মোবাইলে কাজ করার সময় স্ক্রিনের ছবি বা স্ক্রিনশট নিন

2
316
 মোবাইলে কাজ করার সময় স্ক্রিনের ছবি বা স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন হতে পারে। বিশেষ করে মোবাইলে চ্যাটিং করার সময় চ্যাটলগ ছবি আকারে মোবাইলে সংরক্ষণ করতে এবং ভিডিও দেখার সময় সেখান থেকে কয়েকটি স্টিল ছবি ধরে রাখার জন্য এ সুবিধা দরকার।
তবে কম্পিউটার অপারেটিং সিস্টেমের মতো মোবাইল ফোন অপারেটিং সিস্টেমে ডিফল্টভাবে মোবাইল স্ক্রিনের ছবি সংগ্রহ রাখার ব্যবস্থা থাকে না। যেমন_কম্পিউটারে কেউ চাইলেই তাঁর ডেস্কটপের স্ক্রিনশট নিতে পারেন ‘প্রিন্ট স্কিন’ বাটনের মাধ্যমে। তবে অনলাইন থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করে মোবাইলে ইনস্টল করে নিলে মোবাইল অপারেটিং সিস্টেমেও সুবিধাটি পাওয়া সম্ভব। বেশির ভাগ অ্যাপ্লিকেশন আবার প্রিমিয়াম, ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে কিনে তারপর ব্যবহার করতে হয়। তবে সিমবিয়ান অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য বিনা মূল্যে স্ক্রিনশট নেওয়ার অ্যাপ্লিকেশন রয়েছে বেশ কিছু।
mobile-fx-screenshot মোবাইলে কাজ করার সময় স্ক্রিনের ছবি বা স্ক্রিনশট নিন
অ্যান্টোনিপ্রানাটা স্ক্রিনশট সফটওয়্যারটি এগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয়। এ থেকে সফটওয়্যারটি বিনা মূল্যে ডাউনলোড করা যায়। এটি মোবাইলে প্রথমে ইনস্টল করুন। এরপর সফটওয়্যারটি চালু করে মিনিমাইজ করে নিন। যেকোনো সময় মোবাইলে স্ক্রিনশট নেওয়ার জন্য ‘এডিট+ওকে’ বাটন দুটি একসঙ্গে চাপতে হবে। আর অ্যাপ্লিকেশনটির সেটিংস থেকে ছবির ফরম্যাটসহ অন্যান্য বিষয় নির্দিষ্ট করে দেওয়া যাবে। বেশ কিছু মোবাইলে আবার ‘ক্যামেরা কি’ চেপেই এ অ্যাপ্লিকেশনটির মাধ্যমে স্ক্রিনশট নেওয়া যায়।

সুত্র কালের কণ্ঠ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eight + 12 =