দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেট

3
293
দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেট

মুত্তাকিন অভি™

আমি Arts নিয়ে পড়েছি কিন্তু সায়েন্স নিয়ে ব্যাপক / সিরাম কিউরিসিটি আছে । তাই বিজ্ঞান অনেক ভালবাসি । পোস্টে কোন সমস্যা বা অভিমত জানাতে ভুলবেন না । আর টিপির সঙ্গেই থাকুন ভালো ভালো পোস্ট উপভোগ করুন । ধন্যবাদ ।
দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেট

২০১২ সালে নিত্যনতুন গ্যাজেট বাজারে আসা নিয়ে মেতে ছিলো পুরো বিশ্বের প্রযুক্তিপ্রেমিরা। একটার পর একটা গ্যাজেট নিয়ে নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে নিত্য নতুন প্রযুক্তি নিয়ে উপস্থিত হয়েছে অ্যাপল, স্যামস্যাংসহ অনেক প্রযুক্তিনির্মাতা। বছরজুড়ে আলোচিত ১২টি গ্যাজেট নিয়ে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অফ ইন্ডিয়া।

দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটআইফোন ফাইভ:
অ্যাপলের আইফোন ফাইভ ছিলো এ বছরের সবচেয়ে আলোচিত প্রযুক্তিপণ্য। এর কারণ, অ্যাপলের আগের ডিভাইসগুলোর জনপ্রিয়তা আর নিত্য নতুন ফিচার। আইওএস৬ চালিত এটাই ছিলো অ্যাপলের প্রথম ডিভাইস। ফোনটির ৪ ইঞ্চি স্ক্রিনে প্রতি ইঞ্চিতে ৩২৬ পিক্সেল রয়েছে। আইফোন ফোর-এর চেয়ে ১৮% পাতলা ও ২০%উজ্জ্বল এতে ব্যবহার করা হয়েছে ডুয়াল কোর এ৬ প্রসেসর। ১৬, ৩২ ও ৬৪ জিবির ডিভাইসটি স্বতন্ত্র ফিচারের কারণে বছর ব্যাপী ছিলো আলোচনার শীর্ষে।
 
দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটআইপ্যাড
২০১২ সালে দুই ধরনের আইপ্যাড বাজারে ছাড়ে অ্যাপল। তৃতীয় ও চতুর্থ প্রজন্মের আইপ্যাডগুলো এফাইভএক্স প্রসেসর ও এসিক্সএক্স প্রসেসরযুক্ত। এতে ব্যবহার করা হয়েছে ১জিবি র‌্যাম। ১৬জিবি, ৩২জিবি ও ৬৪জিবি ইন্টারনাল মেমরির ডিভাইসগুলোতে এইচডি সম্মুখ ক্যামেরা ব্যবহার করা হয়েছে।
 
দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটআইপ্যাড মিনি:
অ্যাপলের আইপ্যাড মিনি নিয়ে তুমুল আলোচনা ছিলো বিশ্বব্যাপী। ৭.৯ ইঞ্চি আইপিএস ডিসপ্লের মিনি ডিভাইসটি ডুয়াল কোর এফাইভ প্রসেসরে চালিত। এতে ৫১২ মেগাবাইট র‌্যাম ও লাইটনিং ডক কানেক্টর ব্যবহার করা হয়েছে। অ্যাপলের এ ডিভাইসটির ব্যাটারি লাইফ ১০ ঘন্টা। ওয়াইফাই সুবিধা, ব্লুটুথ ৪.০ ও পেছনের ক্যামেরা ৫ ও সম্মুখ ক্যামেরা ১.২ মেগাপিক্সেল ক্ষমতার।
 
দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটগুগলের প্রথম ট্যাবলেট:
নেক্সাস সেভেন গুগলের প্রথম ট্যাবলেট ডিভাইস। ট্যাবলেটটিতে ১ জিবি র‌্যাম ও অ্যান্ড্রয়েড ৪.১ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। তবে অ্যান্ড্রয়েড ৪.২ অপারেটিং সিস্টেম লোড করে পাওয়া যাবে নতুন ফিচারের সুবিধা। একইসঙ্গে ১.২ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসরের সঙ্গে রয়েছে ওয়াইফাই কানেক্টিভিটি। বাজারে আসার পর থেকে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে নেক্সাস সেভেন।
 
দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটআইডিয়া প্যাড:
লেনোভো ২০১২ সালে নিয়ে এসেছে ১৩.৩ ইঞ্চি টাচ স্ক্রিন আইডিয়া প্যাড। এই ল্যাপটপটিকে হাইব্রিড ল্যাপটপ বলেছেন প্রযুক্তিবিদরা। এতে ইনটেলের তৃতীয় প্রজন্মের কোর আই সেভেন প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে আরও আছে ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি এসএসডি মেমোরি। প্রতি চার্জে ল্যাপটপটি চলে ৮ ঘন্টা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটএলজির ৮৪ ইঞ্চি আল্ট্রা এইচডি থ্রিডি টিভি:
এলজি ৮৪ ইঞ্চি আল্ট্রা এইচডি থ্রিডি টিভি নিয়ে এসেছে ভারতের বাজারে। এর স্ক্রিন রেজুলিউশন ৩৮৪০ বাই ২১৬০ পিক্সেল। এলজি আল্ট্রা এইচডি থ্রিডি টিভিতে রয়েছে বিল্ট-ইন ওয়াইফাই, ইনটেলের ওয়্যারলেস ডিসপ্লে (ডরউর) প্রযুক্তি। এতে টেলিভিশনের সঙ্গে কম্পিউটারের সংযোগ দিতে কোন কেব্লের প্রয়োজন হবে না। এছাড়া রয়েছে ফোর মোড ম্যাজিক রিমোট।

দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটমাইক্রোম্যাক্সের মোবাইল ও টিভি: 
মাইক্রোম্যাক্স এ বছর নিয়ে এসেছে কম দামের স্মার্টফোন। এছাড়া ৬ ধরনের বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি টিভি বাজারে এনেছে ভারতীয় প্রযুক্তি প্রতিষ্ঠানটি। ২৩.৬ ইঞ্চি এলইডি টিভি দামের দিক থেকেও তুলনামূলক সস্তা। ডিভাইসটিতে পর্দার উজ্জ্বল্যতা ৩০০নিটস এবং রেজুলিউশন ১৩৬৬ বাই ৭৬৮ পিক্সেল। ওজনে ৪.৪ কেজি। সঙ্গে রয়েছে এইচডিএমআই, ইউএসবি, পিসি অডিও এবং হেডফোন ফিচার। অন্যান্য টিভির চেয়ে এটি ৩০ভাগ বিদ্যুৎ সাশ্রয়ী।
 
দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটগুগলের গ্লাস:
২০১২ সালের জুন মাসে গুগল ঘোষণা করে নতুন প্রযুক্তির গ্লাস-এর। এটি পরতে হয় মাথায়। ডিভাইসটি ডান পাশে একটি ছোট ডিসপ্লে আছে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত গুগল গ্লাসে ভিডিও দেখা যাবে। সঙ্গে থাকবে ই-মেইল সুবিধা। চলার পথে ছবি তোলা বা ভিডিও করার অপশন রয়েছে। ভবিষ্যতে গুগল ম্যাপ এবং সেইসঙ্গে কলিং ও মেসেজিং সর্ভিসও যুক্ত করার কথা জানিয়েছে এই প্রযুক্তি জায়ান্ট।

দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটমাইক্রোসফটের প্রথম ট্যাবলেট:
মাইক্রোসফট প্রথমবারের মতো ট্যাবলেট নিয়ে আসে এ বছর। ১০.৬ ইঞ্চি সারফেস ট্যাবলেটটি নিয়ে প্রযুক্তিবিদদের মধ্যে ছিলো ব্যাপক আলোচনা। কম্পিউটারের অপারেটিং সিস্টেম নির্মাতা মাইক্রোসফটের সারফেস ট্যাবলেট উইন্ডোজ আরটি সিস্টেমে চলে। এছাড়া এতে ১.৩ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর ও ২ জিবি র‌্যাম ব্যবহার করা হয়েছে। ট্যাবলেটটিকে ল্যাপটপের বিকল্প হিসেবে তৈরি করা হয়েছে। ইন্টারনেট ব্যবহারের জন্য ওয়াইফাই সিস্টেম ও ডেটা ট্রান্সফারের জন্য রয়েছে ব্লুটুথ ৪.০।

দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটলুমিয়া ৯২০:
এক সময়ের শীর্ষ মোবাইল ফোন নির্মাতা নোকিয়া সেপ্টেম্বরে নিয়ে এসেছে লুমিয়া ৯২০ স্মার্টফোন। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইসটিতে রয়েছে ৪.৫ ইঞ্চি পিওরমোশন এইচডি প্লাস টাচস্ক্রিন। দ্রুত গতির জন্য ডুয়ালকোর ১.৫গিগাহার্টজ স্ন্যাপড্রাগন এস৪ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ইন্টারনাল মেমোরি রয়েছে ৩২ জিবি। তবে বাড়তি মেমরি যোগ করা যাবে না। ফলে মাইক্রোএসডি মেমরি কার্ড সাপোর্ট করবে না। ভিডিও কলের জন্য সামনে রয়েছে ১.৩ মেগাপিক্সেল ক্যামেরা। নোকিয়া জানিয়েছে, যে কোনো ধরনের আলোতে এর মাধ্যমে ভালো মানের ভিডিও বা ছবি তোলা সম্ভব। ১জিবি র‌্যাম ও ২০০০ মিলিঅ্যাম্প ব্যাটারি ব্যবহার করা হয়েছে এতে।

দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটগ্যালাক্সি এসথ্রি ডিজিটাল ক্যামেরা:
প্রথমবারের মধ্যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চলিত ডিজিটাল ক্যামেরা বাজারে এনে চমক সৃষ্টি করেছে স্যামস্যাং। ক্যামেরাটি থ্রিজি নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার উপযোগী। ওয়াইফাইয়ের মাধ্যমে ব্যবহার করা যাবে ইন্টারনেট। ৪.৮ ইঞ্চি টাচস্ক্রিনের ডিভাইসটি অ্যান্ড্রয়েড ৪.১ জেলি বিন অপারেটিং সিস্টেমে চালিত। এছাড়া বাড়তি কিছু ফিচার রয়েছে ডিভাইসটিতে যেমন ইনস্টাগ্রাম, পেপার আর্টিস্ট, ড্রপবক্স, ফটো উইজার্ড, ভিডিও এডিটর, অলশেয়ার প্লে. এস সাজেস্ট এবং এস ভয়েস।

দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেটস্যামসাং গ্যালাক্সি স্মার্টফোন:
স্যামসাং গ্যালাক্সি এস৩ স্মার্টফোন ছিলো আইফোনের মতোই আলোচিত। বাজারে আসার পর থেকেই সাফল্যের চুড়ায় এস সিরিজ। এতে রয়েছে ৪.৮ ইঞ্চি সুপার অ্যামোলিড টাচস্ক্রিন। চলে অ্যান্ড্রয়েড ৪.০ (আইসক্রিম স্যান্ডউইচ) অপারেটিং সিস্টেমে। এতে ১.৪ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর ও এক জিবি র‌্যাম ব্যবহার করা হয়েছে। ১৬জিবি ও ৩২জিবি ভার্সনে ডিভাইসটি বাজারে পাওয়া যাচ্ছে। পেছনের ক্যামেরা ৮ মেগাপিক্সেল ও সম্মুখের ক্যামেরা ৭.৯ মেগাপিক্সেল। স্মার্ট স্টে এবং এস ভয়েসের মতো বেশ কয়েকটি ব্যতিক্রমী ফিচার আছে গ্যালক্সি এসথ্রিতে। ভবিষ্যতে ৫০জিবি ফ্রি স্পেস নিয়ে  ড্রপবক্স নিয়ে আসবে স্যামসাং।

ImageResizeServlet3 ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পঞ্চম পর্ব (প্রতি রবিবার)  দেখে নিন ২০১২ এর আলোচিত ১২ গ্যাজেট

আমার ফেসবুক
Google +

আমাকে ফলো করুন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

seven − 3 =