ইতালি আসতে চান? তাহলে অবশ্যই পড়ুন!!! সতর্কমূলক পোস্ট পার্ট-১

1
341

Colosseum-Rebuilt ইতালি আসতে চান? তাহলে অবশ্যই পড়ুন!!! সতর্কমূলক পোস্ট পার্ট-১

এই পোস্ট এর দ্বিতীয় পর্ব পড়তে এখানে ক্লিক করুণ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইতালি কিভাবে আসা যায় এ নিয়ে অনেকের মনেই রয়েছে নানা রকমের কৌতূহল , আর এই তথ্য জানার জন্য অনেকেই আমাদের কাছে মেইল,কমেন্ট করে নানা রকম প্রশ্ন করে জানতে চাচ্ছে কিভাবে কি করা যায়। আর তাই আপনাদের কথা চিন্তা করেই আমাদের আজকের এই পোস্ট। এখানে আমরা ইতালীতে আসার জন্য যত রকম পদ্ধতি রয়েছে তা নিয়ে বিস্তারিত বোঝানোর চেষ্টা করবো যাতে করে আপনারা যারা ইতালি আসতে ইচ্ছুক তাদের সকল কৌতূহল দূর হয়ে যায়।

ইতালীর বর্তমান সমস্যা গুলোঃ

সবার আগেই একটা কথা না বললেই নয়, যে ইতালি এখন আর আগের মতো নেই। বিশ্ব মন্দার প্রভাব ইতালীতেও দেখা যাচ্ছে। তাই ইতালি আসতে পারলেই যে আপনি অনেক কিছু করে ফেলবেন সেই ধারণা সম্পূর্ণ ভুল। ইতালীর বর্তমান অবস্তা এতই খারাপ যে যারা অনেক দিন ধরে ইটালি রয়েছে তারাই খুব কষ্টে জীবন যাপন করছে, আর নতুন যারা তাদের কথা না হয় বাদি দিলাম। বর্তমানে ইতালীতে যে যে সমস্যা গুলো বেশী দেখা যাচ্ছে তার মধ্যে প্রধান ১ম টি হোল এখানে এখন কাজের খুব অভাব… অনেকেই গত ২ বছর ধরে মনপ্রাণ চেষ্টা করেও কোন প্রকার কাজ যোগাড় করতে পারছে না। ২য় টি হোল ইতালিতে একসময় কাজ পাওয়া যেত কিন্তু কাজের লোক পাওয়া যেতোনা  তাই ইতালীয়ানরা যে কোন লোক পেলেই কাজে নিয়ে নিত… কিন্তু বর্তমানে কাজের লোক অনেক বেড়ে যাওয়ায় তারা এখন বাছাই করে লোক নিয়ে থাকে যেমনঃ আপনি কি ইতালীয়ান ভাষা পাড়েন? বা আপনার কি পূর্বে কাজের অভিজ্ঞতা আছে ইত্যাদি ইত্যাদি। এগুলো থাকার পর জানতে চাইবে আপনার ডকুমেন্ট ঠিক আছে তো? আপনি কত দিন ধরে ইতালি থাকেন। এরকম আরো অনেক সমস্যা রয়েছে। তাই আপনি এসবকিছু জানার পর আদৌও ইতালি আসবেন…… না আসবেন না  সেটা ভালো করে চিন্তা করে দেখুন।

 

ইতালীতে লিগেল ভাবে আসার যে যে পদ্ধতি গুল রয়েছেঃ

একসময় ইতালি আসা অনেকের কাছে স্বপ্ন বাস্তবে রুপ নেয়ার মতো ছিল। লাখ লাখ টাকা খরচ করে নানান দেশের বর্ডার পাড়ি দিয়ে জীবনের রিক্স নিয়ে আসতে হোত ইতালীতে। অনেকের ইতালি আসতে গিয়ে নিজের প্রাণ পর্যন্ত বিসর্জন দিতে হয়েছে। কিন্তু বর্তমানে ইতালীর সরকার লিগেল ভাবে ইতালীতে প্রবেশ করার আইন পাস করার পর এটি খুব সহজ হয়ে গিয়েছে।

