কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

3
1088
কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

গেমওয়ালা

হ্যালো! আমি ফাহাদ! গেমওয়ালা হয়ে টিউনারপেজে রয়েছি অনেকদিন ধরেই। আমি একজন পুরোনো টিউনার এই টিউনারপেজের। গেমস নিয়ে রয়েছি আমি তোমাদেরই সাথে। আশা করি আরো বেশ কিছুদিন থাকতে পারবো।
কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

হুমম! কেমন আছেন আপনারা? আমি গেমওয়ালা নিয়ে এলাম নতুন টিউন। হা হা হা! আজকে আপনাদের সাথে কোনো গেমস এর আপডেট দিবো না। আজকের থাকছে একটি পোর্টেবল সফটওয়্যার এর টিউন। টাইটেল দেখেই বুঝতে পারছেন টিউনটি কিসের উপর।

Cover কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যারা আমার মত ইংরেজি গানের ভক্ত। তারা অবশ্যই জানেন যে ইংরেজি গানের কোয়ালিটি সর্বোচ্চ পর্যায়ে থাকে। এক একটি গান এর সাইজ ৮ থেকে ১২ মেগাবাইট। সে হিসেবে এক একটি এ্যালবাম সাইজ ৯০ থেকে ১২০ মেগাবাইট। যেখানে আমাদের দেশের এক একটি গান ৩ থেকে ৫ মেগাবাইট এবং এক একটি এ্যালবাম সাইজ ৩০ থেকে ৪০ মেগাবাইট। এবং যারা মোবাইলে অথবা ডিজিটাল ডিভাইসে এইসব হাই কোয়ালিটি গান ভরে শুনে থাকেন তাদের জন্য পীড়াদায়ক হলো সাইজ। আপনার কাছে ১০০০০ গান রয়েছে। সাইজ ১০ গিগাবাইট (আনুমানিক)। কিন’ আজকের সফটওয়্যারটি ব্যবহার করে গানের কোয়ালিটি ঠিক রেখে আপনি গানের সাইজ ৪০% কমিয়ে ফেলতে পারবেন। সে হিসেবে ১০০০০ গানের ১০ গিগাবাইট হতে ৭ গিগাবাইট করা সম্ভব!

 

:D তবে চলুন কোয়ালিটি ঠিক রেখে অডিও গানের সাইজ কমিয়ে ফেলা যাক: :D

 

স্টেপ:

 

১। প্রথমে এমপি৩ কোয়ালিটি মডিফাইয়ার নামক পোর্টেবল সফটওয়্যারটি নিচের লিংক হতে ডাউনলোড করে নিন। সাইজ মাত্র ৮০০ কিলোবাইট।

লিংক:

 http://www.mediafire.com/?yhbdpbqzx4yiki0

 

২। ফাইলটি ডিকমপ্রেস (আনজিপ) করুন। এরপর সফটওয়্যারটি চালু করুন। নিচের মতো ডায়ালগ বক্স / পর্দা আসবে।

STP1 কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

 

বরবরের মতই এই প্রোগ্রামেরও কিছু অপশন রয়েছে। যেমন ফাইন, লিষ্ট, সেটিং, প্রিসেট এবং হেল্প মেনু। এর নিচেই রয়েছে এডড ফাইল, এডড ফোল্ডার, রিমুভ এবং প্রসেস অপশন। এর ডান পাশে রয়েছে নির্মাতা কে কিছু দান-খয়রাত (!!!) করার ডোনেট অপশন! পর্দার মাঝে রয়েছে ফাইল এর স’ান। নিচের দিকে রয়েছে সেটিং সমূহ। যথা বিটরেট, মোডাস এবং সিম্পল ফিকোয়েন্সি। সর্বডানে রয়েছে ডেস্টিনেশন মানে ফাইলটি কোথায় সেভ হবে তার স’ান।

 

৩। এবার সরাসরি কাজে আশা যাক। এডড ফাইলে ক্লিক করে একক গানের ফাইল অথবা এডড ফোল্ডারে ক্লিক করে নিদির্ষ্ট কয়েকটি গানের ফাইল নির্বাচন করে ওকে করুন। প্রোগ্রামের পর্দার মাঝে গান অথবা গানগুলি আসবে। লক্ষ্য করুন, সফটওয়্যারটি দিয়ে হাই-কোয়ালিটির ফাইল এর সাইজ কমানো যায় তবে লো-কোয়ালিটি থেকে হাই-কোয়ালিটিতে রুপান-র করা যায় না।

STP2 কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

আমি যে গানটি নির্বাচন করেছি তা ৩২০কেবিপিএস রেটের হাই কোয়ালিটির অডিও গান। সাইজ ১৩.৫৪ মেগাবাইট!

 

৪। এখন আপনার কাজ হলো আমার কিছু সেটিং ব্যবহার করা অথবা আপনি যদি এক্সপার্ট হন তবে নিজেই নিজের সেটিং ঠিক করে নিবেন।

STP 3 কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

প্রোগ্রামের নিচের দিকে বিটরেট অপশনে যান। মোড হিসেবে কনস্টেন্ট সিলেক্ট করুন। রেট এ দিন ১২৮। ১২৮ এর নিচে দিয়ে কোয়ালিটি ঠিক থাকবে না। মোডাস অপশনে জয়েন্ট স্টেরিও দিন। সিম্পল ফিকোয়েন্সি অপশনে দিন ৪৮০০০ হার্টজ। ফিকোয়েন্সি যত কম দিবেন তত ফাইল সাইজ কমবে কিন’ কোয়ালিটি ঠিক থাকবে না। তাছাড়া ফিকোয়েন্সির কম-বেশি ফাইল সাইজে প্রভাব ফেলে না তাই সবোর্চ্চ ফিকোয়েন্সি থাকাই উত্তম। সর্বশেষে ডেস্টিনেশন অপশনে নির্ধারণ করে দিন ফাইলটি কোথায় গিয়ে নতুন ভাবে সেভ হবে। আমি ডেক্সটপে দিয়েছি।

STP 4 কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

উপরের সবকিছু ঠিকঠাক ভাবে করে প্রসেস বাটনে ক্লিক করুন।

 

 

৫। এখন কিছুক্ষণ অপেক্ষা করুন। গানের ফাইলটির সাইজ কমানো হচ্ছে

STp 5 কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

 

৬। কাজ হয়ে গেলে নিচের মতো ডায়লগ বক্স রেজাল্ট নিয়ে আসবে। এখানে ১৩.৫৪ মেগার গানকে প্রায় ৬০% সাইজ কমিয়ে ৫.৫৪ মেগায় নিয়ে আসা হয়েছে!

STP 6 কোয়ালিটি ঠিক রেখে কমিয়ে ফেলুন অডিও গানের সাইজ!!

এরপরডেক্সটপেগিয়েদেখুনগানেরফাইলটিরসাইজকমেএসেছেএবংগানটিবাজিয়েদেখুনকোয়ালিটিএকটুওকমেনি

 

আশা করি আজকের সফটওয়্যারটি আপনাদের কাজে দিবে। আমার তো খুউবই কাজে দিয়েছে। ইংরেজি মেটাল গান শুনি। মোবাইলের ৮ গিগাবাইট মেমোরির ৬ গিগাই গান দিয়ে ভর্তি ছিলো। এখন ৩.৫৪ গিগায় কমিয়ে আনতে পেরেছি। তবে সময় লেগেছে অনেননননক! ৫৭৪টিগানফরমেটকরতেপ্রায়আড়াইঘন্টালেগেছে!

 

 

 

 

 

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + 14 =