হাতের স্পর্শে চার্জ হবে মোবাইল !

24
423

লন্ডনের ‘প্যাট্রিক হাইল্যান্ড’ নকিয়ার জন্য একটি কৌশলী এই ডিজাইনটি করেছে । আপনি যখন মোবাইল ব্যবহার করবেন , সে সময় আপনার হাতের স্পর্শে চার্জ হবে মোবাইল । ব্যবহারকারীর শরীর থেকেই চার্জ হবে নকিয়ার “ই সিইউ” ব্যাটারী। কোন বিদ্যুত্‍ ছাড়াই । মানুষের শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা শক্তিকে রূপান্তরিত করে নতুন এই কৌশলে মোবাইলে চার্জ সরবরাহ করবে । নতুন এ ফোনের প্রযুক্তির মূল ধারণা হচ্ছে তামাবাহিত পরিবেশবান্ধব বিদ্যুত্‍ উত্‍পাদন কৌশল । নতুন এ মডেল ব্যবহারকারী যখন নিজের পকেটে বা হাতে মোবাইল ফোন বহন করবে তখন সে (মোবাইলফোন) নিজেই ব্যবহারকারীর শরীরের তাপশক্তি থেকে চার্জশক্তি গ্রহন করবে ।
\
বিঃ দ্রঃ
এই টিউন কালেরকন্ঠ থেকে কপি করে মোবাইল থেকে প্রকাশ করা হয়েছে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

24 মন্তব্য

  1. আপনার এই টিউন শেয়ার করেছেন..তাই আমি ..নতুন কিছু শিখলাম, ..

  2. ধন্যবাদ, এরকম কিছু খবর সবসময় শেয়ার করবেন। শিখতে পারব। :)

  3. ভাই, মোবাইলে কেমনে টিউন করেন ? আমারে একটু শিখান, আমিও টিউন করতাম মোবাইল দিয়া। আপনি কোন সেট ইউজ করেন ? আর টিউনে আবার মোবাইল দিয়া ছবিও দেন, এটাও তো পারি না !! জাভা সাপোর্টেড সেট দিয়া করেন টিউনিং ?

    • প্লাবন ভাই, আমার মনে হয় লোকে কম্পিঊটারে যেভাবে টিউন করে আমি মোবাইল থেকেও একই ভাবে টিউন লিখি । আপনি মোবাইল থেকে টিউন লিখতে পারবেন আশা করি ।
      আমি নকিয়া এক্স২ মডেলের সেট ব্যবহার করি ।
      ছবি আপলোড করার নিয়মটাও একই রকম ।
      হ্যাঁ, নকিয়া এক্স২ তে জাভা সমর্থন করে । তবে টিউন করতে কাজে লাগে না।
      অনির্বাচিত টিউনার ভাইয়ের আমন্ত্রণেই টিউনারপেজে এসেছি ।
      যা হোক ,
      ধন্যবাদ প্লাবন ভাই…

  4. মানুষের শরীরে তো খুব বেশী বিদ্যত তাকেনা কিন ভাবে সম্ভব ?

    • কিন্তু প্রতিদিন প্রচুর পরিমান তাপ উৎপন্ন হয় । সোজা কথা শক্তির রূপান্তর । “সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিনেসোটা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির গবেষকরা এক ধরনের সংকর ধাতব পদার্থ আবিষ্কার করেছেন, যা তাপকে সরাসরি বিদ্যুতে রূপান্তর করবে। যদিও এ পদ্ধতিটা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে, তবু গবেষকরা এটাকে শক্তির রূপান্তরের ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য বলে মনে করছেন। অপচয় বা পরিত্যক্ত হয়ে যায় এমন তাপকে কাজে লাগিয়ে বিদু্যুৎ উৎপাদনের ক্ষেত্রে এ পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং এটি পরিবেশবান্ধব।”

    • মানুষের শরীরে যে পরিমান বিদ্যুত্‍ থাকে তা দিয়ে ২৫ ওয়াটের একটি বাল্ব একটানা ১৫ মিনিট জ্বলবে।
      আর এই মোবাইল তো আপনার শরীরের বিদ্যুত্‍ গ্রহণ করবে না । আপনার শরীরের তামশক্তিকে বিদ্যুতে রুপান্তর করে সেই বিদ্যুত থেকে চার্জ নিবে ।
      ধন্যবাদ ভাই সাহেব…

    • আপনি অনুবাদকের দায়িত্বটা খুব মনোযোগ এর সাথে পালন করছেন । ভালই লাগছে । টিউনটা সুন্দর হইছে । ধন্যবাদ ।

    • নাহ ! একদম সোজা । টিউনারপেজকে সেদিন (অতগুলো) ধন্যবাদ দেয়ার আগেই একটা খসরায় পরীক্ষা করে দেখেছিলাম । দারুন একটা কাজ করেছে টিউনারপেজ ।

  5. ভাই টিউন টি ঠিক আছে কিন্তু ছবি টা দেওয়া ঠিক হয়নি আপনার প্রসংঙ্গের সাথে ছবির কোন মিল নেই….. ঠিক করে মোবাইলের ছবি দেন…
    (বাংলায় অনুবাদ করা হল)

মন্তব্য দিন আপনার