২০১২ সালের সেরা ১০ স্মার্টফোন

1
297

২০১২ সালজুড়েই স্মার্টফোনের রাজত্ব। সম্প্রতি পিসিওয়ার্ল্ড সাময়িকী প্রকাশ করেছে এ বছরের সেরা ১০ স্মার্টফোনের তালিকা। সে তালিকায় কোন কোন স্মার্টফোন আছে, তা এবার জেনে নেওয়া যাক।

মটোরোলা ড্রয়েড রেজর এইচডি
গত বছরের শেষের দিকে মটোরোলা রেজর ড্রয়েড মডেলের মাধ্যমে হারানো বাজার আবার ফিরে পায়, যার সর্বশেষ সংস্করণ মটোরোলা ড্রয়েড রেজর এইচডি। পাতলা, দেখতে দারুণ ও আকর্ষণীয় ডিজাইনের ডিসপ্লেযুক্ত এই সেটে রয়েছে ১.৫ গিগাহার্টজ ডুয়াল কোর প্রসেসর।এটি চলে অ্যান্ড্রয়েডে।এতে আছে ৪.৭ ইঞ্চির এইচডি পর্দা ও ৮ মেগাপিক্সেলের ক্যামেরা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অ্যাপল আইফোন ৫
আইফোন ৫ বাজারে আসার পরই তা লুফে নিয়েছে অ্যাপলপ্রেমীরা। নিঃসন্দেহে নতুন এই স্মার্টফোনটি আগের চেয়ে দ্রুত, হালকা ও আকর্ষণীয়। ১১২ গ্রাম ওজন আর ৭.৬৬ মিলিমিটার পুরুত্বের আইফোন ৫-এ ব্যবহূত হয়েছে ডুয়াল কোরের নতুন কর্টেক্স এ৬ প্রসেসর ও এআরএমের তৈরি এ-১৫ চিপসেট। এতে যোগ হয়েছে৮ মেগাপিক্সেলের এইচডি ক্যামেরা।

স্যামসাং গ্যালাক্সি এস থ্রি
নেক্সাসের পরপরই স্যামসাং বাজারে ছাড়ে গ্যালাক্সি এস থ্রি স্মার্টফোন। ৪.৮ ইঞ্চির সুপার এএমওএলইডি পর্দার এই ফোনে রয়েছে কোয়াড কোর প্রসেসর, স্মার্ট আই ট্র্যাকিং-সুবিধা, ৮ মেগাপিক্সেল ক্যামেরা, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম।

স্যামসাং গ্যালাক্সি নোট টু
সেরা তালিকায় স্যামসাংয়ের আরেকটি পণ্য স্থান করে নিয়েছে। সেটি হলো গ্যালাক্সি নোট টু। ফোনটির ৫.৫ ইঞ্চির এইচডি সুপার এএমওএলইডি পর্দার সাহায্যে ব্যবহারকারীদের ছবি দেখার অভিজ্ঞতা হবে জীবন্ত ও পরিষ্কার। ১.৬ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর এই স্মার্টফোনকে করেছে শক্তিশালী।

এইচটিসি ড্রয়েড ডিএনএ
দেখতে দারুণ ও আকর্ষণীয় ৫ ইঞ্চির এইচডি পর্দার এই ফোনসেট অনেকের হাতে উঠে এসেছে।১.৫ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসরের এই ফোনে আরও আছে ডুয়াল এলইডি ফ্ল্যাশ-সুবিধার ৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং সামনের দিকে ২.১ মেগাপিক্সেল ক্যামেরা। এটিও চলেঅ্যান্ড্রয়েডে।

নকিয়া লুমিয়া ৯২০
স্মার্টফোনের বাজারে পড়তি অবস্থা কাটাতে নকিয়া উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমে ‘লুমিয়া ৯২০এন’ এনে বেশ প্রশংসিত হয়েছে। লুমিয়ায় দেওয়া হয়েছে ৪.৫ ইঞ্চির নকিয়া পিউরমোশন এইচডি প্লাস পর্দা।ডুয়াল কোর ১.৫ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন এস ফোর প্রসেসর আছে এতে। আরও আছে৮ মেগাপিক্সেলের ক্যামেরা।

গুগল নেক্সাস ফোর
গুগল ও এলজির যৌথ উদ্যোগে বাজারে আসে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোন গুগল নেক্সাস ৪। ৪.৭ ইঞ্চির পর্দা আছেএতে।এতে আছে ১.৫ গিগাহার্টজ কোয়াড কোর ক্রেইট প্রসেসর। এ ছাড়া আরও রয়েছে পেছনে ৮ মেগাপিক্সেল, সামনে ১.৩ মেগাপিক্সেল এইচডি ক্যামেরা এবং এনএফসি প্রযুক্তিসহ তার ছাড়া চার্জ করার সুবিধা।

এইচটিসি ওয়ান এস
সেরা দশের তালিকায় এইচটিসির আরেক স্মার্টফোন ওয়ান এস। এটিও চলেঅ্যান্ড্রয়েডে।১১৯.৫ গ্রাম ওজনের এই সেটের পুরুত্ব মাত্র ৭.৮ মিলিমিটার। এতে আছে ১.৫ গিগাহার্টজ ডুয়াল কোর প্রসেসর।

এইচটিসি ওয়ান এক্স
এইচটিসি ওয়ান সিরিজের আরেকটি সেরা স্মার্টফোন এইচটিসি ওয়ান এক্স। ৪.৭ ইঞ্চি পর্দার এই সেট চলে অ্যান্ড্রয়েডে।

আইফোন ফোর এস
স্মার্টফোনের জগতে আলোড়ন সৃষ্টিকারী অ্যাপলের টাচস্ক্রিন ফোন আইফোন ফোর এস বছরের শুরুর দিকে বাজারে এসেই জায়গা করে নিয়েছিল শীর্ষ তালিকায়। এর একটি মজার অ্যাপ্লিকেশন হলো ‘সিরি’। ফোনের হোম বাটনটি টিপে কথা বললেই ‘সিরি’ বুঝবে আপনার মনের কথা। ৮ মেগাপিক্সেল ক্যামেরা আছেএতে।

তথ্যসূত্রঃ দৈনিক প্রথমআলো


আমার ফেসবুক পেজ like দিতে পারেন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 2 =