খুব প্রয়োজনীয় কিছু ফায়ারফক্স এ্যাডঅন

2
368

মজিলা ব্রাউজারের একটা চমকপ্রদ দিক হলো এ্যাডঅনগুলো। বিশাল এক তালিকা থেকে আমরা চাইলেই খুঁজে পেতে পারি নিজের মনের মতো এ্যাডঅনটা। আর তার সাহায্যে খুব সহজেই ব্রাউজারটাকে নিজের পছন্দমতো সাজিয়ে, গুছিয়ে নেয়া যায়। চাই কি, রঙ আর চেহারাটাকেও ইচ্ছামতো পালিশ করে নতুন একটা রূপ দেয়া যায়। তবে সমস্যা একটাই। এত্তো বড় একটা তালিকা ঠেঙিয়ে ঠিক পছন্দের এ্যাডঅনটা খুঁজে বের করার মতো সময়টা আছে কার! খেয়ে দেয়ে কাজের কি আর অভাব আছে?

আপনাদের কাজ সহজ করতে সেই তালিকাটাই একটু ছোট করে ছেঁটে দিলাম এখানে। একটু চোখ বুলিয়ে খুঁজে বের করে নিন আপনার এক্কেবারে মনের মতো এ্যাডঅনটা। আপনার অপারেটিং সিসটেম আর ভার্সন অনুযায়ী মিলিয়ে নিয়ে এ্যাডঅন ইন্সটল করতে পারেন এইবার। হ্যাপী ব্রাউজিং! তবে হ্যাঁ, সংবিধিবদ্ধ সতর্কীকরণ হইলো এই যে, বেশি বেশি এ্যাডঅন ইন্সটল করলে ব্রাউজার স্লো হয়ে যাবার আশংকা আছে। সুখী পরিবারের মতো ২/৩টাতেই খুশী থাকার চেষ্টা করবেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

firefox খুব প্রয়োজনীয় কিছু ফায়ারফক্স এ্যাডঅন

ওয়েব অফ ট্রাস্ট: অচেনা অজানা কোন সাইটে প্রথমবারের মতো যাচ্ছেন। কে জানে সেই সাইটটা কি স্ক্যাম কিনা। হয়তো ম্যালওয়্যার পাঠাতে পারে আপনাকে, কিংবা একগাদা স্প্যাম মেইল। আপনাকে ওই অচেনা সাইটে যাবার আগেই সাবধান করে দেবে যে কোন হুমকি বিষয়ে। নিশ্চিত হয়ে সার্ফ করুন যে আপনি হুট করে কোথাও ঢুকে বিপদে পড়তে যাচ্ছেন না।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/3456

এ্যাডব্লক প্লাস: কোন সাইটে ঢুকে মাঝে মধ্যে এ্যাডের যন্ত্রণায় মূল কন্টেন্ট দেখাই যায় না প্রায়। বিরক্তিকর লাগে না? এ্যাডব্লকের সাহায্যে আপনি বিভিন্ন সাইটের এইসব বিরক্তিকর এ্যাডগুলো হাইড করে ফেলতে পারবেন। বেঁচে গেলো আপনার ব্যান্ডউইডথও! হুদাই এইটা করেন, ওরে কল দেন টাইপ বিজ্ঞাপন আর দেখা লাগবে না।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/1865

গুগল প্রিভিউ: কিছু একটা খুঁজছেন, তো দিলেন গুগলে সার্চ। গুগলও তার স্বভাবসুলভ এত্তোগুলা রেজাল্টকে কান ধরে এনে হাজির করলো আপনার সামনে। এতোগুলো সাইট থেকে কোনটায় কি আছে কেমনে বুঝবেন! সবগুলো সাইটে ঢুকে খুঁজে দেখার সময়ও নাই, ইচ্ছাও করে না। কিন্তু ধরেন যদি লিংকগুলোর পাশে সেই পেইজটার একটা ছোট্ট প্রিভিউ ছবি দেখা যায় থাম্বনেইল হিসেবে? সহজেই দেখে নিতে পারবেন কোনটাতে কি আছে।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/189

স্কিপ-স্ক্রীন: আপনার কি বিভিন্ন জিনিস ডাউনলোড করার অভ্যাস আছে? কিন্তু সাধারণত র্যা পিডশেয়ার, মেগাআপলোডসহ বেশিরভাগ ফ্রী সাইটগুলো থেকে ডাউনলোড করতে গেলেই ওয়েটিং রুমে গিয়ে কয়েক মিনিট পর্যন্ত বসে থাকতে হয়। হুদাই কাউন্টডাউন স্ক্রীনের দিকে তাকিয়ে সময় নষ্ট করার মানে হয় না। স্কিপ-স্ক্রীন দিয়ে সেই কাউন্টিং আপনি স্কিপ করতে পারবেন। ওয়েটিং রুমে বসে না থেকে ডাউনলোড শুরু হবে সংগে সংগেই।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/11243

