আসুন জেনে নেই নতুন ওয়ার্ডপ্রেস ৩.৫ এ সর্বশেষ সংযুক্ত সকল ফিচার !

2
286
আসুন জেনে নেই নতুন ওয়ার্ডপ্রেস ৩.৫ এ সর্বশেষ সংযুক্ত সকল ফিচার !

আব্দুর রহিম (রবি)

আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ড এর একজন লেখক, সম্পাদক এবং উপদেস্টা। তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। বর্তমানে গ্রাফিক্স ডিজাইন, এনিমেশন, ব্লগিং ও ওয়েব ডিজাইন এর পাশাপাশি একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি করছেন। তাকে ফেসবুকে পাবেন।
আসুন জেনে নেই নতুন ওয়ার্ডপ্রেস ৩.৫ এ সর্বশেষ সংযুক্ত সকল ফিচার !

বিসমিল্লাহির রহমানীর রাহীম।

আশা করি সবাই ভালো আছেন। ওয়ার্ডপ্রেস সম্পর্কে আমাদের সবারই আশাকরি মোটামুটি ধারণা আছে। মূলত ওয়ার্ডপ্রেস হলো একটি ওপেন সোর্স CMS । যার অর্থ হলো কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেটম (Content Management System)। ওয়ার্ডপ্রেস দিয়ে যে কেউ তার নিজের ওয়েবসাইট তৈরী করতে পারেন তাও সম্পূর্ণ কোডিং এর উপর কোন অভিজ্ঞতা না থাকলেও।আর এটি যেহেতু ওপেন সোর্স অর্থাৎ বিনামূল্যে এটি ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেসের দুটি ভার্সন আছে। একটি হলো অনলা্ইন এবং অন্যটি অফলাইন CMS। মানে অনলাইন হলো wordpress.com এ গিয়ে নেটে বসে বসেই আপনি আপনার ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। আর অফলাইন CMS হলো আপনি ওয়ার্ডপ্রেস আপনার পিসিতে ডাউনলোড করে নিজের ইচ্ছা মতো Edit করে এটি ব্যবহার করতে পারবেন। সাম্প্রতিক ওয়ার্ডপ্রেসের নতুন ভার্সন ৩.৫ রিলিজ পেয়েছে। এতে বেশ কিছু নতুন সব ফিচার সংযুক্ত করা হয়েছে। আসুন নিচে এবার দেখে নেই কি কি নতুন আছে এতেঃ

১. নতুন আঙ্গিকে মিডিয়া ম্যানেজার :

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ওয়ার্ডপ্রেসে পরিবর্তন আনা হয়েছে মিডিয়া ম্যানেজারের নতুন চেহারা।যার ফলে এখন আগের থেকেও দ্রুত গতিতে চালু করা যাবে মিডিয়া ম্যানেজার। আর সেই সাথে পরিবর্তন আনা হয়েছে আপলোডিং সিস্টেমেও। তবে ফাইলকে ড্রপ করে আপলোড করার সিস্টেমটি এখনো অব্যহত রাখা হয়েছে। তবে মজার বিষয়টি লক্ষ্য করা যায় আপলোডিং এর পরেই। কেননা তখন ছবিগুলো অনেকটা গ্যালারি সিস্টেমে প্রদর্শিত হয়। এবং mark করেও নির্বাচন করা যায় যে পোষ্টে একসাথে কতটি ছবি যুক্ত করা যাবে। এছাড়াও প্রত্যেকটি ছবির পাশেই রয়েছে Attachment Details। যেখানে ছবিটির সম্পর্কিত বিভিন্ন তথ্য যেমন Title, Caption ইত্যাদি যুক্ত করে দেওয়া যাবে।

২. নতুন স্বাগতম স্ক্রীন :

ওয়ার্ডপ্রেসে লগইন করেই আপনি সর্বপ্রথম এটির সাথে পরিচিত হবেন। এটি হলো ওয়ার্ডপ্রেস Welcome Screen। মূলত এটি পূর্বের ভার্সনে লক্ষ্য করা গেলেও এই ভার্সনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। কেননা নতুন ওয়ার্ডপ্রেসে Welcome Screen এ যুক্ত করা হয়েছে ব্লগের প্রয়োজনীয় যাবতীয় শর্টকাট যার মাধ্যমে ড্যাসবোর্ডে বসে বসেই ব্লগের প্রয়োজনীয় বেশ কিছু কাজ করা যাবে।

৩. নতুন থীম :

ওয়ার্ডপ্রেসের ডিফট হিসেবে নির্বাচন করা হয়েছে Twenty Twelve নামক একটি থীম। যা সম্পূর্ণ কাষ্টমাইজেবল ও লোড ফ্রী থিম। অর্থাৎ চাইলেই থীমটিকে ইচ্ছা মতো এডিট করে বা সেটআপ করে আপনি ব্যবহার করতে পারবেন। কিন্তু মজার ব্যাপার হলো Twenty Eleven থীমটির একেবারে উল্টো এই নতুন থীমটি। কারণ নতুন Twenty Twelve থীমটি সম্পূর্ণ simple । এবং এটি দেখতেও অনেকটা সাদামাটা।

আশা করি ওয়ার্ডপ্রেসের নতুন ভার্সনটি আপনাদের সবার পছন্দ হবে। আপনি চাইলেই এখানে ক্লীক করে নতুন ভার্সনটির CMS ডাউনলোড করে নিতে পারেন।

তথ্য ও প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ আইটি ওয়ার্ল্ড। আপনারা সবাই আমন্ত্রিত :

http://www.itworld.com.bd/

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three + 19 =