স্পীড বাড়ান আপনার ওয়ার্ডপ্রেস সাইটের-দ্বিতীয় পর্ব

0
366

আগের পর্বে ওয়ার্ডপ্রেস সাইটের স্পীড বাড়ানোর বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেছিলাম। আজ সেই আলোচনার ধারাবাহিকতায় ক্যাশ নিয়ে কিছু কথা বলব। ওয়ার্ডপ্রেস এর ক্যাশ সিস্টেম এর জন্য অনেক প্লাগিন পাওয়া যায়। তার ভিতর থেকে সেরা কয়েকটি তুলে ধরলাম, আর র‍্যঙ্কিং এর ভার আপনাদের উপর ছেড়ে দিলাম। তার আগে ক্যাশ নিয়ে কিছু কথা না বললেই নয়। ক্যাশ সিস্টেম টি আপনার ওয়েব পেজের একটি কপি আপনার সার্ভারে একটি স্ট্যাটিক ফাইল হিসেবে জমা করে রাখে, হতে পারে সেটা html ফাইল অথবা cached database queries। কেউ যখন আপনার পেজ শো করার জন্য অনুরোধ জানান তখন সার্ভার সেই ক্যাশ করা পেজ টি প্রদর্শন করে। যার ফলে আপনার পেজ এর স্পীড অনেক গুনে বেড়ে যায়।

ওয়ার্ডপ্রেস ক্যাশিং প্লাগিন সমূহঃ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

DB Cache Reloaded Fix:

0176-02_db_cache স্পীড বাড়ান আপনার ওয়ার্ডপ্রেস সাইটের-দ্বিতীয় পর্ব

এটি  DB Cache Reloaded এর মোডিফাইড ভার্শন।

Hyper Cache Extended:

0176-03_extended_cache স্পীড বাড়ান আপনার ওয়ার্ডপ্রেস সাইটের-দ্বিতীয় পর্ব এই প্লুগিন টির বেশ কিছু অন্য রকম ফিচার আছে যেমন ৪০৪ পেজ ক্যাশ, মোবাইল ডিভাইস ক্যাশ ইত্যাদি। এটি অপেরা মিনি ও আই ফোনে তিন গুন দ্রুত পেজ লোড করে। বেশ কাজের প্লাগিন মোবাইল সাইটের জন্য।

এবার সবথেকে জনপ্রিয় গুলোর পালা

W3 Total Cache:

0176-05_w3_total_cache (1) স্পীড বাড়ান আপনার ওয়ার্ডপ্রেস সাইটের-দ্বিতীয় পর্ব

এই প্লাগিন টি সবথেকে জনপ্রিয় প্লাগিনের একটি । জনপ্রিয় সব ওয়ার্ডপ্রেস সাইট এই প্লাগিনটি ব্যবহার করে থাকে । W3 Total Cache এর ভাষ্য অনুযায়ী আপনার পেজ ১০ গুন দ্রুত লোড হবে।কিন্তু নতুনদের জন্য এটি একটু জটিল মনে হতে পারে । তবে আপনি যদি নতুনদের একজন হয়ে থাকেন তাহলে চিন্তার কিছু নেই, সুধু প্লাগিনটি একটিভ করুন , অপশন এ আপনাকে কিছুই করতে হবে না, ডিফল্ট সেটিংস্‌ই আপনার জন্য যথেষ্ট ।

WP Super Cache:

0176-09_wp_super_cache স্পীড বাড়ান আপনার ওয়ার্ডপ্রেস সাইটের-দ্বিতীয় পর্ব

আমার নিজের পছন্দের প্লাগিন। এটি আপনার ওয়েবসাইটের সব পেজ স্ট্যাটিক এইচটিএমএল এ ক্যাশ করে রাখার পাশাপাশি কিছু প্লাগিন ও ক্যাশ করে রাখতে সক্ষম। এটি আপনার সাইটের স্পীড বাড়াতে অসাধারন ভুমিকা রাখতে পারে।

আরও কিছু প্লাগিন –

WP Simple Cache

WP File Cache

WP-Cache

Quick Cache

পরবর্তী পর্বে আরও কিছু নিয়ে হাজির হব। ততোক্ষণ ভাল থাকুন। আমার ব্যক্তিগত ব্লগ খুলনাটেক । সময় পেলে ঘুরে আসতে পারেন ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার