জীবন গড়ার কারিগর প্রাইমারি শিক্ষক (আবেদন পদ্ধতি ও প্রস্তুতি সহ বিভিন্ন দিক সম্পর্কে দিক নির্দেশনা রয়েছে)

1
1779

‘তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৩)’-এর আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক’ পদে ১৫ হাজার শিক্ষক নিয়োগ-প্রক্রিয়া শুরু হয়েছে। চাইলে আপনিও মহৎ এ পেশায় যোগ দিতে পারেন।

পুরুষ প্রার্থীদের কোনো স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং সরকার কর্তৃক স্বীকৃত কোনো শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট-ইন-এডুকেশন বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষাগুলোর যেকোনো একটিতে দ্বিতীয় বিভাগ বা নূ্যনতম জিপিএ ২ পেতে হবে। মহিলা প্রার্থীদের কোনো স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ২ থাকতে হবে। পুরুষ ও মহিলা উভয় প্রার্থীদের ৩১ অক্টোবর ২০১২ তারিখে কমপক্ষে ১৮ আর সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানদের সর্বোচ্চ ৩২ বছর বয়স প্রযোজ্য।

পরীক্ষা পদ্ধতি ও মানবণ্টন


Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আবেদনপত্র বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থী পরবর্তী সময়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। ১০০ নম্বরের পরীক্ষা তিনটি ভাগে ভাগ করা যায়। যেমন_প্রথম ধাপে একাডেমিক ফলাফল যা পাঁচ নম্বরে, দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা এমসিকিউ পদ্ধতি_বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ৮০ নম্বরে অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপ_দ্বিতীয় ধাপে উত্তীর্ণ প্রার্থীই কেবল তৃতীয় ধাপের ভাইভা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। ভাইভা পরীক্ষা ১৫ নম্বরের। ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে চূড়ান্ত বলে বিবেচিত করা হবে।

ভবিষ্যৎ সম্ভাবনা ও পরিকল্পনা


সহকারী শিক্ষকদের নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) মাহবুবুন নাহার বলেন, ‘বর্তমানে সহকারী শিক্ষকরা এটিও, টিও, ডিপিও পদে চাকরি করতে চাইলে তাঁরা শিক্ষক হিসেবে কোটার সুবিধা পান; কিন্তু তাঁদের পাবলিক কম্পিটিশনের মাধ্যমে আসতে হয়। তাঁরা যাতে পাবলিক কম্পিটিশনে না গিয়ে নিজ নিজ বিভাগের পরীক্ষার মাধ্যমে নিয়োগ পায় সে বিষয়ে প্রক্রিয়া চলছে।’

বেতন-ভাতা


সহকারী শিক্ষকদের সম্মানী দুটি ভাগে বিভক্ত। যথা_প্রশিক্ষণপ্রাপ্তরা ৪৯০০-২৯০৭-৬৯৩০-ইবি-৩২০১১-১০৪৫০ টাকা। প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা ২০০৯ জাতীয় বেতন স্কেল অনুযায়ী ৪৭০০-২৬৫৭-৬৫৫৫-ইবি-২৯০১১-৯৭৪৫ টাকা পেয়ে থাকেন।

খেয়াল রাখুন


  • আবেদনপত্রটি ঠিকমতো পূরণ করুন
  • প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করুন
  • প্রাপকের ঠিকানা নির্ভুলভাবে লিখুন
  • পরীক্ষার হলে প্রবেশপত্র সঙ্গে রাখুন
  • কলম, পেনসিল, ক্যালকুলেটর, ঘড়ি সঙ্গে নিন
  • সেট কোড ঠিকমতো পূরণ করুন
  • চাহিদার চেয়ে একটু বেশিই প্রস্তুতি নিন।

যোগাযোগ করুন


যোগাযোগ : প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬

বিস্তারিত জানতে ভিজিট করুনঃ www.dpe.gov.bd

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

7 + 4 =