ব্লগ এবং ওয়েবসাইট এসিও

4
467

টিউনপেজ এর সকল ব্লগার ভাই ও বোনেরা কেমন আছেন?আমি মোটামুটি ভালই আছি।এই পোস্ট আমার এই সাইট এ লেখা প্রথম পোস্ট।কি লিখবো তা ভেবে পাচ্ছিলাম না।তাই ভাবলাম আজ নিজেকে দিয়েই শুরু করি।আমি ওডেস্ক এ কাজ করি পাশাপাশি ব্লগিং করি।আজ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে কিছু আলোচনা করবো।একটি ওয়েবসাইট বা ব্লগ সাইট বানাতে চাইলে সবচেয়ে প্রয়োজন হলো আপনার সাইট কে এসিও করানো। এসিও না করলে ব্লগ বা ওয়েবসাইট গুগল সার্চ এ আসবে না আর না আসলে আপনার সাইট এ কখনো ভিজিটর বাড়বে না।কিন্তু আমাদের মূল উদ্দেশ্য থাকে আমাদের ওয়েবসাইট বা ব্লগসাইটে যেনো অনেক ভিজিটর থাকে।তবে দেরি না করে আমরা এসিও এর বিষয় টি জেনে নেই।

সাইট মাপ তৈরী

প্রথমে আমাদের সাইট এর জন্য সাইট মাপ বানাতে হবে।আর ভালো সাইট মাপ তৈরী করে দেয় http://www.xml-sitemaps.com/ ।তাই এই সাইট এ গিয়ে আপনার ওয়েবসাইট বা ব্লগের ঠিকানা দিয়ে একটি সাইট মাপ বানিয়ে ফেলুন।তারপর সাইট মাপ কে আপনার ব্লগে বা ওয়েবসাইটের সার্ভের এ আড্ করুনএবং আপনার সাইট লিঙ্ক এ ক্লিক করুন।সাইট মাপ ভেরিফিকেশন করা হয়ে গেলো।

গুগল ভেরিফিকেশন

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এখন আমরা এই সাইট লিঙ্ক কে গুগল এবং বিং ওয়েবমাস্টারে সাবমিট করবো যাতে গুগল এবং বিং এ কেও আপনার সাইট সার্চ দিলে তা খুঁজে পাওয়া যায়।এর জন্য আগে আপনাকে http://www.google.com/webmasters/ এ একাউন্ট করতে হবে অথবা সরাসরি জিমেল আইডি দিয়ে লগিন করতে পারেন।তারপর আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইট এর ঠিকানা বসিয়ে দিন এবং গুগল এইচটিএমএল কোড টি আপনার ব্লগ বা ওয়েবসাইটের মেটায় বসে দিন এবং ভেরিফাইড এ ক্লিক করুন।এখন গুগল ওয়েবমাস্টারের সাইট মাপ এ ক্লিক করে আপনার সাইট মাপ টি সাবমিট করুন বাস কাজ শেষ।

বিং ভেরিফিকেশন

এখন আমরা বিং এ আমাদের সাইট সাবমিট করবো আর সেজন্য আমাদের কে http://www.bing.com/toolbox/webmaster এ লগিন করতে হবে হটমেইল একাউন্ট দিয়ে যাদের নেই টাকা একাউন্ট করে নিবেন।এখন আড্ সাইট এ গিয়ে আপনার ব্লগ বা ওয়েবসাইটের ঠিকানা আড্ করুন এবং দ্বিতীয়বার আপনার সাইট মাপ এর ঠিকানা দিয়ে পুনরায় আড্ এ ক্লিক করুন।এখন বিং থেকে পাওয়া এইচটিএমএল কোড টি আপনার ব্লগ বা ওয়েবসাইটের মেটা তে বসে দিন এবং ভেরিফাইড এ ক্লিক করুন।

মেটা টাগ তৈরী

এখন আমরা মেটা তৈরী করবো।নিচে দেখুন কিভাবে মেটা তৈরী করা হয়:

<html>

<head>

<title>”এখানে আপনার ব্লগস্পট এর টাইটেল দিন”</title>

<meta name=”keywords” content=”এখানে কমা দিয়ে দিয়ে আপনার কি ওয়ার্ড গুলো বসান।” >

</head>

</html>

এখন মেটা তৈরী হয়ে গেলে এই মেটা আপনার ব্লগ বা ওয়েবসাইটের মেটাতে বসে দিন।

 

এখন আপনার ব্লগ সাইট বা ওয়েবসাইট এর বিজ্ঞাপন করতে থাকুন এবং বিভিন্ন ব্লগে আপনার সাইট এর ঠিকিনা দিয়ে কমান্ট করুন।আস্তে আস্তে দেখবেন আপনার সাইট টি গুগল এর প্রথম পেজে চলে এসেছে।সবাই ভালো থাকবেন।

 

এই পোস্ট টি বিস্তারিত ছবি সহকারে আমি আগে http://cj-bd.blogspot.com/2012/11/blog-post_27.html এখানে লিখেছিলাম।আমার সাইট ভিজিট করুন এবং অনেক সুন্দর টিউন পরে আসুন।

আমার ব্লগ: http://cj-bd.blogspot.com

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve − 9 =