বাংলাদেশে মাইক্রোকন্ট্রোলার টেকনোলজির বর্তমান প্রেক্ষাপট

1
950

বাংলাদেশে মাইক্রোকন্ট্রোলার টেকনোলজির বর্তমান প্রেক্ষাপটবর্তমান সময়ে ইলেকট্রনিক্স নিয়ে যারা লেখাপড়া করছেন অথবা ইলেকট্রনিক্স নিয়ে কাজ করতে পছন্দ করেন তাদের কাছে মাইক্রোকন্ট্রোলার একটা বহুল আলোচিত বিষয়। অতীতে এর উপর আমাদের দেশে খুব বেশি কাজ হতো না কিন্তু গত দুই বছরে আমরা এ বিষয়টির উপর অনেক এগিয়েছি। মাইক্রোকন্ট্রোলারের উপর কাজ করাটা যেমন মজার এবং এর ভবিষ্যৎও বেশ ভাল। নিজেই ভাল কাজ শিখে গড়ে তুলতে পারেন ছোট বা মাঝারি ধরণের শিল্প প্রতিষ্ঠান।

আমাদের দেশে মাইক্রোকন্ট্রোলার টেকনোলজির বর্তমান প্রেক্ষাপট

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইতোমধ্যেই আমাদের দেশে এ ধরণের বেশ কিছু প্রতিষ্ঠান গড়ে উঠেছে, এছাড়া সোস্যাল মিডিয়াতে বেশ কিছু বাংলাদেশি গ্রুপ সক্রিয় রয়েছে যার মাধ্যমে সবাই তাদের অভিজ্ঞতা, প্রজেক্ট, ধারণা, সমস্যা, সমাধান, রিসোর্স বিনিময় করে থাকেন। প্রতিদিনই এ সকল গ্রুপের সদস্য সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, যা প্রকাশ করে ইলেকট্রনিক্সে আগ্রহীদের সংখ্যা দিন দিন বাড়ছে। অনেকেই বহি:বিশ্বের সাথে পাল্লা দিয়ে GSM,GPS এর মত এডভান্স টেকনোলজি ব্যবহার করে, যানবাহন ট্রাকিং সিস্টেম এর মত প্রজেক্ট নিয়েও কাজ করছেন। শুধু তাই নয় কিভাবে এগুলোকে ব্যবহার উপযোগী করে বাজারে নিয়ে আসা যায় সে চেষ্টাও চলছে।

গবেষণা এবং দেশীয় প্রযুক্তি

বাংলাদেশে মাইক্রোকন্ট্রোলার টেকনোলজির বর্তমান প্রেক্ষাপটএখন আমাদের দেশের অনেকেই মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করে UPS, IPS, ভোল্টেজ স্ট্যাবিলাইজার, সোলার চার্জ কন্ট্রোলার, কাউন্টার, অটোমেটিক ওয়াটার পাম্প কন্ট্রোলার, ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি সিস্টেম, নেটওয়ার্কিং, ট্যাম্পারেচার এবং হিউমিডিটি কন্ট্রোল সিস্টেম এর মত কমার্সিয়াল প্রোডাক্ট তৈরি করছেন এবং মার্কেটিং করছেন। পাশাপাশি পণ্যের গুণগত মান বৃদ্ধি ও নতুন নতুন পণ্য ও প্রযুক্তি উন্নয়নের জন্যও গবেষণা চলছে।ব্যবহারকারীদের কাছ থেকেও এসকল পণ্যের গুণগত মানের ব্যপারে ভালো ফলাফল পাওয়া যাচ্ছে। যা প্রকাশ করে আমরা আস্তে আস্তে আমাদের দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করতে শুরু করেছি এবং বিদেশী পণ্যের উপর নির্ভরশীলতা ত্যাগ করছি।

উপকরণ সংগ্রহ
কিছুদিন আগেও নতুনদের জন্য ইলেকট্রনিক্সের পণ্য সামগ্রী সংগ্রহ করাটা বেশ ঝামেলার কাজ ছিল। গত বছরে বেশ কিছু অনলাইন শপ তৈরি হয়েছে, যার মাধ্যমে সবাই নতুন নতুন ইন্সট্রুমেন্ট, চিপ, কিট ইত্যাদির সাথে পরিচিত হতে পারছেন, এবং উপযুক্ত মূল্য যাচাই বাছাই করে অনলাইনেই অডার করতে পারছেন। কুরিয়ার সার্ভিস ব্যবহার করে সামন্য সার্ভিস চার্জের মাধ্যমে, প্রতিষ্ঠান সমূহ পণ্য সামগ্রী পাঠিয়ে দিচ্ছেন দেশের সকল প্রান্তে।