ইতালীর আইন অনুযায়ী ইতালীতে আসার পদ্ধতি দুইটি,

১- নরমাল কাজের স্পন্সরের  মাধ্যমে

২- মৌসুমি কাজ বা কৃষি কাজের স্পন্সর্ ।

নরমাল কাজের স্পন্সর্ঃ

নরমাল কাজের স্পন্সর্ বলতে আপনি ইতালি এসে যে কোন কাজ করতে পারবেন যেমনঃ বাসাবাড়ি, রেস্টুরেন্ট, হোটেল, কলকারখানা ইত্যাদি ইত্যাদি। এবং আপনাকে ২ বছরের একটি ওয়ার্ক পারমিট দেওয়া হবে যা প্রতি ২ বছর অন্তঃর অন্তঃর নবায়ন করাতে হবে। এটি করার নিয়মঃ ইতালীর সরকার থেকে নরমাল কাজের স্পন্সরের ঘোষণা দেওয়ায় পরেই এর জন্য অ্যাপ্লাই করা যায়। আর এটি হতে পারে প্রতিবছর  অথবা প্রতি ২-৩ বছর পর পর। ঘোষণা হওয়ার পর কি ভাবে এবং কারা পারবে এর জন্য অ্যাপ্লাই করতে?

নরমাল কাজের স্পন্সর্ ঘোষণা হওয়ার সাথে সাথে সরকারী ভাবে এর নিয়ম কানন সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেওয়া হয়। প্রতি ঘোষণায় তারা কিছু নিয়ম পরিবর্তন করে থাকে, তবে তেমন বড় কোন পরিবর্তন করে না ।

এটি ঘোষণা হলে যে কোন ইতালীয়ান মালিক অথবা প্রবাসীরা এর জন্য অ্যাপ্লাই করতে পারবে। তবে প্রবাসীদের জন্য তাদের নিজের অবশ্যই দীর্ঘ মেয়াদী ওয়ার্ক পারমিট থাকতে হবে। অ্যাপ্লাই করার জন্য মালিক বা প্রবাসীদের  বাৎসরিক আয় স্পন্সরের শর্ত সাপেক্ষে থাকতে হবে। যেমনঃ স্পন্সরের শর্তে রয়েছে জমা দিতে হলে তার বাৎসরিক আয় ২০ হাজার ইউরো হতে হবে, তো এখানে যদি কারো বাৎসরিক আয় ২০ হাজার ইউরোর নিচে হয় তাহলে সে আবেদন করতে পারবেনা। আবেদন করার জন্য মালিকের ডকুমেন্ট ও যার জন্য আবেদন করবে তার পাসপোর্ট এর বিস্তারিত লাগবে( শুধু পাসপোর্ট এর ফটোকপি )। উক্ত ডকুমেন্ট সংগ্রহ করার পর অনলাইনে এর জন্য ফর্ম পাওয়া যায় সেখানে ফর্ম পূরণ করে রাখতে হবে। উল্লেক্ষঃ স্পন্সর্ ঘোষণা হওয়ার পর থেকে সরকারী সাইট নির্দিষ্ট সময়ের জন্য চালু রাখা হয় যাতে করে জমাদানকারী তাদের ফর্ম পূরণ করে রাখতে পারে। ফর্ম পুরনের ব্যাপারটা আপনাদের আরো ভালো ভাবে বুঝিয়ে দিচ্ছি যেমনঃ স্পন্সর্ ঘোষণা হওয়ার পর থেকে সরকারী একটি অনলাইন সাইট রয়েছে, সেই সাইট নির্দিষ্ট সময়ের জন্য খুলিয়া দেওয়া হয় যেমনঃ ১লা জানুয়ারী থেকে ৩১শে মার্চ পর্যন্ত সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে, কাজেই ১লা জানুয়ারি থেকে সাইটে নিবন্ধন ও ফর্ম পূরণ করা যাবে এবং ফেব্রুয়ারী মাসের ১ তারিখে সকাল ৮ তার মধ্যে পূরণ করা ফর্ম জমা দেওয়া যাবে (এখানে যেনে রাখা ভালো যে, আপনি ১লা জানুয়ারী  থেকে ৩১শে মার্চ পর্যন্ত ফর্ম পূরণ করতে পারবেন কিন্তু জমা দিতে পারবেন না।) জমা দিতে হবে ১লা ফেব্রুয়ারী ঠিক সকাল ৮ ঘটিকায়। তাই ১লা ফেব্রুয়ারীর দিন ইতালীর সবগুলো ইন্টারনেট ক্যাফে থেকে শুরু করে সবাই যার যার কম্পিউটার নিয়ে ৮ টা বাজার আগে থেকে আপেক্ষা করতে থাকে কখন ৮ টা বাজবে আর সবাই ক্লিক করে পাঠিয়ে দিবে তাদের আবেদন ।কেননা যার আবেদন আগে জমা পড়বে তার ডাক সবার আগে আসবে এবং যার আবেদন দেরিতে পোঁছাবে তার আবেদন বাতিল বলে ঘোষণা করা হবে। তবে আপনি চাইলে এই ফর্ম পূরণ ও আবেদন ৩১শে মার্চ পর্যন্ত করতে পারবেন কিন্তু তা করে কোন লাভ হবে না । কেননা কে কে পাবে তা ১লা ফেব্রুয়ারীতেই নির্ধারণ হয়ে যায়। আবেদন পাঠানোর পর আপনি যদি ভাগ্যবান্ হন তাহলে আপনার বাসায় একটি চিঠি দিয়ে জানানো হবে, উক্ত চিঠিতে জানিয়ে দেওয়া হবে কবে এবং কখন আপনাকে আপনার জমা দেওয়া স্পন্সরের কাগজ বুঝিয়ে দেয়া হবে। স্পন্সার জমা দেওয়া থেকে হাতে পাওয়া পর্যন্ত টোটাল খরচ ১৫ ইউরো  যা বাংলাদেশী টাকায় ১,৫০০ একহাজার পাঁচশত টাকা মাত্র। কিন্তু অনেককেই দেখা যায় এই জমা দেওয়ার জন্য ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার আবার কেউ কেউ লাখ খানিক টাকাও নিয়ে থাকে যারা ইটালি আসবে তাদের কাছ  থেকে। কাজেই এ ব্যাপারে আমার কিছু বলার নাই। এই হোল নরমাল কাজের স্পন্সর্ এর রহস্য।

