ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ সপ্তম পর্ব ( প্রতি রবিবার )

0
278

সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি রবিবার স্পেসিয়াল ফ্রীলান্সার টিউটোরিয়াল সপ্তম পর্ব ।

আমি ক্রিয়েটিভ আই টিএর পক্ষ হতে আমাদের তরুণ সমাজকে ফ্রীলান্স বিষয়ে ভুল ধারনা থেকে বেরিয়ে আসার পথ দেখাতে চাই ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

চলুন শুরু করি আজকের সপ্তম পর্ব 

গত ৬ টি পর্বে ফ্রীলান্সার এর একদম শুরু থেকে লিখার চেষ্টা করে আসছি। যাতে করে বিগেইনার/নতুনরা সহজে বিষয় গুলো বুঝতে পারে। আপনারা যারা আগের পর্বগুলো দেখেন নাই তারা দেখে নিতে পারেন পাশের সাইটবার গ্যাজেট থেকে।

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ  সপ্তম পর্ব ( প্রতি রবিবার )

মূল কথায় আসি ….

এতোদিন আপনি কাজ করলেন একজন ফ্রীলান্সার এর প্রোভাইডার/ওয়ার্কার হিসাবে। মানে, অন্য বায়ারদের কাজ নিয়ে আপনি নিজে বা আপনার গ্রুপের অন্য সদস্যদের দিয়ে করায় নিতেন। কিন্তু যদি এমনটা ইচ্ছা হয় বা কখনো আপনার কোন কাজ অন্যকোন ফ্রিলান্স ওয়ার্কার দিয়ে করাবেন, তাহলে? উপায় আছে, আর এ উপায়টি নিয়েই আজকের বিস্তারিত পোষ্ট। তো চলুন কথা না বাড়িয়ে ফ্রীলান্সার সিরিজ পর্বের আজকের ৭ নং পর্ব শুরু করি।

১. আপনার ফ্রীলান্সার একাউন্টে লগইন করুন। তারপর হোম পেজের নিচের দিক থেকে POST A PROJECT NOW বাটনে ক্লিক করুন।

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ  সপ্তম পর্ব ( প্রতি রবিবার )

২. নতুন প্রোজেক্ট পোষ্ট করার জন্য একটি পেজ আসবে। আপনাদের বুঝার সুবিধার্তে পেজটির সব অপশন গুলো বিস্তারিত ভাবে নিচে তুলে ধরলাম।

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ  সপ্তম পর্ব ( প্রতি রবিবার )ইমেজটি সম্পূর্ণভাবে দেখতে এর উপরের ডান ক্লিক করে নতুন পেজ ওপেন করুন।

ক) Project name: এখানে আপনার পছন্দ অনুসারে প্রোজেক্টের নাম দি ৱতে পারেন। তবে হ্যা, নাম পছন্দ করবেন প্রোজেক্টের বিষয় এর উপরের ভিত্তি করে। ইররিলেভেন্ট বা অসমঞ্জস্য নাম ব্যবহার করবেন না। মনে রাখবেন, প্রোজেক্টের নামের উপরের অনেক কিছুই নির্ভর করে।

খ) Category: এটাও আপনার প্রোজেক্টের উপরেই নির্ভর করবে। তবে, বেশির ভাগই Customizedপ্রোজেক্ট হিসাবে থাকে।

গ) Add Skill: এটি অত্রান্ত গুরুপ্তপূর্ণ একটি অপশন। আপনি এখানে যেসব স্কীল(দক্ষতা) এ্যাড করে দিবেন। আপনার প্রোজেক্টে যারা বিড করবে তাদেরও সেইসব স্কীল থাকেতে হবে। তা না হলে বিড করতে পারবে না। অনেকেই দেখা যায় স্কীলগত সমস্যার কারনে পছন্দের প্রোজেক্টে বিড করতে পারেন না। এক্ষেত্রে বলে রাখা ভাল, আপনি যদি মনে করেন যে, আপনি প্রোজেক্টটি করতে পারবেন তবে প্রোফাইলের কোফালিফিশেন থেকে আপনার স্কীলগুলো পরিবর্তন কনে নিয়ে বিড করতে পারবেন।

ঘ) Describe Your Project in Details: এইখানে আপনার প্রোজেক্টের সম্পূর্ণ বিবরন থাকবে। কিভাবে কি করতে হবে। কাজের মাধ্যম কি এবং কিভাবে পেমেন্ট করবেন তা এখানে বিস্তারিতভাবে উল্লেখ করবেন।

ঙ) Attach File: আপনি যদি উদাহরন স্বরূপ অথবা কাজটি কি ধরনের হবে তা প্রোভাইডার/ওয়ার্কার্সকে দেখাতে চান তবে Attach File থেকে সংযুক্ত করে দিতে পারেন।

