আর কত অনাচার করবে মোবাইল অপারেটর’রা !!! (আসুন এবার জাগার পালা)

4
309

বাংলাদেশের অনলাইন কম্যুনিটির ইতিহাসে ঘটে গেল অভূতপূর্ব একটি ঘটনা। মাত্র ৫০ ঘন্টার মাঝে ইন্টারনেটের দাম কমানোর দাবীতে ফেসবুকে ডাক জানানো ইভেন্ট ‘মিসড কল – আমার প্রতিবাদের হাতিয়ার- এ আহবান জানানো হয়েছে ১ লক্ষ ৩০ হাজারেরও বেশি ফেসবুক ইউজারকে ! ধন্যবাদ ! ধন্যবাদ দাবী আদায়ের জন্য সবার একাত্ম হবার জন্য ! সম্ভবত ( এবং বাস্তবিক কারনেই) অত্যাধিক নোটিফিকেশন থেকে নিজেকে নিরাপদ রাখার জন্য অনেকেই এই মুহূর্তে ‘গোয়িং’ বাটনে ক্লিক করছেন না বলে প্রচুর সংখ্যক মানুষ এই ইভেন্টের হোস্টদের ইনবক্সে জানিয়েছেন । আপনাদের আমরা আশা করছি প্রতিবাদে , আমরা সবাই ।

মোবাইল এক্সেস বা পেনিট্রেশন ভারত আর বাংলাদেশে প্রায় সমান । অথচ গ্রামীন ফোন ইউনিনর নাম নিয়ে যখন ভারতে ব্যবসা করে অথবা এয়ারটেল যখন ভারতী এয়ারটেল নাম নিয়ে ভারতে ব্যবসা করে – তখন সবাই সর্বনিম্ন দামে অথবা প্রতিযোগিতামূলকভাবে তাদের ইন্টারনেটের খরচ কম রাখে । আর যত কাঁঠাল ভাঙতে হয়,তা বাংলাদেশের মানুষদেরই মাথায় । এইখানে সরকার বারবার তাদের ইন্টারনেটের ব্যান্ডউইডথের দাম কমিয়ে দেয়ার পরও তারা নিজেরা সংঘবদ্ধ থেকে ইউজারদের জন্য দাম কমায় না । এর প্রতিবাদে আমরা আজ সংঘবদ্ধ হয়েছি ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অনেকেই জানতে চাচ্ছেন,কি হবে এই মিসড কলে ? আমরা বলছি – অনেক কিছুই । চুপ করে গ্রামীন ফোনের ২০০৯ সালের নির্ধারন করা প্যাকেযে ৩৫০ টাকায় নেট চালাবো কোন যুক্তিতে ? ৮০,০০০ টাকা থেকে ৮০০০ টাকায় কমিয়ে আনা ব্যান্ডউইডথের দাম আমরা কেন পরিশোধ করবো .০২ পয়সা/কেবিতে ? এখনো ? অনেকেই জানেন ,অনেকেই জানেন না – বাংলাদেশের ২৪ ঘন্টার পিক টাইমে
প্রায় ৭০% কল মিসড কল হয়েছিলো ২০০৭ এ , এখনো সেটা কম নয় । হয়তো আমরা নেটওয়ার্ক জ্যাম করতে পারবো না (সেই উদ্দেশ্যও আমাদের নেই ) , আমরা কোম্পানিগুলোর পিক আওয়ারের যতবেশি ট্র্যাফিক নিতে পারি ততই কোম্পানির ক্ষতি । আর সেটাই আমাদের উদ্দেশ্য । ক্রেতাবান্ধব কোম্পানী না হলে তার ক্ষতি করার অধিকার ক্রেতার আছে । আমরা বাধ্য , ইন্টারনেটের খরচ কমানোর দাবীতে এই প্রতিবাদ করতে । কোম্পানীগুলোর স্বেচ্ছাচারিতা আমাদের বাধ্য করেছে । মাত্র ৫০ ঘন্টায় ১ লক্ষ ৩০ হাজার মানুষের কাছে আহবান পৌঁছে দেয়াই প্রমান করে ক্রেতারা এই অনাচারে কতটা ক্ষুব্ধ !

না । এই ইভেন্টই শেষবারের মত নয় । প্রয়োজনে এটি চলবে । হয়তো পুরো মাস । অথবা আমরা নিজেদের প্রস্তুত করবো সেই সময়ের জন্য,যেখানে আমরা এসএমএস এর বদলে প্রি-এরেঞ্জড মিসড কলের ট্রেডিশন চালু করতে , একটা মিসড কল মানে ”আমি আসছি”,দুইটা মানে ‘আমি এসেছি” । এইভাবেই আমরা অভ্যস্ত হয়ে গেলে তখন দাম কমিয়েও পার পাবেন না , অভ্যাস খারাপ জিনিস ।

শুধু ইন্টারনেটের দাম কমানোই নয় , আমরা বিভিন্ন অপারেটর কর্তৃক সকালে বা গভীর রাতে ইচ্ছেমত পাঠানো স্প্যাম মেসেজের বিরোধিতাও করি । এইদিকেও নজর দিতেই হবে ।

একটা বিষয় উল্লেখ করতেই হয় । মোবাইল কোম্পানিগূলো যদি ভেবে থাকেন,বিভিন্ন প্রিন্ট মিডিয়াতে বিজ্ঞাপন দিয়ে দিয়ে তাদের হাতে রেখেছেন এবং ইউজারদের রক্ত চুষে খাওয়া সেই অর্থের জোরে আপনারা সব প্রতিবাদ স্তব্ধ করে রাখবেন ,তবে দেখে নিন আরেকবার এই ইভেন্টকে,দেখে নিন ফেসবুক নামের আজব এই জিনিসকে । ফেসবুক নামের আজব এই জিনিস কোনো প্রিন্ট মিডিয়ার কাছে মাথা নোয়ায় নি – কোনো সম্পাদকের কলমের ইশারায় চলে নি – কোনো পত্রিকা মালিকের রক্তচক্ষু মেনে নেয় নি । তাই হলে দশক দশকের অস্ত্রবাজ বা স্বৈরাচারী শাসকেরা এখনো ক্ষমতায় টিকে যেতেন ।

এই হলো ফেসবুক , যা আমাদের লক্ষাধিক মানুষকে যুক্ত করেছে একটি নায্য দাবী নিয়ে । আমরা বারবার সঙ্ঘবদ্ধ হবোই ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. এমন সময়োপযোগী পদক্ষেপ নেয়ার জন্য ধন্যবাদ। আসুন সবাই রক্ত শোষক মোবাইল অপারেটরদের বিরুদ্ধে রুখে দাঁড়ায়।

  2. ভাই কাজ করে না ………………….. সাইন আপ করছি কিন্তু মোবাইল টাকা আশা নাই ………

মন্তব্য দিন আপনার