প্রথমবারের মতো দেশ জুড়ে অনুষ্ঠিত হচ্ছে ‘ই-কমার্স সপ্তাহ’। ৭ দিন ব্যাপি চলছে সেমিনার, প্রদর্শনী, কনসার্ট , গোলটেবিল বৈঠক সহ নানান আয়োজন

0
237

বাংলাদেশের ই-কমার্স ইতিহাস খুব বেশি দিনের নয়। শুরুর দিকে দেশের কোন পেমেন্ট গেটওয়ে না থাকায় ই-কমার্স প্রতিষ্ঠান গুলো খুব বেশি ভাল করতে পারেনি। তবে এখন দেশের বেশ কিছু লোকাল পেমেন্ট গেটওয়ে ও সুইচ তৈরি হয়েছে যার ফলে ই-কমার্সের সুফল বেশ তরান্বিত হয়েছে । দেশের এখন বেশ কিছু প্রতিষ্ঠান বেশ সফলতার সাথে ই-কমার্স সেবা প্রদান করছে।

এখন দেশের বেশ কিছু ই-কমার্স সাইট থেকে ঘরে বসেই অর্ডার দেওয়া যায় এবং হোম ডেলিভারির মত সার্ভিসের এর মাধ্যমে গ্রাহকরা ঘরে বসেই পণ্য আর সেবা পেতে পারছে। আর তাই দেশের ই-কমার্স সাইট গুলো এখন তুমুল জনপ্রিয়ও হয়ে উঠেছে। অনলাইনে মোবাইল, জামাকাপড়, ফ্যাশন পণ্য, কসমেটিস সহ নানা কিছু কেনাকাটা বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারিরা এখন ঘরে বসেই করছে। এমনকি প্রিয়জনকে উপহার দেবার জন্যও বেছে নিয়েছে এই সহজ ইলেক্ট্রনিস মাধ্যমকে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দেশের ইন্টারনেট ইউজারদের এই জনপ্রিয়তাকে আরও সফল করতে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস – বেসিস এর যৌথ উদ্যোগে দেশে এই প্রথমবারের মত আয়োজন করছে “ই-কমার্স সপ্তাহ ২০১২”। ৫ জানুয়ারি ২০১৩ থেকে -১১ জানুয়ারি ২০১৩ মোট ৭ দিন ঢাকায় প্রথমবারের মতো শুরু হচ্ছে এই ‘ই-কমার্স সপ্তাহ’।

সপ্তাহব্যাপী এ আয়োজনে থাকছে ই-কমার্স বিষয়ক প্রদর্শনী, একাধিক সেমিনার, গোলটেবিল বৈঠক ও কনসার্ট। ই-কমার্স সপ্তাহ আয়োজনের মূল উদ্দেশ্যই হল দেশের ইন্টারনেট ব্যবহারিদের অনলাইন কেনা কাটার ব্যপারে উৎসাহ তৈরি করা ও ব্যবসায়িদের ই-কমার্স বিষয়ে সচেতনতা তৈরি করা দেশের ই-কমার্স প্রতিষ্ঠান গুলোকে একসাথে করে একটি মিলন মেলার তৈরি করা। এবারের ই-কমার্স সপ্তাহের স্লোগান হচ্ছে “Shope Online, Anything Anytime” অর্থাৎ অনলাইনে শপিং করুন যেকোন কিছু, যেকোন সময়।

গত ৫ জানুয়ারি হোটেল ওয়েসটিন -এ এই আয়োজনের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মি: দাসগুপ্ত অসীম কুমার। স্বাগত বক্তব্য রাখেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর।

পার্টনার প্রতিষ্ঠানসমূহের পক্ষ থেকে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্রাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান, ডাচ-বাংলা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোঃ শিরিন এবং এসএসএল কমার্সের প্রধান নির্বাহী জনাব সাইফুল ইসলাম। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ই-কমার্স সপ্তাহের আহ্বায়ক বেসিস-এর সিনিয়র সহ-সভাপতি শামীম আহসান।

সপ্তাহব্যাপি এই অনুষ্ঠানটিকে সফল করতে পুরো অনুষ্ঠানটিকে ৭দিনে ভাগ করা হয়েছে এবং প্রতিদিন থাকছে বিশেষ আয়োজন। আপনিও অংশ নিন সপ্তাহ ব্যাপি এই ই-কমার্স অনুষ্ঠানে। যোগদিতে পারেন সেমিনারে, মুক্ত আলোচনারয় অংশ নিয়ে জানাতে পারেন আপনার মতামত। এছাড়া বসুন্ধরা সিটি শপিং মলে চলছে ই-কমার্স প্রদর্শনী তাতেও অংশ নিতে পারেন।

