ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ রাখুন গুগল ড্রাইভে (ফুল টিউটো)

2
410

Backup-Wordpress ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ রাখুন গুগল ড্রাইভে (ফুল টিউটো)অনলাইন জগতে গুগল আমাদের জন্য একটি আশীর্বাদ । এ ব্যাপারে যে কারো কোন সন্দেহ নেই সেটি নিশ্চিতভাবেই বলা যায়। গুগলের বিভিন্ন সার্ভিস আমাদের জীবনযাপনের ধারাকে অনেক সহজতর করে দিয়েছে। যেমন গুগল ড্রাইভের কথাই ধরা যাক। এটির মাধ্যমে আমরা খুব সহজেই আমাদের বিভিন্ন ফাইল, ডাটা ইত্যাদি অনলাইনে স্টোর করে রাখতে পারছি। শুধু এগুলিই নয়, আপনি চাইলে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ ও গুগল ড্রাইভে রাখতে পারবেন। Google Drive for WordPress নামক একটি প্লাগইনসের মাধ্যমে অল্প কয়েকমিনিটের মধ্যেই আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপও গুগল ড্রাইভে রাখতে প্রয়োজনীয় সেটআপ ঠিক করে নিতে পারেন। নিম্নে পুরো প্রক্রিয়াটি ধাপে ধাপে দেখানো হল।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ধাপ ১: ওয়ার্ডপ্রেসের জন্য গুগল ড্রাইভ ইনস্টল করুন

আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ গুগল ড্রাইভে রাখতে হলে প্রথমেই আপনাকে Google Drive for WordPress নামক ওয়ার্ডপ্রেস প্লাগইনটি ডাউনলোড এবং ইনস্টল করার মাধ্যমে এক্টিভেট করে নিতে হবে। ব্যস এবার আপনি আনায়াসেই আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ গুগল ড্রাইভে রাখতে পারবেন।

ধাপ ২: প্লাগইনটিকে API একসেস দিতে আপনার গুগল একাউন্ট কনফিগার করুন

প্লাগইনটি এক্টিভেট হয়ে গেলে এটি “Configure Google” নামে একটি মেন্যু আইটেম আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের বামদিকে প্রদর্শন করবে। এবার আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ড্যাশবোর্ডে ঢুকে “Configure Google” নামক মেন্যু আইটেমের উপর ক্লিক করুন। ফলে এটি আপনাকে “Google API Console” পেজে নিয়ে যাবে। এখান থেকে আপনি আপনার গুগল একাউন্ট কনফিগার করতে পারবেন।

এবার প্রজেক্টটির একটি নাম দিন এবং এটির জন্য একটি লোগো আপলোড করুন (অপশনাণ)।

 

এরপর API Access ট্যাবে ক্লিক করুন। এরপর “Create an OAuth 2.0 client ID” -এ ক্লিক করুন। এবার আপনি Client ID Setting এর পেজ পাবেন।

ধাপ ৩: একটি Client ID তৈরী করুন

এরপর উপরের চিত্রের ন্যায় Client ID সেট করুন। প্রথমে Application type সেট করুন web application. এটি সেট করতে web application এর পাশের রেডিও বাটন সিলেক্ট করুন। এরপর আপনি পেজের একটু নিচের দিকে থাকা “more options” এ ক্লিক করুন। এখানে ক্লিক করলে আপনি একটি বক্স পাবেন যেটিতে আপনি “Authorization Redirect URL” পেস্ট করতে পারবেন। Authorization Redirect URL হচ্ছে আপনার ওয়েবসাইটের ওয়ার্ডপ্রেস এডমিন পেজের গুগল ক্লায়েন্ট কনফিগারেশনের ডিরেক্ট লিংক। এছাড়া Authorized Javascript Orizins (নিচের চিত্র) হচ্ছে আপনার ওয়েবসাইটের ইউআরএল।

এরপর Create Client ID নামক বাটনটিতে ক্লিকের মাধ্যমে ক্লায়েন্ট আইডি তৈরী করুন। এরপর স্ক্রল ডাউন করে আপনার Client ID এবং Client Secret সংগ্রহ করুন।