চ) Budget for you Project: আপনার প্রোজেক্টের বিশালতা অনুযায়ী তার মূল্য এখানে নির্ধারন করে দিতে হবে।

ছ) How long should the project stay open for bidding: এই অপশনটিও গুরুপ্তপূর্ণ। এখানে আপনার প্রোজেটক্টি কতদিন বিড করা জন্য উম্মুক্ত থাকবে তা লিখে দিতে হবে। সর্বনিম্ন ১ দিন থেকে সর্বোচ্চ ৬০ দিন এর মধ্যে দিতে হবে।

জ) Promote Your Listing: এই অপশনটি সচরাচর ব্যভহার হয় না। তবে, জেনে রাখা ভাল এগুলো শুধুমাত্র ব্যবহার করা হয় প্রোজেক্টকে হাইলাইট করতে। এখানের মধ্যে চারভাবে আপনি আপনার প্রোজেক্টকে হাইলাইট করতে পারেন। তবে, যে অপশনটি ব্যবহার করে হাইলাইট করবেন তার জন্য অতিরিক্ত(প্রোজেক্টের জন্য নির্দিষ্ট চার্জ বাদেই) ডলার আপনার একাউন্ট থেকে চার্জ কাটা হবে। এসব অপশন স্বাধারনত বড় বড় প্রতিষ্টানরাই ব্যবহার করে থাকেন।

ঝ) এবার সব কিছু আবারো ভাল ভাবে দেখে নিন। তারপর, Preview my Project>> এ ক্লিক করেন।

৩. নিচের মত প্রোজেক্টের প্রিভিউ হবে। এখানে জেনে রাখবেন, প্রোজেক্টটি যখন চূড়ান্তভাবে পাবলিশ করবেন; তখন আপনার একাউন্ট থেকে প্রোজেক্ট ফিস বাবদ ফ্রীরান্সার.কম $5 কেটে নিবে। অবশ্য যখন প্রোজেক্ট সম্পূর্ণ হবে এবং আপনি আপনার প্রোবাইডার/ওয়ার্কার্সকে প্রোজেক্টএর সম্পূর্ণ টাকা প্রদান করবেন তখন এই $5 রিফাউন্ড/ফেরত পাবেন।

সবশেষে Post Project Now এ ক্লিক করুন। কিছুক্ষনের মধ্যে আপনার প্রোজেক্টটি ফ্রীলান্সারের সকল ক্লাইন্টসদের কাছে ভিজিবল/প্রদর্শিত হবে।

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ  সপ্তম পর্ব ( প্রতি রবিবার )

ইমেজটি সম্পূর্ণভাবে দেখতে এর উপরের ডান ক্লিক করে নতুন পেজ ওপেন করুন।

এই হল ফ্রীলান্সারে একজন বায়ার হিসাবে প্রোজেক্ট দেয়ার সহজ নিয়ম। তবে, হুট করেই কখনও অপ্রোয়জনে প্রোজেক্ট দিতে যাবেন না। কারন, প্রোজেক্টটি সম্পূর্ণ করতে না পারলে আপনার প্রোফাইলে সমস্যাও করতে পারে। আর প্রোজেক্ট দিয়েতা সম্পূর্ণ করতে না পারলে প্রোজেক্ট ফিস বাবদ $5-ও রিফাউন্ড/ফেরত পাবেন না। একারনে দুই দিক থেকেই ক্ষতিগ্রস্থ হবেন আপনি নিজেই। তাই চিন্তা ভাবনা করে প্রোজেক্ট দিবেন। আর তেমন প্রয়োজন না হলে দরকার কি বায়ার হবার।

আশা করি পোষ্টটি পড়ে উপকৃত হবেন। সমস্যা হলে মন্তব্য আকারে জানাবেন। আর হ্যা, ফ্রিলান্সিং এ ইচ্ছুক আপনার বন্ধুদের পোষ্টটি শেয়ার করে জানাতে ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

ফ্রীলান্স অথবা SEO আপনার যেকোন প্রশ্ন থাকলে আমাদের ফেসবুক অফিসিয়াল গ্রুপে তা করতে পারেন

অধিকতর জানার জন্য সরাসরি যোগাযোগ করুন

Orchid Plaza, House # 2 (5th & 6th Floor)
Road # New-15/Old-28, Dhanmondi, Dhaka
Hotline: 02 8152402, 01714134424, 01193094545
E-mail: [email protected]
Web: www.creativeit-inst.com

আমার ফেসবুক

ImageResizeServlet3 ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পঞ্চম পর্ব (প্রতি রবিবার)  ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ  সপ্তম পর্ব ( প্রতি রবিবার )


Google +

আমাকে ফলো করুন

আগের পোস্ট গুলো দেখতে পারেন

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ১ 

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ২

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ৩

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ৪

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ৫

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ৬

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার