মুঠোফোন হারালে কী করবেন?

4
408

মুঠোফোন হারালে কী করবেন?

 
মুঠোফোনে গুরুত্বপূর্ণ অনেক তথ্য সংরক্ষিত থাকে। সে কারণেই ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে এতে রাখা গুরুত্বপূর্ণ তথ্যও হারিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু মুঠোফোনের জন্য প্রয়োজনীয় কিছু অ্যাপ্লিকেশন হারানো মুঠোফোনের তথ্যের ব্যাকআপ রাখতে পারে। অ্যাপ্লিকেশনগুলোর সাহায্যে নতুন স্মার্টফোন বা উদ্ধারকৃত স্মার্টফোনে গুরুত্বপূর্ণ তথ্য ফেরত পাওয়া যেতে পারে।
অ্যান্ড্রয়েড-নির্ভর মুঠোফোনের যোগাযোগ নম্বর, ছবি, মুঠোফোনের কলের ইতিহাসসহ গুরুত্বপূর্ণ তথ্য ফেরত পাওয়ার জন্য ‘লুকআউট’ নামের একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করা যেতে পারে। এ অ্যাপ্লিকেশনটি মুঠোফোনে ইনস্টল করার পর একটি অ্যাকাউন্ট খুলতে হয়। অ্যাপ্লিকেশনটির সাহায্যে মুঠোফোনের প্রয়োজনীয় তথ্য এতে ব্যাকআপ হিসেবে রাখা যায়। মুঠোফোন যদি হারিয়ে যায় তখন লুকআউটের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য ফেরত পাওয়া যাবে। অর্থ খরচ করে এ অ্যাকাউন্ট আপগ্রেড করার সুবিধাও রয়েছে। মাসে ২.৯৯ ডলার খরচ করে মুঠোফোনের যাবতীয় তথ্য ব্যাকআপ রাখার সুবিধা দেয় লুকআউট। এছাড়াও হারানো মুঠোফোনের অবস্থান জানার জন্য ‘লোকেট’ বাটন ও অ্যালার্ম বাটন ‘স্ক্রিম’ সুবিধাও রয়েছে। মুঠোফোনের তথ্য যাতে অন্য কারো কাছে না যেতে পারে সেজন্য দূর থেকে তথ্য মুছে দেওয়ার ও মুঠোফোনটি ব্যবহার অনুপযোগী বা ‘লক’ করে দেওয়ার সুবিধাও রয়েছে।
আইফোনের অ্যাপ্লিকেশন হিসেবেও লুকআউট অ্যাপ্লিকেশনটি কাজ করে। অ্যাপ্লিকেশনটি এখনও পরীক্ষামূলক সংস্করণ হিসেবে রয়েছে।
লুকআউট ছাড়াও অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য বিনামূল্যে ব্যাকআপ সুবিধা দেয় অ্যান্ড্রয়েডলস্ট ডটকম নামের একটি অ্যাপ্লিকেশন।
হারানো আইপ্যাড বা আইফোনের জন্য তথ্য ব্যাকআপ রাখার ব্যবস্থা রয়েছে। আই ক্লাউড অ্যাকাউন্ট ব্যবহার করে ‘ফাইন্ড মাই আইফোন’ নামের একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করে দূর থেকেই জিপিএসের সাহায্যে হারানো আইফোন ‘লক’ করা যায়।
ব্ল্যাকবেরি স্মার্টফোনের জন্য রয়েছে ‘ব্ল্যাকবেরি প্রটেক্ট’ নামের একটি অ্যাপ্লিকেশন। অ্যাপ্লিকেশনটির সাহায্যে তারবিহীন পদ্ধতিতে তথ্য ব্যাকআপ রাখা যায়। অ্যাপ্লিকেশনটি হারানো ব্ল্যাকবেরির অবস্থান জানাতে পারে ও দূর থেকে ‘লক’ করার ও পাসওয়ার্ড বদল করার সুবিধা রয়েছে।
উইন্ডোজ ফোনের জন্যও রয়েছে তথ্য ব্যাকআপ রাখার সুবিধা। উইন্ডোজফোন ডটকম নামের ওয়েবসাইটে গিয়ে ‘মাই ফোন’ মেন্যুতে সাইন ইন করতে হবে ও ‘ফাইন্ড মাই ফোন’ অংশে ক্লিক করতে হবে। এ পদ্ধতিতে দূর থেকে উইন্ডোজ ফোনের তথ্য মুছে দেওয়া, ফোন লক করা ও ফোনের রিং টোন বাজানো যাবে।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 + seventeen =