আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

0
323

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে আজকের এই টিউন আরম্ভ করতেছি। ওয়ার্ডপ্রেস নিয়ে বিস্তারিত লিখার ইচ্ছা ছিল কিন্তু নিজে আগে কিছু ত জানতে হবে । তাই আজকে সিদ্ধান্ত নিলাম আমি যা জানি তা নিয়ে একটি  টিউটোরিয়াল লিখব। তাই আজকে বসে পরলাম লিখতে।

আমাদের প্রিয় ভিসিটরদের মধ্যে যাদের ব্লগ নেই কিংবা ব্লগ/ওয়েবসাইট তয়রি করার ইচ্ছা আছে তারা আমার এই পোস্টটা দেখতে পারেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তাহলে আর কথা বাড়াবোনা চলুন শুরু করি।

ওয়ার্ডপ্রেস দিয়ে ২ বাবে ব্লগ তয়রি করা যাই। আপনি যদি wordpress.com এ যান তাহলে আপনি ফ্রী ব্লগ বানাতে পারবেন কিন্তু ব্লগের ডোমেইন পাবেন

”আপনার নাম”.wordpress.com

আবার আপনি যদি WordPress.org তে যান তাহলে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করে আপনার নিজস্ব সার্ভারে ইন্সটল করে এই পিসিহেল্পলাইন বা টেকটিউন এর মত একটি ব্লগ তয়রি করতে পারবেন।

আমরা wordpress.org দিয়ে ব্লগ তয়রি করা শিখবো। ব্লগ তয়রি করতে হলে আমাদের একটি ডোমেইন ও হস্টিং লাগবে। ডোমেইন ও হস্টিং কিনতে হয় যেহেতু আমরা ফ্রী ব্লগ বানানো শিখবো তাই আমরা ফ্রী ডোমেইন ও হস্টিং নেব।

আমাদের এই ফ্রী ব্লগে ডোমেইন প্রভাইডার হচ্ছে ডট টিকে ও হস্টিং প্রভাইডার হচ্ছে  বাক্স হোস্ট

প্রথমে চলুন ডোমেইন নেম রেজিস্টেশন করি। ডোমেইন নেম নেওয়ার জন্য প্রথমে এখানে যান। এই ওয়েবসাইটটিতে যাওয়ার পর দেখুন নিচের ছবির মত এসেছে।(আগে এই সফটওয়্যার টা ডাউনলোড করে রাখুন। ডাউনলোড লিঙ্ক টা ওই সাইট এ রাখা আছে)আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

এবার নিচের ছবির মত খালি ঘরে আপনার পছন্দের ডোমেইন নাম দিয়ে GO তে ক্লিক করুন। (আমি এখানে symbiansoftzone নামে ডোমেইন নিয়েছি)যদি আপনার দেওয়া ডোমেইন নেমটি আর কেও ব্যাবহার না করে থাকে তাহলে নিচের ছবির মত আসবে।(Update:এখানে অনেকেই ৩ মাস সিলেক্ট করেছেন ,তাই আপনারা ১২ মাস সিলেক্ট করবেন)আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

যদি উপরের ছবির মত আসে তাহলে এটা এখানেই রেখে দিন। নতুন আরেকটি ট্যাব খুলুন এবং হস্টিং নেওয়ার জন্য এই ওয়েবসাইটে যান এবং হস্তিং-এর জন্য সাইন-আপ করুন।(Update) অনেকই Sing Up করতে পারবেন না ,তাই IP সম্পর্কিত কোন কিছু শো করে তাহলে IP হাইড বা VPN অথবা অন্য কোন পিসি বা মোবাইল থেকে সিং উপ করুন।

আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

সাইন-আপ কমপ্লিট হলে আপনার দেওয়া ইমেইল এ একটি নতুন ইমেইল আসবে এই ইমেইলটি দিয়ে আপনার অ্যাকাউন্ট অ্যাক্টিভ করুন।

অ্যাকাউন্ট অ্যাক্টিভ করার পর আপনার ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগিন করুন। লগিন করার পর Control Panel এ ক্লিক করুন,  Control Panel এ ক্লিক করার পর আপনাকে ডোমেইন সেটআপ দেওয়ার জন্য লিখা থাকবে। নিচের ছবির মত করে আপনার ডোমেইনটি এই হস্টিং-এ অ্যাড করুন।

আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

ডোমেইন অ্যাড হয়ে গেলে আপনার ইমেইলে একটি নতুন ইমেইল যাবে।

আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

আবার boxhost.me তে Logout করে Login করুন।ব্যাস এবার এখান থেকে চলে আসুন আপনি যেখানে ডোমেইন নিয়েছিলেন সেখানে যান এবং নিচের ছবির মত সব কিছু করুন।(আপনার ইমেইল এ Name Server দেওয়া আছে এগুলো বসিয়ে দিন)আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

এবার সাইন-আপ করুন। ব্যাস আপনার ডোমেইন আর হস্টিং নেওয়া শেষ।

এবার চলুন হস্টিং-এ ওয়ার্ডপ্রেস ইন্সটল করি।ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য প্রথমে আপনার সিপ্যানেলে লগিন করুন। (মানে আপনার হস্টিং-এ লগিন করুন)আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

লগিন করার পর কন্ট্রুল প্যানেলের Website এর আন্ডারে  Auto Installer এ ক্লিক করুন।

ক্লিক করার পর দেখুন  Blogs এর নিছে ওয়েবসাইট বানানোর অনেকগুলা সফটওয়্যার আছে। প্রথমেই দেখুন WordPress আছে।আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

এবার ওয়ার্ডপ্রেস এ ক্লিক করুন এবং দেখুন নিচের ছবির মত এসেছে এবং নিচের ছবির মত কাজ করুন।

আসুন নিজেই ওয়ার্ডপ্রেস সাইট বানাই।

ব্যাস আপনার ব্লগ বানানো শেষ। এবার আপনার ডোমেইন নাম দিয়ে আপনার ব্লগে প্রবেশ করতে পাড়বেন এবং লগিন করে আপনার ব্লগকে আপনার নিজের মত করে সুন্দর করুন।

বিশাল বড় একটা পোস্ট লিখে ফেললাম যদি পোস্টটি সবটা পড়ে তাখেন তাহলে অবশ্যই বিরক্ত হয়ে গেছেন। বড় একটা লিখলাম ভুল হওয়াটা স্বাভাবিক, ভুল ত্রুটি হলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর কোন দরনের সমস্যা হলে মন্তব্যর মাধ্যমে আমাকে জানান আপনার সমস্যা সমাধান করার চেষ্টা করব।

সবাইকে ধন্যবাদ।আমার ফেসবুক

((প্রথমে এখানে প্রাকাশিত হয়ে ছিল))

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − thirteen =