 

মৌসুমি কাজ বা কৃষি কাজের স্পন্সর্ঃ

মৌসুমি কাজ বা কৃষি কাজের স্পন্সর্ এর জমা দেওয়ার কার্যক্রম পদ্ধতি সম্পূর্ণ  নরমাল কাজের স্পন্সরের মতো সব কিছুই এক। খালি এদের মধ্যে পার্থক্য হলে এই যে , আপনি মৌসুমি কাজের ভিসায় ইতালি আসলে আপনাকে ৬ মাসের একটি ওয়ার্ক পারমিট দেওয়া হবে এবং এটি নবায়ন করা যাবে না ও শর্ত সাপেক্ষে আপনাকে উক্ত ৬ মাস পর আপনার দেশে ফিরে যেতে হবে। অবশ্য আপনি না যেতে চাইলে আপনাকে জোড় করে পাঠানো হবে না! তবে আপনাকে অবৈধ ভাবে থাকতে হবে। আর এই স্পন্সরে এসে আপনি কৃষি কাজ সহ আবাসিক হোটেলে কাজ করতে পারবেন, এই দুটি কাজ ছাড়া অন্য কোথাও কাজ করতে পারবেন না। কাজেই এখনো কি করবেন খুব ভালো ভালে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিবেন। আশা করি আপনাদের বুঝাতে পেরেছি। যদি আপনাদের মনে কোন প্রস্ন থাকে  আমাদেরকে কমেন্টের মাধ্যমে যানাতে পাড়েন। আমরা চেষ্টা করবো আপনাদের সাহায্য করতে। আর এই পোস্টটি পারলে আপনার পরিচিতো সবার সাথে শেয়ার করে জানিয়ে দিন।

ইতালি প্রবাসীদের সম্পর্কে সব কিছু জেনে নিন এখানে ক্লিক করে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two + 19 =