আপনি কি ওয়েব ডিজাইনার হতে চান??

4
825

 

আজকের টিউন টি আসলে প্রতিবেদন।আসা করি আপনাদের ভাল লাগবে।তাহলে শুরু করছি
ইন্টারনেট-ভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইনারদের চাহিদা অনেক। মূলত ওয়েব ডিজাইন হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য বাহ্যিক অবয়ব তৈরি করা। ওয়েব ডিজাইনারের মূল কাজ একটা সাইটের জন্য টেমপ্লেট বানানো বা সাইটটি দেখতে কেমন হবে তা নির্দিষ্ট করা, ডিজাইন করা। ওয়েব ডিজাইনাররা সাধারণত স্ট্যাটিক ওয়েবসাইট ডিজাইন করে থাকেন। আবার ডায়নামিক বিভিন্ন ওয়েবসাইটের ডিজাইনের অংশটুকুর কাজও তাঁদের করতে হয়।
বতর্মানে ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে ক্রিয়েটিভ ওয়েবসাইট ডিজাইন করার জন্য প্রতিটি সাইটে ২০০ ডলার থেকে দুই হাজার ডলার পর্যন্ত পাওয়া যায়। আমাদের দেশে ওয়েবসাইট ডিজাইনের জন্য প্রচুর আগ্রহী শিক্ষার্থী থাকলেও প্রয়োজনীয়সংখ্যক এবং মানসম্মত প্রশিক্ষণ প্রতিষ্ঠান নেই।
নলাইনে কাজের কোনো শেষ নেই। বরং ওয়েবসাইট ডিজাইনারের সংকট রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশিদের কাজেরও তাই সম্ভাবনা অফুরন্ত। তবে দুঃখজনক হচ্ছে, আমরা চাইলেও ভালো কোনো প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিতে পারি না। হাতে গোনা কয়েকটি মানসম্মত প্রতিষ্ঠান থাকলেও এগুলো আবার ঢাকাভিত্তিক। তাই মফস্বলের কেউ এ সুযোগগুলো পায় না।
তবে যাঁরা ওয়েবসাইট ডিজাইনিং নিয়ে ক্যারিয়ার গড়তে চান তাঁরা ইন্টারনেট থেকে সংগ্রহ করে নিতে পারেন নিজেদের প্রশিক্ষণ ম্যাটেরিয়াল। ইন্টারনেটে শত শত ওয়েবসাইট রয়েছে, যেখানে সচিত্র ওয়েবসাইট ডিজাইন শেখার সুযোগ রয়েছে। রয়েছে ভিডিওচিত্রও। আবার ওয়েবসাইট ডিজাইনিং শেখার প্যাকেজসহ বিভিন্ন সিডি পাওয়া যায় অনলাইনে। তবে সেগুলো টাকা দিয়ে কিনতে হয়, যেহেতু আমাদের দেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে সবার পক্ষে এসব ভিডিও কিনে দেখা সম্ভব নয়, তাই টরেন্ট সাইটগুলোর মাধ্যমে চাইলে সংগ্রহ করে নিতে পারেন।
ওয়েবসাইট ডিজাইনার হওয়ার জন্য মূলত এইচটিএসএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকোয়েরি, ফটোশপ এবং ইলাস্ট্রেটরের কাজ শিখলেই হয়। আর আরেকটু ভালো পারফরম্যান্সের জন্য পিএইচপি বেসিকসহ আরো কয়েকটি প্রোগ্রামে দক্ষতা অর্জনের প্রয়োজন পড়ে। আর এসব বিষয়ে কাজ করতে করতেই অনেক কিছু শেখার এবং দক্ষতা বাড়ানোর সুযোগ রয়েছে।
ওয়েবসাইট ডিজাইনিং শেখার জন্য আমাদের বাংলা ভাষায়ই বেশ কিছু ওয়েবসাইট রয়েছে। আর বিভিন্ন প্রোগ্রাম নিয়ে বিচ্ছিন্ন প্রচুর টিউটরিয়াল পাওয়া যাবে। এ জন্য নির্দিষ্ট প্রোগ্রামের নাম লিখে গুগলে বাংলায় সার্চ করে দেখা যেতে পারে। www.designer.webcraftbd.comএবং www.webcoachbd.com ঠিকানার ওয়েবসাইটে ধারাবাহিক বিভিন্ন টিউটরিয়াল পাওয়া যাবে।
ফটোশপ এবং ইলাস্ট্রেটরের পাশাপাশি ফ্লাশের কাজ জানা থাকলেও কাজে অনেক সময় সুবিধা হবে। তবে ফ্লাশের কাজ দিন দিন অনেক কমে আসছে। ফ্লাশের বিকল্প হিসেবে এইচটিএমএল ৫ অবশ্যই শিখতে হবে।
একেকটি প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন শেখার জন্য একেকটি ওয়েবসাইট সবচেয়ে ভালো। অধিকাংশ ওয়েব ডিজাইনারের মতে, ওয়েবসাইট ডিজাইনের এইচটিএমএল, সিএসএস, জেকোয়েরি এবং এইচটিএমএল ৫ শেখার জন্য www.w3schools.comএবং www.tizag.com-ই সবচেয়ে সেরা। এগুলো থেকে একেবারে বিনা মূল্যে যেকোনো প্রশিক্ষণ নেওয়া যায়। চাইলে অনলাইনে পরীক্ষা দিয়ে এখান থেকে সনদও অর্জন করা যায়। এ ছাড়া www.Freewebmasterhelp.com, Php.net এবং www.Quackit.com শেখার সাইটগুলোও ওয়েবসাইট ডিজাইনিং শেখার জন্য বেশ সহায়ক। ফটোশপের কাজগুলো শেখার জন্য www.photoshopessentials. com, www.tutorial9.net/category /photoshop, psdtuts.com, www.good-tutorials.com, www.photoshoplady.com, http://photoshoptutorials.ws, http://luxa.org, http://photoshopcontest. com/tutorials/photoshop-tips.html, http://pshero.com, এবং www.psdtop.com ঠিকানার সাইটগুলোও আন্তর্জাতিকমানের।
আর ইলাস্ট্রেটর শেখার জন্য www.learnillustratortutorials.com, , vector.tutsplus.comএবং www.illustratortips.com ঠিকানার সাইটগুলো দেখা যেতে পারে। এ ছাড়া ওয়েবসাইট ডিজাইনারদের বিভিন্ন রিসোর্স পাওয়া যাবে www.webdesignerdepot. com থেকে।
মাত্র তিন থেকে ছয় মাস অনলাইনের এসব রিসোর্স দেখে যে কেউ হতে পারেন খুব ভালো মানের ওয়েব ডিজাইনার। আর ফ্রিল্যান্সিং সাইটগুলোতে একবার কাজ পাওয়া শুরু করলে ক্যারিয়ার নিয়েও ভাবতে হবে না।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

untitled আপনি কি ওয়েব ডিজাইনার হতে চান?? gftfg আপনি কি ওয়েব ডিজাইনার হতে চান?? htrf আপনি কি ওয়েব ডিজাইনার হতে চান??


তাহলে আজ থেকেই কাজ শুরু করে দিন।সত্যি বলতে কি আমি আসলে নিজে বর্তমানে ওয়েব ডিসাইনিং সিকছি না।আমি কোডিং করছি।যাই হোক এরকম tech tweak পেতে চলে যান http://www.facebook.com/CY133R
আর ফেসবুক এ আমাকে খুজতে চলে জান http://www.facebook.com/techfreak.unknown
আল্লাহ হাফেয
Tune source>kaler kantho,web geeks, webdgn.asia

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. sorry bro বাংলাই না likar jonno …আমি আপনাকে ke bola donnhobad debho shai basha আমার নাই.টিউনার পেজ a আমি রেগুলার visit করি but aktha ও যদি মনের motho post পাই ……..এই পোস্ট ta hoito আমার poor family আর জন্য কাজে deba ….keso টাকা ফ্যামিলি ka detha পারব ….kobe kosta asi bro …plz ,pray for me ………..

  2. ধন্যবাদ ভাই…………………………
    অনেক ভালো কিছু ইনফরমেশন পেলাম…………..

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 − 9 =