যান্টের তথ্য অনুযায়ী, ভন ডার মার ১৯৯৮ সালে বেশকিছু প্যাটেন্ট লাভ করেন যেগুলো সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ‘সারফবুক’ নামের একটি সাইট তৈরির জন্য তিনি উদ্ভাবন করেছিলেন। এই সাইটটি ছিল মূলত একটি সোস্যাল ডায়েরি ধরনের সাইট। এই সাইটেই প্রথম ‘লাইক’ বাটন ব্যবহার করা হয়। ফেসবুকের বিরুদ্ধে দায়েরকৃত মামলায় বলা হয়েছে ফেসবুক এই প্যাটেন্ট সম্পর্কে ওয়াকিবহাল হলেও তারা ‘লাইক’ বাটনকে নিজেদের উদ্ভাবন হিসেবে উল্লেখ করে থাকে, যেটি সঠিক নয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one × 5 =