রীড ইট লেটার: একটা পেজ আপনার পছন্দ হয়েছে, পড়তে ইচ্ছা করছে। কিন্তু হাতে সময় নেই। আবার বুকমার্ক করতেও ইচ্ছা করছে না। একবার পড়লেই শেষ! এইখানে আপনি আপনার সেই একবারের পেজগুলো জমা করে রাখতে পারবেন।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/7661

ফ্ল্যাগফক্স: কোন একটা সাইটে গিয়ে আপনার সোর্স সম্পর্কে আরো জানতে ইচ্ছা করছে। কেমনে কি করবেন! এই এ্যাডঅন থাকলে সেই সাইটের সার্ভার লোকেশন যেই দেশে সেই দেশের একটা পতাকা আপনারে দেখায়ে দিবে। আর আপনারে কুইক কিছু তথ্য দিবে সেই লোকেশন আর ওয়েবসার্ভার সম্পর্কে। তবে হ্যাঁ, পতাকা দেখে আপনি না চিনতে পারলে আমার দোষ নাই। [যদিও তারা দেশের নাম সেই কুইক তথ্যের মধ্যে সরবরাহ করে দিবে]

https://addons.mozilla.org/en-US/firefox/addon/5791

ওয়েবমেইল নোটিফায়ার: ফ্রী সার্ভিস পেয়ে দুনিয়ার সব সাইটে একটা করে মেইল এ্যাড খুলে তো ফেলেছেন, কিন্তু সবগুলো মেইল চেক করার সময় পাচ্ছেন না। বিভিন্ন একাউন্টে লগইন আর লগআউট করতেই দিন শেষ। এই এ্যাডঅন আপনাকে জানিয়ে দেবে আপনার ওয়েবমেইল একাউন্টগুলোতে কয়টা নতুন মেইল আছে। ইয়াহু, জিমেইল, হটমেইলসহ অনেকগুলো সার্ভিসকেই সাপোর্ট দেয় এটা। চিন্তা বাদ দিয়ে খুলে ফেলেন আরো কয়টা ইমেইল এ্যাড্রেস।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/4490

এ্যানিকালার: মজিলার চেহারা পছন্দ হচ্ছে না আপনার? পালিশ দিয়ে নিজের ইচ্ছামতো করতে পারলে খারাপ হতোনা ভাবছেন। এ্যানিকালার দিয়ে আপনি খুব সহজে নিজের মতো রঙ দিতে পারবেন আপনার ব্রাউজারকে। এমনকি একেবারেই নিজের মতো থিমও বেছে নিতে পারবেন। ঘরবাড়ির পাশাপাশি এখন ব্রাউজারকেও মনের মতো রঙ দেয়া যায়। কি তামশা!

https://addons.mozilla.org/en-US/firefox/addon/6991

ফক্সি টিউনস: মাঝে মধ্যে অথবা আপনার অভ্যাস থাকলে প্রতিদিনই গান শুনতে শুনতে ব্রাউজ করে বেড়ান? কিন্তু কাজের মধ্যে গান বদলে দিতে গেলে কিংবা একটু যে কোন এদিক ওদিক করতে গেলেই এক উইন্ডো টপকায়ে আরেকটাতে যাওয়া লাগে। এতো ঝামেলা না করে ফায়ারফক্সের কোন একটা চিপা দিয়ে মিডিয়া প্লেয়ার ইন্টিগ্রেট করে নেন এই এ্যাডঅনের সাহায্যে। তাতে করে ব্রাউজারের উইন্ডোতে বসেই ইচ্ছামতো মিডিয়া প্লেয়ারও চালাতে পারবেন।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/219

এক্স মার্কস [আগে ছিলো ফক্স মার্কস]: বুকমার্ক করার জন্য এক নম্বর এ্যাডঅন এইটা। আপনার বুকমার্ক আর পাসওয়ার্ড (অপশনাল) ব্যাক আপ করে রাখতে আর এক নেটওয়ার্কের বিভিন্ন কম্পিউটারে সিনক্রোনাইজ করে নিতে এক্স মার্কসের জুড়ি নাই।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/2410

এইবার দেখেন কোনটা আপনার ভালো লাগে। গুড লাক্!!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

মন্তব্য দিন আপনার