নিচে রয়েছে ই-কমার্স সপ্তাহ ২০১২ এর অনুষ্ঠানের পুরো সূচি। অংশ নিন আপনার সময় সুযোগ মত আর সফল করুন ই-কমার্স সপ্তাহ।

১ম দিন

Inauguration Program
Venue: The Westin, Dhaka
Time: 10 AM-11:30 AM

Technical Conference Ruby on Rails on e-Commerce
Venue: BASIS Auditorium
Time: 11 AM – 5 PM

২য় দিন

Session by Google Business Group on e-Commerce
Venue: BASIS Auditorium
Time: 6 PM – 8 PM

৩য় দিন

Round Table on “e-Commerce as the Business Driver: Potentials & Challenges” –
Presented By SSLCOMMERZ
Venue: Ruposhi Bangla Hotel
Time: 4 PM

৫ম দিন

Roundtable on “National Payment Switch & New Opportunities for e-Commerce”
Jointly organized with CTO Forum

Venue: BASIS Auditorium
Time: 4 PM – 6 PM

৬ষ্ঠ দিন

Roundtable on “Online Business Prospects for SME entrepreneurs”
Venue:BASIS Auditorium
Time: 4 PM – 6 PM

Startup Weekend Dhaka
Venue: IUB Campus

৭ম দিন

e-Commerce Exhibition at Bashundhara City Shopping Mall
Venue: Bashundhara City Mall

Startup Weekend Dhaka
Ruby on Rails on e-Commerce
Venue: IUB Campus

৮ম দিন

Round table jointly with The Daily Star
“E-Commerce in Bangladesh: How Ready are We?” –

Presented By Dutch-Bangla Bank Limited (DBBL)
Venue: Daily Star Auditorium
Time: 11 AM – 1 PM

Exhibition on e-Commerce
Venue: Bashundhara City Shopping Mall

e-Commerce Concert & Closing Program –
Presented By BRAC Bank Limited
Venue: Rabindra Sarobar
Time: 4 PM

ই-কমার্স সপ্তাহের বিস্তারিত সূচী, প্রতিনিয়ত আপডেট, ছবির গ্যলারি পাওয়া যাবে http://www.ecommerceweek.org সাইটটিতে এবং বিস্তারিত আরও পাওয়া যাবে বেসিস এর ওয়েব সাইটে http://www.basis.org.bd

E-Commerce Week 2012 সফল করার জন্য আপনাদের ফেসবুকে, টুইটার সহ অনন্য সকল কমিউনিটিতে এটি শেয়ার করুন।

আপনাদের সবাইকে ধন্যবাদ।

এই মুহুর্তেই আয় শুরু করতে পারেন নির্ভরযোগ্য  একটি সাইট থেকে যার সাথে আমি এখন আপনাদের পরিচয় করাবো.

এটি ১০০% নির্ভরযোগ্য একটি সাইট | এটি কোন স্কাম সাইট নয় | আপনি চাইলে গুগল সার্চ করে দেখতে পারেন | এইরা ২০০৭ সাল থেকে কাজ করে যাচ্ছে তাই আপনি এদের উপর ভারসা করতে পারেন | এখানে আপনি প্রতিদিন ১৫-২০ টি বিজ্ঞাপন ক্লিক করতে পারবেন | আরো আছে বিভিন্ন প্রকার গেমস ,সার্ভে ,রেফারেল ইত্যাদি যাদের মাধ্যমে আপনি আপনার আয় ডবল করতে পারবেন | সবচেয়ে মজার খেলা হলো ক্লিক্সগ্রিড যার মাধ্যমে আপনি প্রতিদিন $5 পেতে পারেন যদি আপনার ভাগ্য ভালো হয় |আপনি টাকা তুলতে পারবেন তাহলে  payza,LibertyReserve,Paypal এর মাধ্যমে ।আর দেরী কেন | আজ ই সাইন আপ করে আপনিও অনলাইন আয় শুরু করুন | সাইন আপ করার জন্য নিচের লিংক বা ব্যানারে ক্লিক করুন |

সাইন আপ করুন এখানে ক্লিক করে

প্রথমবারের মতো দেশ জুড়ে অনুষ্ঠিত হচ্ছে ‘ই-কমার্স সপ্তাহ’। ৭ দিন ব্যাপি চলছে সেমিনার, প্রদর্শনী, কনসার্ট , গোলটেবিল বৈঠক সহ নানান আয়োজন

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × 3 =