ট্রেনিং সেবা ও প্রয়োজনীয় সহায়তা

বর্তমানে ইমেবেডেড সিস্টেম, মাইক্রোকন্ট্রোলার টেকনোলজির উপর ট্রেনিং সেবা প্রদানকরী প্রতিষ্ঠানের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এবং এ সকল প্রতিষ্ঠানের ট্রেনিং পদ্ধতিও বেশ ভাল এবং বিশ্বমানের। পাশাপাশি বিভিন্ন সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উদ্দোগে, অনলাইন সপ বা যে সকল প্রতিষ্ঠান ইমেবেডেড সিস্টেম, মাইক্রোকন্ট্রোলার টেকনোলজির উপর কাজ করছে তারা নতুনদের উৎসাহী করে তোলার লক্ষে এবং এ ধরণের টেকনোলজিকে সহজলভ্য করার উদ্দেশ্যে সেমিনার এবং ওয়ার্কশপের সংখ্যাও বাড়ছে। ব্লগ এবং সোস্যাল মিডিয়াতে এ সকল বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। পাশাপাশি বাংলা এবং ইংরেজীতে এ বিষয়ের উপর তৈরি ওয়েব সাইটের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

রোবটিক্স টেকনোলজি

বাংলাদেশে মাইক্রোকন্ট্রোলার টেকনোলজির বর্তমান প্রেক্ষাপটরোবটিক্স টেকনোলজি প্রধান ভিত্তি হচ্ছে মাইক্রোকন্ট্রোলার। অতীতে এই ক্ষেত্রটিতে আমাদের অনেক সীমাবদ্ধতা ছিল কারণ রোবটিক্স সিস্টেম ডেভলপ করার জন্য প্রয়োজনীয় কিট, উপকরণ এবং ম্যাকানিক্যাল স্ট্রাকচার ডেভলপ করাটা বেশ চ্যালেঞ্জের ব্যপার ছিল। কিন্তু বর্তমান সময়ে অনেকেই প্রয়োজনীয় কিট, এবং উপকরণ সমূহ বিদেশ থেকে আমদানী করছে, তাই এ প্রযুক্তিতেও এগিয়ে যাওয়ার সময় এসেছে। গত দুই বছরে রোবটিক্স টেকনোলজিতে আমরাও বেশ অগ্রসর হয়েছি। আন্তর্জাতিক রোবোটিক্স চ্যালেঞ্জের ফাইনাল পর্বে অংশ নেয়ার পূর্বে গত বছরে ইতোমধ্যেই বাংলাদেশ পর্বের প্রতিযোগিতায় বাংলাদেশের আইইউটি থেকে অংশ নেওয়া ‘আইএসওমেট্রিক’ দল প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান এবং বুয়েট প্রথম স্থান অর্জন করে । ফাইনালে বাংলাদেশ, ভারত ছাড়াও অংশ নিবে মিশর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, পাকিস্তান, শ্রীলংকা এবং আরব আমিরাত। গত দুই বছরে আমাদের চিন্তা ভাবনারও ব্যপক পরিবর্তন এসেছে।

মাইক্রোকন্ট্রোলার সম্পর্কিত আমার ব্যাক্তিগত বিশ্লেষণ আপনাদের সাথে বিনিময় করলাম। এ বিষয়ে আপনাদের মতামতের অপেক্ষায় রইলাম। আপনাদের কোন অভিজ্ঞতা , অর্জন ,কৌতুহল আমাদের সাথে শেয়ার করতে পারেন। আসুন এক সাথে কাজ করে আমাদের দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করি। বিজ্ঞান ও প্রযুক্তির মুক্ত চর্চার মাধ্যমে সমৃদ্ধ ভবিষ্যত গড়ে তুলি।

……………………………………………………………………………

আজ এ পর্যন্তই। সকলের জন্য শুভকামনা রইল।

পোস্টটির মূল লেখক: টিউটোহোস্ট টিম সদস্য অসিম কুমার
পোস্টটি ইতোপূর্বে: খানে প্রকাশিত

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

মন্তব্য দিন আপনার