রিমোট কন্ট্রোল তেলেপোকা

7
333
রিমোট কন্ট্রোল তেলেপোকা

Mr.টিউনার ™

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো ই আছেন ।আমাকে নিশ্চয় চিনতে একটু কস্ট হচ্ছে আমি হলাম টিজে মিস্টার গেমওয়ালা, খালি নামটা বদল করে লিখেছি মিস্টার টিউনার , আশা করি আপনাদের সাথে ভালো কিছু তথ্য শেয়ার করতে পারব । ধন্যবাদ ।
রিমোট কন্ট্রোল তেলেপোকা

আসসালামু আলাইকুম পোস্ট এর টাইটেল দেখে তো বুঝেছেন ই যে আপনাদের সাথে কি শেয়ার করব ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

রিমোট কন্ট্রোল তেলেপোকা

তেলেপোকা নামটা শুনলেই শরীরে কেমন যেন লাগে। এই পোকাটি বহু প্রাচীন কাল থেকে অনেক ঝড়ঝন্ডা  সয়ে আজ অবদি টিকে আছে।

তবে এইবার তাদের খবর আছে বলেই মনে হচ্ছে। সম্প্রীতি নর্থ ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভারসিটির কিছু গবেষক এদের নিজের ইচ্ছে মাফিক চালিয়ে দেখিয়েছেন।

তারা এদের দুটো এন্টেনার (শুড়) সাথে ছোট্ট একটি ডিভাইস জুড়ে দিয়ে এদের “সাইবর্গ তেলেপোকায় ” রূপান্তর করেছেন। গবেষক টিমটি রিমোট কন্ট্রোলের মাধ্যমে এদের  মাটিতে কিছু জটিল রেখা অনুসরণ করাতে সমর্থ হয়েছেন। আশা করা যাচ্ছে এর সাথে একটি ভিডিও ক্যামেরা ও অন্যান্য যন্ত্রপাতি বসিয়ে দিয়ে এদের গোয়েন্দাগিরিতে কিংবা কোন দুর্যোগে  উদ্ধার কাজে লাগান যাবে ।

“আমাদের লক্ষ ছিল তেলেপোকা দিয়ে এমন একটি বায়োলজিক্যাল বেতার ইন্টারফেস  তৈরি করা যা  শক্তসমর্থ এবং  ছোটখাট জায়গায় ইনফিলট্রেট করান যাবে” বলছিলেন এই ইউনিভারসিটির ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিঙের সহকারি অধ্যাপক আলপের বোজকুর্ট ।

তিনি আরও বলছিলেন, আলটিমেটলি এটা তাদের এমন একটি স্মার্ট সেন্সর যুক্ত মোবাইল নেটওয়ার্ক তৈরিতে সাহায্য করবে যাতে  তথ্য সংগ্রহ ও পাঠানোর কাজ করবে  তেলেপোকা। যেমন ভূমিকম্পে ধ্বংসপ্রাপ্ত বহুতল ভবনের নিচে চাপাপড়া মানুষের উদ্ধার কাজ।

কিছু কিছু ক্ষেত্রে এখন রোবট ব্যাবহার করা হলেও তার মতে এসব জায়গায় রোবট দিয়ে কাজ করানো ঝামেলা অনেক। এধরনের পরিবেশে কাজ করানোর জন্য রোবট তৈরি করা , এর নকশা করা অনেক কঠিন। এরচাইতে এসব বায়োবটিক তেলেপোকা এই রকম বিরূপ পরিবেশে কাজ করতে অনেক দক্ষ।

গবেষকরা মাটিতে একটি বক্ররেখা এঁকে এর উপর নির্ভুল ভাবে তেলেপোকা চালিয়ে  দেখিয়েছেন।  lol2 রিমোট কন্ট্রোল তেলেপোকাlol2 রিমোট কন্ট্রোল তেলেপোকা

প্রফেসর বোজকুর্ট এর টিমের আবিষ্কৃত এ টেকনিক অনেক সাশ্রয়ী, হাল্কা এবং বাণিজ্যিকভাবে সহজলভ্য মাইক্রোচিপ ও ওয়্যারলেস  ট্রান্সিভার দিয়ে তৈরি যা প্রায় সব তেলেপোকার উপর কার্যকরী। এর ওজন মাত্র ০.৭ গ্রাম। পিঠের ব্যাকপেকে লাগান মাইক্রো কন্ট্রোলার  এর সাহায্যে শুঁড়ের মধ্যে লাগান ইলেক্ত্রড দিয়ে তেলেপোকার স্নায়ুতে নির্দেশ পাঠানো হয় এবং তা স্নায়ুর কোন ক্ষতি না করেই।

তেলেপোকার শুঁড় হল এর প্রধান স্নায়বিকতন্ত্র যা দ্বারা এর নড়াচড়া নিয়ন্ত্রণ করা যায়। এবং এরা আশু বিপদ সম্পর্কে ধারনা লাভ করে। ইলেক্ত্রডগুলো তাদের স্নায়ুতে “পেছনে কিছু আছে” টাইপ পালস পাঠায় তখন এরা সামনে এগিয়ে চলতে থাকে।

সূত্র: ডেইলিমেইল

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

  1. এক্সেপশনাল জামান amar bollom ta ar o boi pabe…….amar babi ra oita dokaite sai…..tahole dakhba bhabi aram pabe…..bhabi ar hada ta kotho boro….amar bollom ta kinto 14 inch……tap marta marta ak din a masdical a patai debo এক্সেপশনাল জামান………….magi ra amar dorkar……………..jaman ak raat ar jonno deal kor 500 tk debo………..

  2. এইরকম একটা পাইলে জটিল মজা হবে…
    (আপনাদের ভাবী ব্যাপুক ভয় পায়… :P )

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × three =