ডোমেইন ও হোস্টিং কেনার পূর্বে লক্ষ্যনীয়

2
379

আপনাদের যারা ব্লগিং করেন অথবা ওয়েব ডিজাইনিং করেন তারা প্রায় সিদ্ধান্তহীনতায় ভোগেন কোন প্রতিষ্ঠান থেকে ডোমেইন ও হোস্টিং নেয়া ভাল হবে। কারণ প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই বলে থাকে 99.99% Uptime, 24/7 Live Support, Attractive Price ইত্যাদির কথা। এমত অবস্থায় সিদ্ধান্তহীনতায় ভোগাই স্বাভাবিক, কারণ আমিও এক সময় ভুগেছি। কিন্তু গত কয়েক বছরের আভিজ্ঞতা থেকে আমি যা যা শিখেছি আজ তা আপনাদের সাথে শেয়ার করবো। নিচে ডোমেইন ও হোস্টিং কেনার আগে যে সকল গুলো বিবেচনায় রাখতে হবে তা আলোচনা করছি।

দাম

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সাধারণত প্রথমেই আমরা এই বিষয়টি লক্ষ্য করে থাকি। কিন্তু ভাল সেবা পেতে গেলে এই বিষয়টিকে মূখ্য ভাবে না নেয়াই ভাল। আপনি যখনই দামের পার্থক্য দেখবেন তখন আবশ্যই মনে রাখবেন আপনি যতটুকু মূল্য পরিশোধ করবেন ঠিক ততটুকুই সেবা পাবেন। একই প্রতিষ্ঠানের ক্ষেত্রে ও দামের পার্থক্য দেখা যায়। তবে কিছুকিছু প্রতিষ্ঠান বিজ্ঞাপন ও ব্যবহারকারী বাড়ানোর লক্ষে সাময়িক কিছু সুবিধা দিয়ে থাকে যা আপনি নির্দ্ধায়া লুফে নিতে পারেন।

সেবা বৈষম্য

সব প্রতিষ্ঠানের সেবা সমূহ কিন্তু সব ধরণের ব্যবহারকারীদের জন্য অনুকুল নয়। কোন কোন প্রতিষ্ঠানের দেখা যায় Shared Hosting এর সুবিধা সমূহ ভাল কিন্তু VPS অথবা Dedicated অথবা Reseller দের জন্য প্যাকেজ গুলো খুব একটা সুবিধার নয়। আবার কিছু কিছু প্রতিষ্ঠান ঠিক তার উলটো। এটা মূলতো প্রতিষ্ঠানের ব্যবসায়ীক লক্ষের উপর নির্ভর করে। এক্ষেত্রে আপনার ভবিষ্যত পরিকল্পনা, সাইটের ধরণ, ভিজিটর কেমন হতে পারে এইসব ব্যপার লক্ষ্য রেখে প্রতিষ্ঠান নিবার্চন করা উচিত। ঘন ঘন হোস্টিং পালটালে আপনিই সমস্যায় পরতে পারেন।

টেকনিক্যাল সীমাবদ্ধতা

আপনি যদি ব্লগ, ই-কমার্স, লাইভ ভিডিও ইত্যাদি ধরণের সাইট বানাতে চান তাহলে সস্তার তিন অবস্থায় না যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে। সস্তা প্যাকেজের সার্ভার গুলোর হার্ডওয়্যার কনফিগ খুব একটা ভাল হয় না। ফলে আপনার সাইট আধিকাংশ সময় ই আফলাইন/ডাউন থাকবে যা আপনার ও আপনার ভিজিটর কারো ই কাম্য নয়। তাই আপনি যে প্রতিষ্ঠানটিকে বাছাই করবেন তাদের থেকেই যেনে নিন আপনার জন্য কোনটি ভাল হবে। অযথা নিজের ভুলে হয়রানি হয়ে প্রতিষ্ঠানের বদনামি করবেন না।

টেকনিক্যাল সাপোর্টি

এটির উপরই নির্ভর করে একটি প্রতিষ্ঠানের সেবার মান। টেকনিক্যাল সীমাবদ্ধতা টুকটাক সবাই থাকে কিন্তু যে যতো তাড়াতাড়ি আপনার সমস্যা সমাধান করতে সক্ষম সে ততো বেশি ভাল সেবা আপনাকে দিতে পারবে। এই ক্ষেত্রে আপনি ২৪/৭ লাইভ সাপোর্ট, ই-মেইল সাপোর্ট ইত্যাদি কোন কোন কোম্পানীর ভাল তা আপনার আশেপাশের মানুষ থেকে জেনে নিতে পারেন। (তবে আমার মতে যাদের টেকনিক্যাল সাপোর্টি ভাল তাদের সেবার মান ভাল না। ব্যবসা টিকিয়ে রাখার বুদ্ধি ছাড়া আর কিছুই না। ৯৯.৯৯% আপটাইম হলে টেকনিক্যাল সাপোর্টি এর কোন দরকারই নাই। তবে কিছু কিছু ক্ষেত্রে টেকনিক্যাল সাপোর্টি অনেক বেশি ভুমিকা পালন করে। আপনার স্ক্রিপট এর সমস্যার কারণেও সাইট ডাউন থাকতে পারে যা সমাধান একমাত্র টেকনিক্যাল সাপোর্টি ই সমাধান করতে পারে।)

