পানির কি-বোর্ডে লিখবেন!

0
282

water--key-board20130124121850 পানির কি-বোর্ডে লিখবেন!

টাচস্ক্রিন মোবাইল ফোন নিয়ে খুঁতখুঁতে ভাব অনেকের মধ্যেই দেখা যায়। আর পানির কাছাকাছি হলে তো কথাই নেই। বৃষ্টি বাদলে সব ভেজানো যাবে কিন্তু সাধের মোবাইল ফোনটি ভেজার কোনো সুযোগই নেই।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

খুঁতখুতেদের সে সমস্যার সমাধান করেছেন প্রস্তুতকারকরা। মোবাইল ফোন সেটে শত পানি ঢাললেও এক ফোঁটা ভেতরে ঢুকবে না এমন ওয়াটারটাইট ফোনও এখন পুরোনো গল্প।

তবে এবারের গল্পটি হচ্ছে মোবাইল ফোনের ভেতরেই পানি। স্ক্রিনের কিবোর্ড বানানো হয়েছে সেই পানিতে। স্ক্রিনেই ভেসে উঠবে পানির কি বোর্ড। ছুঁলে লেখা হয়ে যাবে, তাতে ভিজবে না হাত। আর না ছুলে!? কি ভেবেছেন পানি গড়িয়ে পড়বে? না গড়াবে না, স্ক্রিনই তা শুষে নেবে।

প্রস্তুতকারীরা এর নাম দিয়েছেন একটু কঠিন করে “মাইক্রোফ্লুইডিক”, বাংলাটি জমবে না বলেই লেখা হলো না। বিশেষজ্ঞরা বলছেন এই বৈপ্লবিক মাইক্রোফ্লুইডিক প্রযুক্তি শিগগিরই স্মার্টফোন, গাড়ি ও গেম কন্ট্রোলারে অর্থাৎ যা কিছুর টাচ স্ক্রিন রয়েছে সেখানেই ব্যবহার করা সম্ভব হবে। এর কার্যকর ব্যবহার কষ্টকর টাইপিংয়ের ইতি ঘটাবে।

নতুন এই প্রযুক্তিতে একটি অদৃশ্য ফ্লুইড স্তর স্ক্রিনে বোতামের মতো উঠে আসবে আসবে অপ্রয়োজনে স্ক্রিনের কাচের ভেতরেই তা মিলিয়ে যাবে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গবেষকরা এই প্রযুক্তিটি বানিয়েছেন। এবছরের শেষভাবে এ প্রযুক্তি পুরোদমে উৎপাদনে যেতে পারবে বলেই তাদের ধারনা।

লাসভেগাসে একটি ৭ ইঞ্চি ট্যাবলেটের ওপর প্রযুক্তিটির প্রদর্শনী নিয়ে টেলিভিশনগুলো রিপোর্ট প্রচার করেছে। ট্যাকটাস নামের একটি প্রতিষ্ঠান এই নতুন আইডিয়া নিয়ে মাঠে নেমেছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার