শিখে নিন খুব সহজেই কিভাবে ফটোশপের মাধ্যমে একটি টার্ম সার্চ বার তৈরী করা যায়

0
270

ফটোশপই যে বর্তমান সময়ে ডিজাইন সেক্টরের প্রাণভোমরা এ ব্যাপারে আমাদের কারও কোন সন্দেহ নেই । ডিজাইনারগণ ফটোশপের মাধ্যমে প্রতিনিয়ত তৈরী করে চলেছেন নান্দনিক ও দৃষ্টিনন্দন সব ডিজাইন।

অনলাইনে ফটোশপের বিভিন্ন ধরনের ডিজাইনের জন্য রয়েছে অসংখ্য টিউটোরিয়াল। এসব টিউটোরিয়াল অনুসরণ করলে আপনি নিজেও তৈরী করতে পারেন নজরকাড়া সব ডিজাইন। তো বন্ধুগণ আজ আপনাদের সামনে হাজির হয়েছি একটি ফটোশপ টিউটোরিয়াল নিয়ে। এ টিউটোরিয়ালটি অনুসরণ করলে আপনি শিখতে পারবেন খুব সহজেই কিভাবে ফটোশপের মাধ্যমে একটি টার্ম সার্চ বার তৈরী করা যায়। তো চলুন চোখ বুলিযে নেওয়া যাক টিউটোরিয়ালটি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Photoshop-Tearm-Search-Bar শিখে নিন খুব সহজেই কিভাবে ফটোশপের মাধ্যমে একটি টার্ম সার্চ বার তৈরী করা যায়

ধাপ ১

প্রথমেই ফটোশপে 1280 x 1024 পিক্সেলের একটি নতুন ডকুমেন্ট নিন। এবার GRADIENT TOOL (G) ব্যবহার করে এটির ব্যকগ্রাউন্ড কালার ফিল করে দিন। আপনি আপনার পছন্দমতো কালার ব্যবহার করতে পারেন। আমরা এ ডিজাইনে ব্যকগ্রাউন্ড কালার হিসাবে #D2D2D2D ব্যবহার করেছি। এরপর Rounded Rectangle Tool (U) ব্যবহার করে রেডিয়াস 20 পিক্সেল সেট করে একটি সার্চ বার আকৃতির আয়ত আকুন।

ধাপ-২

এবার সার্চ বারের মধ্যে সার্চ ফিল্ড তৈরী করতে আমরা আবারও Rounded Rectangle Tool (U) টি সিলেক্ট করবো। এবং এ টুলটি দিয়ে রেডিয়াস 20 পিক্সেল সেট করে সার্চ বারের ভিতরে সাদা রংয়ের একটি সার্চ বক্স আঁকব।

ধাপ- ৩

এবার আমরা সার্চ বার টেমপ্লেটের উপর সুন্দর একটি সার্চ বাটন তৈরী করব। এজন্য আবারও Rounded Rectangle Tool (U) টুলটি সিলেক্ট করব। এবার রেডিয়াস 10 পিক্সেল সেট করে নিচের স্ক্রীনশটের মত একটি সার্চ বাটনের আকৃতি এঁকে ফেলূন। এক্ষেত্রে আপনি সার্চ বাটনের জন্য #740023 কালার কোডটি ব্যবহার করুন। এরপর দেখবেন আপনার ডিজাইনটিও দেখতে নিচের স্ক্রীনশটের মত লাগছে।

ধাপ- ৪

সার্চ বাটনটিকে আরও দৃষ্টিনন্দন করতে আমরা এ বাটনটির উপর আরও একটি বাটনের শেপ আঁকব। আমরা এ কাজটিও করব Rounded Rectangle Tool (U) ব্যবহার করে। এক্ষেত্রে রেডিয়াস সেট করে দিব 10 পিক্সেল। নিচের স্ক্রীনশটটি একবার চোখ বুলিয়ে নিন।

ধাপ- ৫

বাটনটিকে আরও স্টাইলিশ করার জন্য আমরা Layer Style থেকে Blending Option সিলেক্ট করব। এরপর সেখান থেকে আমরা যাব Gradient Overlay-তে যেন নিম্নে উল্লেখিত কালার প্রোপার্টিগুলি ‍সঠিকভাবে দেওয়া যায়।

ধাপ- ৬

আমাদের সার্চ বার তৈরীর মুল কাজ কিন্তু ইতিমধ্যেই শেষ হয়েছে। যাহোক, এবার আমরা সার্চ বক্সে কিছু টেক্সট লিখব। এজন্য Text Type Tool (T) টুলটি সিলেক্ট করব এবং সার্চ ফিল্ডে “Enter Your Search Tearm Here” লেখাটি টাইপ করব। এক্ষেত্রে আমাদের টেক্সট কালারটি হবে #B6B6B6.

ধাপ- ৭

এবার আমরা সার্চ বাটনের উপর একটি টেক্সট লিখব। এজন্য আবারও Text Type Tool (T) টুলটি সিলেক্ট করব এবং “Search” লেখাটি বাটনের উপর টাইপ করব। ব্যস তৈরী হয়ে গেল একটি নান্দনিক টার্ম সার্চ বার। এবার নিচের স্ক্রীণ শটটির সাথে আপনার ডিজাইনটি মিলিয়ে নিন।

ফাইনাল আউটপুট

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × two =