এর থেকে সহজে XP বুট করা সম্ভব নয় !

23
534

এই একটি পোস্ট, বিভিন্ন সাইটে/ফোরামে বিভিন্ন ভাবে, বিভিন্ন ব্যক্তি উপস্থাপন করেছেন। তবে Windows-7 ব্যবহারকারী কতজন আছেন, যারা কোন ঝামেলা ছাড়াই XP কে বুটেবল করে USB/Pendrive দিয়ে ইনস্টল দিয়েছেন? তারা একটু হাত তোলেন তো!!!

আপনি হয়তো খুব সহজেই পেন ড্রাইভ দিয়ে Windows-7 অথবা Vista ইনস্টল করে থাকবেন। কিন্তু আপনি যদি USB ফ্লাস ড্রাইভ/পেন ড্রাইভ দিয়ে Windows-XP সেটআপ দিতে চান, তবে আপনাকে কিছু সমস্যার সম্মুখীন হতে হবে। কেননা XP তে USB Booting এর জন্য তেমন কোন বৈশিষ্ট জুড়ে দেয়া হয়নি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সাধারণত আমরা যে সকল CD/DVD দিয়ে XP Setup দেই, সেগুলো বুটেবল সিডি। তাই যখন আমরা এই সিডিগুলো CD/DVD Rom-এ প্রবেশ করাই, তখন PC স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ করে যে এটি একটি বুটেবল সিডি এবং মনিটরে “Press any key to boot from CD…..” শো করে। তখন আমরা ডিস্ক ফরমেট করি, পার্টিশন তৈরি করি এবং ইনস্টলের জন্য যা যা প্রয়োজন সকল কাজ সম্পন্ন করে থাকি। এই একই কাজ আমরা USB Flash Drive দিয়েও করতে পারি। কিন্তু সাধারণত XP-এর জন্য USB Flash Drive তৈরি করা খুব একটা সহজ ব্যপার না। আমি এই পদ্ধতিটি নিচে ধাপে ধাপে আলোচনা করবো…

এই পদ্ধতিটি Windows7 ইউজারদের জন্য খুবই কার্যকরী এবং সবচেয়ে সহজ পদ্ধতি। তবে XP ইউজাররা হতাশ হবেন না, কেননা এটি XP-তেও সমান কার্যকরী।
প্রথমে এখান থেকে সফ্যটওয়ারটি ডাউনলোড করে নিন….



(2.09 MB)

এটি পোর্টেবল তাই ইনস্টলের ঝামেলা নেই। ডাউনলোড শেষে ফাইলটি রান করুন। তাহলে নিচের মত একটি উইন্ডো আসবে…

এখান থেকে Advanced mode ট্যাবে ক্লিক করে আপনার পছন্দ মত অপশন বেছে নিন। তবে আপনি XP-এর জন্য “Transfer Windows XP/2003 setup to USB drive” নির্বাচন করুন।

এরপর পুনরায় Welcome স্কিনে ফিরে যান।

এখান থেকে Windows Setup Transfer Wizard (লাল চিহ্নিত) –এ ক্লিক করলে নিচের মত একটি অপশন আসবে।

এখন আপনার CD/DVD Drive-এ Windwos-XP-এর ডিস্ক ঢোকান আর Pen Drive টি কানেক্ট করুন। এবার Next-এ ক্লিক করলে নিচের মত আরেকটি অপশন পাবেন..

এখান থেকে আপনার CD/DVD Drive এবং USB/Pen Drive-এর পাথ সিলেক্ট করে দিন। এবার Next চাপুন। ভ্যাস কাজ শেষ। এবার শুধু অপেক্ষার পালা। ১০-১২ মিনিটের মধ্যে আপনার পেনড্রাইভটি XP সেটআপের জন্য প্রস্তুত হয়ে যাবে।

এর থেকে সহজে XP বুট করা সম্ভব নয় !

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

23 মন্তব্য

  1. সাগর ভাই দয়া করে download লিঙ্ক টি ঠিক করে দিন.ভাইয়া pendrive টি কত gigabyte আর হতে হবে বললেন না তো ভাই.এটা আমার খুব দরকার.

  2. টিউনটি সুন্দর লাগল ,তবে আমি অনেক আগে থেকে ব্যবহার করছি ।

  3. জান্তুম, কিন্তু আপনাকেউম ধন্যবাদুম (গুগলের ট্রাস্লেটর ব্যাবহার করুন) ;)

    • হুম। তবুও যারা এখনও ইউজ করেনি তাদের জন্য।
      (গুগলের ট্রাস্লেটর ব্যাবহার করুন) ;) এইটার মানে কি?

মন্তব্য দিন আপনার