বিশেষ সুবিধাদি

এই কথাটাকে আরো সুন্দর ভাবে বলতে গেলে বলতে হবে “সুন্দরীতমা তোমার রুপের রহস্য কি?” অর্থাৎ কোন বৈশিষ্ঠের কারণে আপনার নির্বাচিত প্রতিষ্ঠানটি আপনার কাছে সেরা? একাধিক ডাটাসেন্টার, দৈনিক ব্যাকাপ, ফ্রি ডোমেইন প্রইভেসি, আনলিমিটেড ব্যান্ডওয়াইড সেটা যাই হোক, আপনার যদি মনে হয় আপনার প্রয়োজনের সবটুকুই তারা দিতে পারবে তাহলে আপনি তাদের সেবা নিতে পারেন।

হার্ডওয়্যার

হোস্টিং এর ক্ষেত্রে আপনাকে অবশ্যই জেনে নিতে হবে তারা কি ধরণের মেশিন ব্যবহার করছে, সেগুলোকি আধুনিক সুবিধা সংবলিত, উচ্চ ক্ষমতা সম্পন্ন কিনা ইত্যাদি। তারা যদি আপনা প্রশ্নের যথাযথ উত্তর দিতে ব্যর্থ হয় তবে তাদের থেকে দূরে থাকাই ভাল।

ব্যবহারকারীদের মন্তব্য

তাদের ব্লগ ও সোসাল মিডিয়া গুলো ভিজিট করলেই আপনি এই বিষয়ে জ্ঞান লাভ করতে পারবেন। তাছাড়া ফেসবুকে বিভিন্ন গুপে আমাদের দেশীয় প্রতিষ্ঠান গুলোর সম্পর্কে জানতে পারবেন।

ই-মেইল সুবিধা

এটি খুবই গুরুত্বপূণ একটি বিষয়। আপনি অবশ্যই এই বিষয়টির ব্যপারে আপনার পচ্ছন্দের প্রতিষ্ঠানটিকে জিজ্ঞাস করতে ভুল করবেন না। আপনার সাইটে যদি স্পার্ম জনিত সমস্যা হয় তাহলে বুঝতে হবে তারা এ ব্যপারে পর্যাপ্ত সুবিধা দিতে ব্যর্থ। তাই আগে থেকেই জেনে নিন ই-মেইল সুবিধা ও স্পার্ম সমাধান সর্ম্পকে।

কন্ট্রলপ্যানেল

আপনি যদি ওয়েবের জগতে নতুন হয়ে থাকেন তারপরেও স্ক্রিপ ইনস্টল, ই-মেইল সেটআপ, FTP একাউন্ট সেটিং করতে হবে প্রভাইডরের সাহায্য ছাড়াই। এক্ষেত্রে cPanel অথবা Plesk এর ইন্টারফেস আপনার জন্য সুবিধা জনক। আমাদের দেশে প্রায় প্রতিটি প্রভাইডর cPanel ব্যবহার করে থাকে সুতরাং আপনার এ ব্যপারে খুব একটা সমস্যা হবে না। এতো গেল হোস্টিং কন্ট্রোলপ্যানেল। ডোমেইন এর কন্ট্রোলপ্যানেল হোস্টিং কন্ট্রোলপ্যানেল থেকে আলাদা। আপনি ডোমেইন কেনার আগে অবশ্যই জেনে নিবেন আপনাকে ডোমেইন কন্ট্রোলপ্যানেল দেয়া হবে কিনা এবং ভবিষ্যতে যদি প্রয়োজন পড়ে ডোমেইন ট্রান্সফার করতে পারবেন কিনা।

মোটামুটি এই কটি বিষয় মাথায় রেখে ডোমেইন ও হোস্টিং কিনে থাকেন তাহলে আপনা এতো পরিশ্রমের সাধের সাইটি নিয়ে বিপাকে পরতে হবে না। আর বরাবরের মতই এ ব্যপারে সাহায্যের প্রয়োজন হলে ফেইস বুকে দেখা ও মন্তব্যের মাধ্যমে জানাতে পারেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + sixteen =