রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র যখন রিকশা চালক

5
364
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র যখন রিকশা চালক

গেমওয়ালা

হ্যালো! আমি ফাহাদ! গেমওয়ালা হয়ে টিউনারপেজে রয়েছি অনেকদিন ধরেই। আমি একজন পুরোনো টিউনার এই টিউনারপেজের। গেমস নিয়ে রয়েছি আমি তোমাদেরই সাথে। আশা করি আরো বেশ কিছুদিন থাকতে পারবো।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র যখন রিকশা চালক

হ্যালো? কেমন আছেন আপনারা? আমার ২০০তম পোষ্টটিতে আমি আপনাদেরকে একটি খবর শেয়ার করতে চাই। গতকাল ফেইসবুকে এই পোষ্টটি দেখে আমি আর শেয়ার না করে পারলাম না। পোষ্টটি পড়ে যদি এডমিনদের ভাল না লাগে তাহলে তারা পোষ্টটি ডিলেট করে দিবেন।

“রাজশাহীতে প্রাইভেট টিউশনিতে পয়সা কম, তাই প্রতিমাসের শেষ সপ্তাহে ঢাকায় এসে রিকশা চালাই।” রিকশার প্যাডেল ঘোরাতে ঘোরাতে খুব সহজেই এ কথাগুলো বললেন মো. মনিরুজ্জামান।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
মো. মনিরুজ্জামান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র যখন রিকশা চালক
মো. মনিরুজ্জামান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে মাস্টার্সে অধ্যায়নরত এই শিক্ষার্থী প্রায় ১০ বছর ধরে এভাবেই নিজের ও ছোট দুই বোনের পড়াশেনার খরচ যোগাড় করছেন। গত মাসের শেষ সপ্তাহে মগবাজার থেকে পরিবাগ যাওয়ার পথে তিনি আরোহী প্রতিবেদককে জীবন যুদ্ধের এই গল্প শোনান।

মনির জানান, রাজশাহীতে নবম-দশম বা একাদশ-দ্বাদশ শ্রেণীর ছাত্র- ছাত্রী প্রাইভেট পড়ালেও মাসে দুইশ টাকার বেশি পাওয়া যায় না। অথচ ঢাকায় প্রতিদিন রিকশা চালিয়ে তিনি প্রায় হাজার টাকা আয় করেন। মনির বলেন, ‘এক্ষেত্রে শারীরিক পরিশ্রমটা একটু বেশিই হয়। কিন্তু সৎ পথে থেকে কম সময়ে এত টাকা আয় করার অন্য কোনো উপায় আমি পাইনি।’ এরপরও মনিরের আক্ষেপ যে তিনি শুধু টাকার অভাবে বোনদের বিশ্ববিদ্যালয়ে ‘অনার্স’ পড়াতে পারেননি। বাধ্য হয়ে এখন তারা বাড়ির পাশের কলেজে ‘ডিগ্রি’ পড়ছেন।

এসএসসি পাশ করার পরই মনির প্রতি মাসের শেষ সপ্তাহে ঢাকায় রিকশা চালানো শুরু করেন। সেই থেকে এখন পর্যন্ত তিনি শুধু মিরপুর এক নম্বরের তাইজুল মিয়ার গ্যারেজের রিকশাই চালান এবং ওই গ্যারেজেই থাকেন।
মনির বলেন, “এই কাজটি কখনোই আমার খারাপ লাগেনি। কাজ তো কাজই। আমি তো আর চুরি-ছিনতাই করছি না।”

কয়েক বছর আগে মাস তিনেকের জন্য চাকরিও করেছিলেন মনির। কিন্তু পরীক্ষার আগে ছুটি না পাওয়ায় তিনি সেটি ছেড়ে দেন। মনির আরো জানান, এ বছরের মাঝামাঝি সময়ে মাস্টার্স শেষ হওয়ার পর তিনি বিসিএস পরীক্ষা দেয়ার প্রস্তুতি নেবেন।

******************************************************
এরপর দেশের শীর্ষস্থানীয় ছাত্রসংঘঠনকে কিছু গালিগালার দেওয়া হয় যেটা আপনাদের না জানলেও চলবে। শেষ কথা এই যে, মনির ভাইয়ের কাছ থেকে পড়াশোনার মূল্য বুঝতে পেরেছি। আজ থেকে আমিও মন দিয়ে লেখাপড়া করবো।

পোষ্টটি ফেসবুকের একটি (১৮+) পেজ হতে আমি টিউনারপেজে শেয়ার করেছি বিধায় সংঙ্গত কারণেই মূল পোষ্টের লিংক সংযুক্ত করতে পারবো না।

ধন্যবাদ।

User1 রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র যখন রিকশা চালক

 

আমার এ জাতীয় কিছু পোষ্ট:

নারীরা এখন কবরেও নিরাপদ নয়!:

নারীরা এখন কবরেও নিরাপদ নয়!

নিজের কন্যাকে ৩৪ বছর যাবৎ ধর্ষণ:

নিজের কন্যাকে ৩৪ বছর যাবৎ ধর্ষণ

স্ত্রী পড়ছেন, তাই আঙুল কেটে নিলেন স্বামী!:

 স্ত্রী পড়ছেন, তাই আঙুল কেটে নিলেন স্বামী!

আনলাকি থারটীন কি আসলেই আনলাকি??:

আনলাকি থারটীন কি আসলেই আনলাকি??

প্রতারক RJ নীরব!!!!!! :

প্রতারক RJ নীরব!!!!!! (New Year Special News)

৩২ ফুট আকৃতির মানব কঙ্কাল!!!!!!!!!!!!!!!!!!!:

৩২ ফুট আকৃতির মানব কঙ্কাল!!!!!!!!!!!!!!!!!!!

আর.জে. নিরবের পর এবার, প্রতারক আর.জে. রাজু!!!!!!!!!!!:

আর.জে. নিরবের পর এবার, প্রতারক আর.জে. রাজু!!!!!!!!!!!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

  1. না ঠিকই তো আছে / তাছাড়া Jubayer ভাই সপ্তাহে আপনি ১ বার তো রিচ ফুড খেতেই পারেন, তাই না …..??? এতে খুব যে ১ তা প্রবলেম তা তো না….

  2. মাথা কি ঠিক আছে? এইটার সাথে টেকের কী সম্পর্ক?! আপনাদের মত লোকজনের জন্য টিউনারপেজের দুর্নাম !

    • আপনার কি মাথা কি ঠিক আছে এইটাতে সব পোস্ট ই যে টেক নিয়ে করতে হবে তার মানে আছে , আগে নিজের চরকায় তেল দেন , তারপর অন্যের কথায় নাক গলায়েন … :S :স

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × three =