cPanel – ধারাবাহিক টিউটোরিয়াল পর্ব-৬ [files নিয়ন্ত্রণ]

8
740

স্বাগতম জানাই cPanel এর ধারাবাহিক টিউটোরিয়াল পর্ব ৬ এ। আসা করি গত পর্ব গুলো অনুসরণ করেছেন। নয়ত অনেক কিছু বুঝতে সমস্যা হতে পারে। প্রতি পর্বে আপনারদের একটি প্রাকটিস সি প্যানেল দিয়ে থাকি জেনো প্রাকটিস করতে সহজ হয় আপনাদের। সুতরাং আজকেও লগইন করে নিন প্রাকটিস সি প্যানেলে। নিজের সি প্যানেল এ না বুঝে ঘাটাঘাটি জেনো না করতে হয় সেজন্য এটি দিলাম। এখানে প্রাকটিস করুন পড়ে সঠিক নিয়মে আপনার আসল সি প্যানেলে কাজ করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এখানে প্রাকটিস সি প্যানেল

Username : x3demob

Password : x3demob

আজকে আপনার আবারো আলোচনা করব সি প্যানেল এর একটি সেকশন যার নাম Files এটির সম্পর্কে। একটি সাইটের সমস্ত ফাইল নিয়ন্ত্রেন কাজ এই সেকশনের উপরে। যেমন কম্পিউটার থেকে সার্ভারে ফাইল অথবা সার্ভার থেকে কম্পিউটার এ ফাইল আদান প্রদান, অথবা আপনার সাইটের ব্যাকআপ রাখা, অথবা এফটিপি ব্যবহার করা, অথবা ফাইল ডিলিট করা, এডিট করা, নতুন ফাইল যুক্ত করা এ সমস্ত কাজগুলো আপনারা এই সেকশন থেকে করতে পারবেন। সাইটের ফাইল গুলো নিয়ন্ত্রণ করতে এই অপশন টা খুব দরকারি একটি টপিক তাই মন দিতে পড়বেন।  প্রথমে দেখে নেই এই সেকশনের ভিতরে কি কি সাব সেকশন গুলো আছে। এর পরের পর্বে প্রয়োজনীয় সাব সেকশনগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। আজকে আমরা ফাইল সেকশনের সকল প্রকার সাব সেকশন সম্পর্কে প্রাথমিক ধারনা নিয়ে নিব।

 

  • Backups — আপনার সাইট কে সুরক্ষা রাখতে খুব ই গুরুত্য পূর্ণ একটি টপিক হচ্ছে ব্যাক আপ সিস্টেম। আপনার সাইট যদি কোন কারনে হ্যাক হয়ে যায়। অথবা ভুল কোন কোডিং এর জন্য সাইটে সমস্যা হলে আপনি ব্যাকআপ রিষ্টর করে পুনরায় উদ্ধার করতে পারবেন আপনার সাইটের সমস্ত তথ্যগুলো। এই সাব সেকশনের কাজ হল, আপনার সাইটের সমস্থ ডাটাব্যাস ব্যাকআপ রাখা। পরের ক্লাসে আমরা বিস্তারিত দেখব এটি নিয়ে কারন খুব দরকারি জিনিশ এটি।
  • Backup Wizard — Backup Wizard এর কাজ ও ঠিক এক রকম ই। আপনার সাইটের সমস্ত ডাটাব্যাস ব্যাকআপ এর জন্য আপনাকে সাহায্য করা। তবে ২টির মাঝে সামান্য ব্যবধান আছে। শুধু মাত্র ব্যবহার বিধির উপরে ভিক্তি করে। এটি নিয়েও বিস্তারিত আলোচনা করা হবে পড়ে।
  • File Manager — যে কোন ওয়েব সাইট পরিপূর্ণ নিয়ন্ত্রণ করার জন্য একটি ফাইল ম্যানেজার থাকা আবশক। এই ফাইল মেনাজার দিয়ে আপনার সাইটের সমস্ত ফাইল নিয়ন্ত্রণ করতে পারেন। বিভিন্য কাজে বিভিন্য সময়ে একটি সাইটের নানান ফাইল মুছে ফেলতে হতে পারে, আপলোড করতে হতে পারে, অথবা এডিট করতে হতে পারে সেই ক্ষেত্রে আপনি এটি ব্যবহার করতে পারেন। এটি অনেকটা আমাদের কম্পিউটার এর হার্ড ড্রাইভের মতন। নিজের এখুনি প্রবেশ করে দেখু প্রাকটিস সি প্যানেল থেকে। ঠিক আমাদের কম্পিউটার এর একটি ড্রাইভ এর যেভাবে ফাইল আদান প্রদান করি এটিও ওইরকম কাজ করে। আপনার কম্পিউটার থেকে যাবতীয় ফাইল আপলোড করতে চাইলে আপনার সাইটে তাহলে এটি ব্যবহার করতে হবে।
  • Legacy File Manager — এটিও একদম ফাইল ম্যানেজার এর মতন কাজ করবে। শুধু মাত্র ব্যবধান হয়েছে কিছু অপশন । ব্যবহার বিধির উপরে ভিক্তি করে এই ২টি একটু আলাদা। অনেকেই আবার এটি ব্যবহার করতে সুবিধা মনে থাকেন তাই এটি দিয়ে কাজ শেরে নেন। তবে ফাইল ম্যানেজার এর এটির কাজ একদম এক রকম। পরে এটি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।
  • Web Disk — এটিও অনেকটা ফাইল ম্যানেজার এর মতন কাজ করবে। এটি আরেকটু উন্নতমানের। বাকি সব কাজ একদম এক রকম। মুল উদ্দেশ্য হল আপনার কম্পিউটার থেকে যদি কোন ফাইল সার্ভারে মানে সাইটে নিতে চান সেটি করতে পারবেন অথবা সার্ভার থেকে যদি কোন ফাইল মুছে ফেলতে বা এডিট করতে চান সেই ক্ষেত্রে ব্যবহার হবে। সাধারণত সব কাজ ফাইল ম্যানেজার দিয়েই হয়ে যাবে।
  • Disk Space Usage — আপনারা জানেন যে প্রতিটা হোস্টিং কোম্পানি নিরদ্রিশট পরিমাণ স্পেস আপনাকে দিয়ে থাকে [তবে অনেক সময় উনলিমিতেড অনেকে নিয়ে থাকে]। এই অপশন টি ব্যবহার করে আপনি দেখে নিতে পারবেন আপনার ওয়েব সাইটের জায়গা কতটুকু ব্যবহার হয়েছে। এখানে সকল প্রকার ইনফরমেশন থাকবে আপনার ওয়েব স্পেস সংক্রান্ত। একটি ওয়েব সাইটে হাজার হাজার ছবি, ভিডিও, বা বিভিন্য ফাইল থাকতেই পারে। এই অপশন দিয়ে দেখে নিতে পারবেন আপনার সাইটে কতখানি জায়গা সার্ভারে দখল করেছে।
  • FTP Accounts — FTP এর মানে সকলেই জানেন যে “File Transfer Protocol” এটিও অনেকটা ফাইল ম্যানেজার এর কাজ করবে। একি কাজ গুলো আপনি করতে পারেবন। তবে এটির ব্যবহার বিধি একটু অন্য রকম এবং অপশন ও খুব কম। জট জলদি ফাইল সার্ভার থেকে কম্পিউটার এ অথবা কম্পিউটার থেকে সার্ভারে নিতে চাইলে এটি সরত্তম পন্থা হবে। এটির বিস্তারিত দেখানো হবে।
  • FTP Session Control — একটি সাইটের অনেক গুলো অ্যাডমিন থাকতে পারে। একেকজনের কাজের উপরে ভিক্তি করে একেকজনকে এক একটি এফটিপি পাসওয়ার্ড দেয়া যায়। সেই ক্ষেত্রে দেখে নিতে পারেন এই মুহূর্তে কোন কোন অ্যাডমিন এফটিপি তে যংযগ থেকে কোন কাজ করছে। এই ধরনের ইনফরমেশন আপনি এখানে পেতে পারেন।
  • Anonymous FTP — এই অপশন দিয়ে আপনি ডিফাইন করতে পারবেন কতগুলো anonymous ইউসার আপনার এফটিপি সার্ভার এর সাথে যুক্ত হতে পারবে।

[আজকের মত এখানেই, সামনে বিস্তারিত আলোচনা করা হবে ব্যাকআপ নিয়ে]

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

8 মন্তব্য

  1. বাহ বাহ বাহ ! আবারো সিরিজটা শুরু করায় অনেক ধন্যবাদ !

  2. আবারও ফাটায়া দিছেন পিপি ভাই।.. অসংখ্য ধন্যবাদ.

  3. pp vai অনেক দিন পরে আপনাকে টিপি তে পেলাম, কোথায় ছিলেন এতদিন নেটওয়ার্ক এর বাইরে? আর আপনার পোষ্ট টার আশায় বসে ছিলাম আজকের পোষ্ট টাও দারুণ লাগলো, আমার দরকারের গুলোর আশায় আছি। আর ব্যাকাপ ব্যাপারে একটু জানতে চাচ্ছি, ধুরুন আমার একটা সাইট থেকে .zip format এ ব্যাকাপ নিলাম, পরে এটা যদি অন্য সাইটে আপলোড করি তাহলে কি সব কিছু সেরকম ভাবেই থাকবে?? মানে গেট আপ টুকু সহ??? নাকি শুধু্ ই ফাইলগুলো যাবে?? একটু আলোচনা করলে সুবিধা হতো।

    • ধন্যবাদ সবাইকে।

      ভাইয়া ব্যাক আপ নিলে আপনার ডাটা গুলো ব্যাক আপ হবে। তবে ওয়েব সাইটের ছবি, প্লুইগ্নস, ইত্যাদি গুলো এফটিপি দিয়ে ব্যাক আপ করতে হবে অবশ্যই।

মন্তব্য দিন আপনার