ধাপ ৪: অথোরাইজ একসেস

 

এবার আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের প্লাগইনটির সেটিং পেজে Client ID এবং Client Secret পেস্ট করুন। এরপর “Allow Access” – এ ক্লিক করুন।

ধাপ ৫: ওয়ার্ডপ্রেস ব্যাকআপ সেটিং কাস্টোমাইজ করুন

উপরের ধাপগুলি সঠিকভাবে অনুসরণ করলে আপনি নিশ্চিতভাবেই আপনার ওয়ার্ডপ্রেস ব্যাকআপ রাখার জন্য গুগলকে অথোরাইজড করতে পেরেছেন। ফলে এখন সময় এসেছে আপনার প্লাগইনসটির ব্যাকআপ সেটিং কাস্টোমাইজ করার। প্লাগইনসটির ব্যাকআপ সেটিংসে ঢুকে সে সকল ডিরেক্টরী বক্সে চেক বা টিক চিহ্ণ দিন যেগুলি আপনি ব্যাকআপ থেকে বাদ (Exclude Files) দিতে চান। আপনি চাইলে সেটিংস বদলে Includes Files করতে পারেন। এবার কোন ডিরেক্টরী বক্সে চেক করলে সেটি বাদ না হয়ে বরং ব্যাকআপ সেটিংসে অন্তর্ভূক্ত হবে।

এরপর আপনি Save এ ক্লিক করার মাধ্যমে আপনার সেটিংসগুলি সংরক্ষণ করুন। আপনি চাইলে One-time ব্যাকআপ রাখতে পারেন। এজন্য আপনাকে প্লাগিনসের সেটিংস থেকে Configure Google>>Backup এ যেতে হবে।

ধাপ ৬: গুগল ড্রাইভে ব্যাকআপ চেক করুন

এতক্ষন ধরে আমরা যে উদ্দেশ্য নিয়ে কাজ করলাম সেটিতো একবার যাচাই করে দেখা দরকার। তো চলুন ঘুরে আসা যাক গুগল ড্রাইভ থেকে আর নিশ্চিত হয়ে আসা যাক আমাদের ব্যাপআপ সম্পর্কে। এজন্য প্রথমে গুগল ড্রাইভে ঢুকে সাম্প্রতিক সময়ে করা ব্যাকআপ গুলি দেখার জন্য “My Drive” এ ক্লিক করুন। সবকিছু ঠিকঠাকভাবে করা হয়ে থাকলে আপনি গুগল ড্রাইভের লিস্টে zip files আকারে ব্যাকআপের ফাইলটি দেখতে পাবেন।

যদি কোন কারনে সার্ভার থেকে আপনার ওয়েবসাইটের ডাটা মিস হয়ে যায় তাহলেও আপনি এটি নিরাপদে ফিরে পাবেন যদি গুগল ড্রাইভে আপনার সাইটের ব্যাকআপ রাখেন। আপনি চাইলেই যেকোন কম্পিউটার বা মোবাইল ডিভাইস থেকে যখন তখন আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ ব্যাকআপ পেতে পারেন এবং গুগল ড্রাইভের মাধ্যমে খুব দ্রুত অন্য কোন ব্যবহারকারীর সাথে সেটি শেয়ার করতে পারেন। গুগল ড্রাইভের সাথে আপনার সাইটের অটোমেটিক ব্যাকআপ সেটিংসটি চালু করে রাখুন যদি ইতিমধ্যেই এটি করা না থাকে। হয়তো নিকট ভবিষ্যতে এই কাজটি করার কারণেই নিজেই নিজেকে ধন্যবাদ জানাতে পারবেন।

আশা করি আপনাদের যাদের ওয়ার্ডপ্রেস সাইট রয়েছে তাদের জন্য উপরোক্ত ব্যাকআপ পদ্ধতিটি খুব উপকারে আসবে। তো বন্ধুগণ সামনে আবার হাজির হবো নতুন কোন পোস্ট নিয়ে। ততদিন পর্যন্ত সবাই ভাল থাকবেন, সুস্থ্য থাকবেন।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

মন্তব্য দিন আপনার